JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "জানাবিডি ডট কম"

ঈদে কলকাতার বক্স অফিস যুদ্ধে কে এগিয়ে ‘দেব নাকি জিৎ’

সিনেমা জগৎ Wed at 12:01am 657
ঈদে কলকাতার বক্স অফিস যুদ্ধে কে এগিয়ে ‘দেব নাকি জিৎ’

এ যেন রাজায় রাজায় যুদ্ধ! প্রবাদ মেনে 'উলুখাগড়া'র প্রাণ যাবে কি না, সে প্রশ্ন না হয় তোলাই থাক। তবে ঈদের বক্স অফিসে যুদ্ধ লেগেছে নিশ্চিত। কেমন সে যুদ্ধ?

'অগ্নিশপথ'-এর সেই ছেলেটাকে মনে পড়ে? ২০০৫-এ মুক্তি পেয়েছিল ছবিটি। রোগা, ঘাড় পর্যন্ত চুল, ভাল করে বাংলা না বলতে পারা ছেলেটাকে কাস্ট করেছিলেন পরিচালক প্রবীর নন্দী। সেই ছবিতে রচনা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে স্ক্রিন শেয়ারের সুযোগ মিলেছিল তার। সেই পথ চলার শুরু। শুরু টলিউডের 'দেব' অধ্যায়ের। ঝুলিতে একের পর এক বক্স অফিস হিট রয়েছে তাঁর। সঙ্গে অপমানও।

এক সময় মুম্বাইতে ক্যান্টিন চালাতেন বাবা। নিজের হাতে বহু তারকার প্লেট ধুয়েছেন। সেই বাবাকে দেখেছেন দেব। খুব কাছ থেকে উপলব্ধি করেছেন বাবার স্ট্রাগল। ইচ্ছেটা ছিলই। টলিউডের নায়ক হওয়ার পর সেটা জেদে পরিণত হয়। বাবাকে কিছু ফিরিয়ে দেওয়ার জেদ। এতদিনে সে সুযোগ মিলল। বাবাকে ফিরিয়ে দেওয়া দেবের সেই ইচ্ছের নাম 'চ্যাম্প'। প্রযোজক হিসেবে দেবের প্রথম ছবি। যার শুরুতেই থাকছে বাবার নাম। ঈদের বক্স অফিসের অন্যতম রাজা।

আর এক রাজা 'বস-২'

২০১৩ সাল। বাবা যাদবের পরিচালনায় মুক্তি পেয়েছিল 'বস'। ট্যাগ লাইন ছিল 'বর্ন টু রুল'। হ্যাঁ, বাণিজ্যিক হিসেবে সে সময় বক্স অফিস শাসনই করেছিলেন জিৎ। ২০০৩-এ 'সাথী' দিয়ে ইন্ডাস্ট্রিতে এন্ট্রি নেওয়া সেই নায়ক বহু হিট নম্বর পেরিয়ে ফের কঠিন লড়াইয়ের জন্য তৈরি। আগামী ২৩ জুন মুক্তি পাচ্ছে তার ছবি 'বস ২'। ঈদের বক্স অফিসের আরও এক রাজা।

লড়াই তো জমে উঠেছে। কিন্তু ফার্স্ট রাউন্ডেই এগিয়ে গিয়েছেন দেব। অন্তত গুগল ট্রেন্ড তেমনই ইঙ্গিত দিচ্ছে। গত সাত দিনে পশ্চিমবঙ্গে জিতের তুলনায় দেবকে নিয়ে গুগল সার্চ হয়েছে অনেকটাই বেশি।

শুধু তাই নয়, দেবকে নিয়ে জানতে গিয়ে গুগলে রুক্মিণী মৈত্রকে নিয়েও প্রচুর সার্চ হয়েছে। হবে নাই বা কেন বলুন, এ ছবির সেরা বাজি রুক্মিণী। দীর্ঘ দশ বছরের মডেলিং কেরিয়ারের পর এটাই তার ডেবিউ ছবি। ইন্ডাস্ট্রি গুঞ্জন, তিনি দেবের বিশেষ বান্ধবী! তাই তার ওপর যে আলাদা নজর থাকবে এ তো স্বাভাবিক। রাজ চক্রবর্তীর পরিচালনা, জিত্ গঙ্গোপাধ্যায় মিউজিক, দেবের নিজের লেখা বক্সিং নিয়ে গল্প, প্রযোজক দেবের স্টার্ট আপ- সব মিলিয়ে প্রচুর মশলা মজুত করেই মাঠে নামছে 'চ্যাম্প'।

তা হলে কি রিলিজের আগেই হেরে গেলেন জিৎ? না! হিসাবটা বোধহয় ততটা সহজও নয়। গত সাতদিনের পশ্চিমবঙ্গ গুগলে গিয়ে 'দেব' লিখে অনেক বেশি সার্চ করেছে, এ কথা ঠিক। তবে 'চ্যাম্প' লিখে ততটা সার্চ হয়নি। ট্রেন্ড বলছে 'বস ২' লিখে সার্চ হয়েছে তুলনায় বেশি। অর্থাৎ ছবির নামের হিসেবে যদি গুগল ট্রেন্ড ফলো করা যায়, সেক্ষেত্রে জিৎ এগিয়ে রয়েছেন কয়েক গুণ।

কারণটা ঠিক কী? বিশেষজ্ঞদের মতে, জিত্-শুভশ্রীর কেমিস্ট্রি বরাবরই দর্শকদের পছন্দের তালিকায় প্রথম দিকে থাকে। 'বস ২'তেও সেই স্বাদ পাবেন তারা। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনার এই ছবিতে এক্স ফ্যাক্টর বাংলাদেশের নায়িকা নুসরাত ফারিয়া। মুক্তির আগে এ ক'দিনে 'বস ২'-এর 'আল্লাহ মেহেরবান' গানটি নিয়ে কম বিতর্ক হয়নি।

বাংলাদেশের দর্শকদের একটা বড় অংশের অভিযোগ ছিল, যে গানে 'আল্লাহ' শব্দটি ব্যবহার হয়েছে সেখানে ছোট পোশাক পরে কেন নাচবেন নুসরাত? গানঘরের দায়িত্বে এ ছবিতেও রয়েছেন জিত্ গঙ্গোপাধ্যায়। ইতিমধ্যেই তুমুল জনপ্রিয় হয়েছে এই ছবির গান। সার্চের হিসাব বলছে, গান নিয়েও উত্সাহী দর্শক। পাশাপাশি বাবার পরিচালনায় জিতের প্রযোজনায় ক্রাইম থ্রিলারের স্বাদ মিস করতে চান না তারা।

আসলে সোশ্যাল সার্চের দাঁড়িপাল্লাটা কখনওই সমান হয় না। কখনও ঝুঁকে থাকে দেবের দিকে। কখনও বা 'চ্যাম্প'কে পিছনে ফেলে বহু পথ এগিয়ে যায় জিত্-এর 'বস ২'। তবে শেষ বাজিটা কে জিতবেন? টলি বক্স অফিস কোন রাজার দখলে থাকবে? সে উত্তর পেতে আর ক'টা অপেক্ষা করতে হবে আপনাদের।

তথ্যসূত্রঃ আনন্দবাজার

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)