JanaBD.ComLoginSign Up

তাসকিনের বোলিং নিষিদ্ধ করার আরও যেসব কারণ দেখাতে পারত আইসিসি

মজার সবকিছু 18th Apr 2016 at 6:04pm 188
তাসকিনের বোলিং নিষিদ্ধ করার আরও যেসব কারণ দেখাতে পারত আইসিসি

* তাসকিন এখন উপমহাদেশের সবচেয়ে দ্রুতগতির বোলারদের একজন। তাঁর বলের গতি ঘণ্টায় ১৫০ কিলোমিটারের কাছাকাছিও পৌঁছেছিল। এদিকে ক্রিকেট বলের আঘাতে ব্যাটসম্যান আহত কিংবা নিহত হওয়ার মতো দুর্ঘটনাও আমাদের চোখের সামনে ঘটেছে। যদি তাসকিনের দ্রুতগতির বল লেগে কোনো অঘটন ঘটে, তাহলে তো মহামুশকিল! তাই আপাতত তাসকিনের বোলিং নিষিদ্ধ। আমরা চাই না ক্রিকেট মাঠে কোনো অঘটন ঘটুক।

* অনেকেই বলে, তাসকিনের বলে নাকি বিষ আছে। সেই বিষে ঘায়েল হয় প্রতিপক্ষ। ক্রিকেট একটি খেলা। এই খেলায় বিষ দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল কেন করা হবে? আমরা তো আর জেনেশুনে কাউকে বিষ খাওয়াতে পারি না! ক্রিকেট মানেই বিনোদন। তাই আমরা বিষমুক্ত বিনোদনে বিশ্বাসী বলেই তাসকিনের বোলিং নিষিদ্ধ করলাম।

* তাসকিনের কিছু কিছু বাউন্সার খুবই ভয়-জাগানিয়া, যা অন্যদের ভড়কে দেয়। একটি খেলায় যদি অন্যরা আতঙ্কেই থাকে, তাহলে সেই খেলার মানে কী? খেলায় অন্যকে ভড়কে দেওয়ার মনোভাব থাকলে সেটা সন্ত্রাসী কর্মকাণ্ড বলেই ধরে নেওয়া হবে। অতএব বুঝতেই পারছেন ব্যাপারটা।

* বল করার জন্য দৌড় শুরু করলেই তাসকিনের চোখে-মুখে একটা ভয়ানক খুনে দৃষ্টি দেখা যায়। ভদ্রলোকের খেলায় এ রকম ‘খুনে দৃষ্টি’ কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না! এমন অভিব্যক্তি কোমলমতি ব্যাটসম্যানদের মনে যথেষ্ট ভয়ভীতির সঞ্চার করে। এভাবে বেহুদা ভয়ভীতির সঞ্চার করা মোটেও ক্রিকেটীয় রীতির সঙ্গে যায় না। তাসকিনের বরং উচিত ছিল চোখে-মুখে কিউট কিউট ভাব এনে মুচকি হেসে বল করা! এ কারণেই...

* ব্যাটসম্যানকে কাবু করতে তাসকিন বাউন্সার, ইয়র্কার, স্লোয়ারসহ হরেক রকমের বল ছোড়েন। ক্রিকেট তো আর এরশাদীয় খেলা নয় যে তিনি ১৪ রকমের বল করবেন! ক্রিকেট নিপাট ‘ভদ্দরনোকের’ খেলা! সুতরাং ‘ভদ্রলোকের এক বল’ নীতি মোতাবেক তাঁর অ্যাকশন তো অবৈধ হবেই!

* ঠিক কোন ধরনের ডেলিভারি দিতে যাচ্ছেন, এটা কখনোই ব্যাটসম্যানকে আগে থেকে অবহিত করেন না তাসকিন। আর তাই তাঁর বলের গতিবিধিও থেকে যায় অজানা। যঁার বলের গতিবিধিই অজানা, তঁার অ্যাকশন তো নিষিদ্ধ হবেই! ভদ্রলোক হিসেবে তাঁর বরং আগে থেকেই ‘ডিয়ার ব্যাটসম্যান, আমি এখন আপনার সৌজন্যে অমুক ডেলিভারিটি দিতে যাচ্ছি’ টাইপের কিছু বলা উচিত ছিল! অতএব অ্যাকশন নিষিদ্ধ!

* তাসকিন বল করতে এলে প্রতিপক্ষ ব্যাটসম্যানরা বুঝতেই পারে না তিনি বল ছুড়ছেন, নাকি আগুনের গোলা! অনেক ব্যাটসম্যানেরই অভিযোগ, তাসকিনের বল আগুনের গোলার মতোই ভয়ংকর! কিন্তু অন্য বোলারদের বল এমনটা নয়। যদি বলকে আগুনের গোলাই মনে হয়, তাহলে একে ক্রিকেট না বলে অন্য কিছু বলা উচিত। অতএব আমরা তাসকিনের বোলিং জেনেশুনেই নিষিদ্ধ করলাম। সে দুধভাত বোলিং করুক, বিপক্ষ দলের ব্যাটসম্যানরা আরামসে চার-ছক্কা পেটাক—এটাই আমাদের কাম্য।

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 6.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)