JanaBD.ComLoginSign Up

মুখে প্রতিদিন ফাউন্ডেশন লাগালে যা হয়!

রূপচর্চা/বিউটি-টিপস 18th Apr 2016 at 11:13pm 133
মুখে প্রতিদিন ফাউন্ডেশন লাগালে যা হয়!

মেকআপ মনের মতো করতে চাইলে অনেকটাই নির্ভর করতে হয় ফাউন্ডেশনের ওপর। কারণ, বেইজ মেকআপের পুরোটাই নির্ভর করে ফাউন্ডেশনের ওপর।

অনেকে আছেন যারা সাজতে খুব ভালোবাসেন, আর মেকআপ ছাড়া বাইরে বেরুতেই চায় না। তারা ফাউন্ডেশন ছাড়া মেকআপ কল্পনাই করতে পারে না।

ফাউন্ডেশন দেওয়ার সঙ্গে সঙ্গেই ত্বকের কালচে ভাব, ব্রনের দাগ, বলিরেখা এক নিমিষেই ঢেকে গেলেও প্রতিদিন মুখে ফাউন্ডেশন লাগালে মুখে এর ক্ষতিকর প্রভাব পড়ে। এমনটাই বলছে লাইফস্টাইলবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।


ত্বকের কোষের মুখ বন্ধ হয়ে যায়
ফাউন্ডেশন ব্যবহারে ত্বকের কোষের মুখ বন্ধ হয়ে যায়। যা ব্রন হওয়ার প্রধান কারণ। আর নিয়মিত যদি মুখে ফাউন্ডেশন লাগাতে থাকেন তাহলে একটা সময় ত্বকের লাবণ্য নষ্ট হয়ে যাবে এবং ত্বক প্রাণহীন মনে হবে।


ব্রন বেড়ে যায়
ত্বকের কোষ বন্ধ হয়ে যাওয়ার কারণে ময়লা, ধুলোবালি ত্বকের মধ্যে বসে যায়। এর ফলে ব্রন ছড়িয়ে পড়ে। আর নিয়মিত ফাউন্ডেশন ব্যবহারের কারণে মুখে ব্রনের দাগ বসে যায়।


ত্বক শুষ্ক হয়ে যায়
ফাউন্ডেশন যতই দামি হোক না কেন, এটি রাসায়নিক দ্রব্য দিয়েই তৈরি হয়। আর এই দ্রব্য ত্বকের জন্য খুবই ক্ষতিকর। বিশেষ করে যাদের স্পর্শকাতর ত্বক, কারণ এটি ত্বককে অনেক বেশি শুষ্ক করে ফেলে। যার কারণে মুখে চুলকানিসহ নানা সমস্যা দেখা দেয়। শুষ্কতার কারণে ত্বক দেখতে মলিনও লাগে। তাই তখন ফাউন্ডেশন আরো বেশি করে দিতে হয়। এই অতিরিক্ত রাসায়নিক দ্রব্য ব্যবহারের কারণে ত্বক খুবই রুক্ষ হয়ে যায়।


অ্যালার্জির সমস্যা দেখা দেয়
ফাউন্ডেশন মুখের অ্যালার্জির জন্য অনেকাংশে দায়ী। স্পর্শকাতর ত্বক শুষ্ক হয়ে যায় বলে অ্যালার্জি বেড়ে যায়। এর ফলে ত্বক হয় খসখসে এবং চুলকানির কারণে ত্বকে দাগ পড়ে যায়।


তৈলাক্ত ত্বক আরও তেলতেলে হয়ে যায়
যাদের ত্বক তৈলাক্ত তারা যদি অয়েল বেইজড ফাউন্ডেশন দেন তাহলে ত্বক আরও বেশি তেলতেলে হয়ে যাবে। এর ফলে ব্রন বেড়ে যায় এবং ত্বক কালচে হয়ে যায়। তাই যদি ফাউন্ডেশন ব্যবহার করতেই হয় তাহলে ওয়াটার বেইজড ফাউন্ডেশন ব্যবহার করুন। তাহলে আর তৈলাক্ত ত্বক বেশি তেলতেলে হবে না।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 11 - Rating 5.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)