JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ইতিহাস গড়েই জিতল শ্রীলঙ্কা

ক্রিকেট দুনিয়া 18th Jul 2017 at 4:58pm 257
ইতিহাস গড়েই জিতল শ্রীলঙ্কা

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে হারের পর একমাত্র টেস্টেও হারতে বসেছিল শ্রীলঙ্কা। তবে পঞ্চম দিনে ডিকভেলা ও গুনারত্নের ব্যাটিং নৈপুণ্যে রেকর্ড জয় পেয়েছে লঙ্কানরা।

কলম্বোতে একমাত্র টেস্টে সিকান্দার রাজার প্রথম শতকে শ্রীলঙ্কাকে বড় লক্ষ্য দেয় জিম্বাবুয়ে। জয়ের জন্য রেকর্ড ইনিংস গড়া প্রয়োজন ছিল তাদের। পঞ্চম দিনের ভাঙ্গাচূড়া উইকেটে বড় লক্ষ্য তাড়ায় হারের চোখ রাঙ্গানি দেখেছিল তারা। তবে দায়িত্বশীল ব্যাটিংয়েই ৩৮৮ রানের রেকর্ড লক্ষ্য তাড়া করে ৪ উইকেটে জয় পেয়েছে দিনেশ চান্দিমালের দল।

শ্রীলঙ্কার মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৩৮২ রানের লক্ষ্য তাড়ার রেকর্ড পাকিস্তানের। ২০১৫ সালে পাল্লেকেলের সেই টেস্ট ৭ উইকেটে জিতেছিল অতিথিরা। দেশের মাটিতে লঙ্কানরা সর্বোচ্চ ৩৫২ রানের লক্ষ্য তাড়া করে জিতেছে, ২০০৬ সালে পি সারা ওভালে। আজ জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮৮ রান তাড়ায় নতুন ইতিহাস গড়ল শ্রীলঙ্কা।

জয়ের লক্ষ্যে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৭০ রানে ৩ উইকেট হারিয়ে গতকাল চতুর্থ দিনের খেলা শেষ করেছিল শ্রীলঙ্কা। ওপেনিংয়ে নেমে দিমুথ করুনারত্নে ৪৯ এবং উপুল থারাঙ্গা ২৭ রানে আউট হয়েছিলেন।

গতকাল ৬০ রানে অপরাজিত থাকা কুশাল মেন্ডিসের ওপর আজ প্রত্যাশাটা ছিল বেশি। তার সঙ্গে ১৭ রান নিয়ে আজ খেলতে নামেন ম্যাথুস। তবে নামের পাশে আজ ৬ রান যোগ করতেই সাজঘরে ফেরেন মেন্ডিস। এরপর দলীয় ২০৩ রানের মাথায় ব্যক্তিগত ২৫ রানে ম্যাথুস আউট হলে আশায় বুক বাঁধে জিম্বাবুয়ে।

কিন্তু সফরকারীদের আশা আজ নিরাশায় পরিণত করেন স্বাগতিক দুই ব্যাটসম্যান নিরোশান ডিকভেলা ও অসেলা গুনারত্নে। ষষ্ঠ উইকেট জুটিতে তাদের কাছ থেকে পাওয়া ১২১ রানের জুটিই মূলত শ্রীলঙ্কার জয়ের পথটি সুগম করে। ১১৮ বল মোকাবেলা করে ৮১ রানে উইলিয়ামসের বলে চাকাভার হাতে ধরা পড়েন ডিকভেলা। দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসটি খেলে ফেরেন তিনি। তবে ডিকভেলা ফিরলেও দলকে জিতিয়েই মাঠ ছাড়েন গুনারত্বে। ব্যক্তিগত ৮০ রানে অপরাজিত ছিলেন গুনারত্বে। তার সঙ্গে ৬৭ রানের জুটি গড়ার পথে ২৯ রান করেন দিলরুয়ান পেরেরা।

বল হাতে জিম্বাবুয়ের হয়ে গ্রায়েম ক্রেমার সর্বোচ্চ ৪টি উইকেট নেন। এছাড়া ২টি উইকেট পান সেন উইলিয়াম।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে সিকান্দার রাজার ১২৭ রানের ইনিংসে ভর করে ৩৭৭ রান করে জিম্বাবুয়ে। এছাড়া দলটির হয়ে ম্যালকম ওয়ালার ৬৮, গ্রায়েম ক্রেমার ৪৮ এবং পিটার মুরের ৪০ রানে ভর করে ৩৭৭ রান করেছিল সফরকারীরা। ফলে সব মিলিয়ে জয়ের জন্য ৩৮৮ রান প্রয়োজন হয় স্বাগতিকদের।

সংক্ষিপ্ত স্কোর. . .
জিম্বাবুয়ে ৩৫৬/১০ ও ৩৭৭/১০
শ্রীলঙ্কা: ৩৪৬/১০ ও ৩৯১/৬
ফল: শ্রীলঙ্কা ৪ উইকেট জয়ী
ম্যাচসেরা : আসেলা গুনারত্নে
সিরিজ : শ্রীলঙ্কা ১-০ ব্যবধানে জয়ী।

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)