.
JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

বৃষ্টির দিনে ত্বকের যত্নে করনীয়

রূপচর্চা/বিউটি-টিপস Jul 18 at 6:26pm 143
বৃষ্টির দিনে ত্বকের যত্নে করনীয়

বৃষ্টি থাকলেও সানস্ক্রিন ক্রিম লাগাতে ভুলবেন না। আর সিসমি অয়েলও একই কাজ করবে। যে কোনো একটা ব্যবহার করলেই হবে। বাইরে থেকে বাড়ি ফিরে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন । একটু সময় নিয়ে আস্তে আস্তে পানির ঝাপটা দিন চোখে-মুখে পুরো এক মিনিট ধরে মুখ ধুবেন। এতে আপনার ত্বক পরিষ্কার হয়ে যাবে


ত্বকের যত্নের সময় অসময় নেই। ত্বক ভালো রাখতে হলে যথাযথ পরিচ্ছন্নতা প্রয়োজন। বর্ষাকালে এ সময় ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। ত্বকের উপরিভাগে ঘাম, তেল ও ধুলা ময়লা জমে থাকে। নিয়মিত পরিষ্কার না করলে ত্বক হয় ওঠে অস্বাস্থ্যকর ও নির্জীব। ঠিকমতো পরিষ্কার না করলে ব্যাকটেরিয়া হয়। এরপরই শুরু হয় ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডসের সমস্যা। ব্রণের সমস্যাও এ সময় বাড়ে।

যাই হোক, এত গেল সমস্যার কথা। এ থেকে মুক্তি পেতে হলে অবশ্যই আপনার ত্বকের ধরন বুঝে ফেসিয়াল করা দরকার । এ বিষয়ে পরামর্শ দিচ্ছেন আকাঙ্খা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের স্বত্বাধিকারী জুলিয়া আজাদ।

ত্বকের যত্ন বয়স, আবহাওয়া এবং ত্বকের ধরন এই তিনটি জিনিস মাথায় রেখে ত্বকের যত্ন নিন । হাতের কাছে অনেক জিনিস থাকে যা দিয়ে আপনি সহজেই ত্বকের যত্ন নিতে পারেন। বেসন খুব ভালো ক্লেজার সাবানের বদলে দিনে দুইবার বেসন দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন।

সব সময় ফেসওয়াশ ব্যবহার না করে বেকিং সোডা দিয়ে মাঝে মধ্যে মুখ পরিষ্কার করুন। চোখের নিচে ফোলা ভাব থাকলে বেকিং সোডা এক চামচ, চায়ের লিকার এক চা চামচ তবে গ্রিন টি হলে বেশি ভালো হবে। দুটি উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন।

এবার চোখের ফোলা অংশে লাগিয়ে দিন আলতো করে। খুব ঘষাঘষি করা যাবে না। এরপর ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ভেজাভাব থাকা অবস্থায় ধুয়ে ফেলুন । এরপর দুই ফোঁটা আলমন্ড অয়েল দিয়ে ম্যাসাজ করুন। কয়েকদিন এভাবে চোখের যত্ন নিলে চোখের ফোলাভাবের সঙ্গে সঙ্গে ড্রাক সার্কেলের সমস্যাও দূর হয়ে যাবে।

এত গেল চোখের সমস্যা। মুখের সমস্যা ঠিক করার সহজ উপায় একজন বিউটি এক্সপার্টের পরামর্শ নিয়ে ত্বকের ধরন বুঝে ফেসিয়াল করালে ব্রণ অনেকাংশে কমে যাবে। ভুলে কখনও কেমিক্যাল ট্রিটমেন্টে যাবেন না এতে অনেক সময় সাময়িক লাভ হলেও আপনার ত্বকের ক্ষতিই হবে।

তাই নিজের যত্ন বুঝে শুনে নিন । অনেক সময় সূর্যালোক ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে। রোদে বের হওয়ার আগে সবসময় ভালো ব্র্যান্ডের সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন।

সিসমি অয়েল খুব ভালো ন্যাচারাল সানস্ক্রিনের কাজ করে। কিন্তু ত্বকে যদি ব্রণ না থাকে তবে গোসলের আগে সানস্ক্রিন অয়েল ম্যাসাজ করুন ভালোভাবে। ১০ মিনিট পর গোসল করে ফেলুন। শরীরের অন্য অংশে যদি সানবার্নের সমস্যা আগে থেকেই থাকে তা কমে যাবে। বৃষ্টি থাকলেও সানস্ক্রিন ক্রিম লাগাতে ভুলবেন না। আর সিসমি অয়েলও একই কাজ করবে।

যে কোনো একটা ব্যবহার করলেই হবে। বাইরে থেকে বাড়ি ফিরে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন । একটু সময় নিয়ে আস্তে আস্তে পানির ঝাপটা দিন চোখে-মুখে পুরো এক মিনিট ধরে মুখ ধুবেন। এতে আপনার ত্বক পরিষ্কার হয়ে যাবে।

পানির ঝাপটা দেয়ার পর বেসন দিয়ে মুখ ধুয়ে-মুছে যে কোনো ময়েশ্চরাইজার লাগিয়ে নিন। ব্রণ না থাকলে সপ্তাহে দুই দিন মুখ ধোয়ার সময় স্কার্বিং করে নিন। এটুকু যত্নে আপনার নিষ্প্রাণ নির্জীব ত্বক ক্লান্তি কাটিয়ে উজ্জ্বল হয়ে উঠবে।

JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

Googleplus Pint
Like - Dislike Votes 20 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
যেভাবে পাবেন নরম ও ঝলমলে চুল যেভাবে পাবেন নরম ও ঝলমলে চুল
Yesterday at 11:33pm 46
শীতে চুলের বিশেষ যত্ন শীতে চুলের বিশেষ যত্ন
Sun at 11:03am 76
উজ্জ্বল ত্বকের জন্য যা করণীয় উজ্জ্বল ত্বকের জন্য যা করণীয়
Fri at 11:24pm 177
নমনীয় ত্বকের জন্য কফি নমনীয় ত্বকের জন্য কফি
Fri at 9:26pm 47
শীতেও চুল থাকুক খুশকিমুক্ত শীতেও চুল থাকুক খুশকিমুক্ত
Dec 01 at 4:33pm 426
শীতের শুরুতে চুলের যত্ন নেবেন যেভাবে শীতের শুরুতে চুলের যত্ন নেবেন যেভাবে
Nov 30 at 10:06pm 305
ত্বক হবে দাগহীন ত্বক হবে দাগহীন
Nov 30 at 5:14pm 619
যেভাবে চুল ঝলমলে করে কলা যেভাবে চুল ঝলমলে করে কলা
Nov 30 at 11:52am 166

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টিভিতে আজকের খেলা : ১৩ ডিসেম্বর, ২০১৭টিভিতে আজকের খেলা : ১৩ ডিসেম্বর, ২০১৭
আজকের এই দিনে : ১৩ ডিসেম্বর, ২০১৭আজকের এই দিনে : ১৩ ডিসেম্বর, ২০১৭
আজকের রাশিফল : ১৩ ডিসেম্বর, ২০১৭আজকের রাশিফল : ১৩ ডিসেম্বর, ২০১৭
যেভাবে পাবেন নরম ও ঝলমলে চুলযেভাবে পাবেন নরম ও ঝলমলে চুল
আলাদা আলাদা প্যাকেটে দেনআলাদা আলাদা প্যাকেটে দেন
ব্যাটে গেইল, উইকেটে সেরা সাকিবব্যাটে গেইল, উইকেটে সেরা সাকিব
কুটনামি শেখার ও বোঝার ক্ষমতাকুটনামি শেখার ও বোঝার ক্ষমতা
৪ বার বিপিএল শিরোপা জিতে ইতিহাস সেরা অধিনায়ক হলেন মাশরাফি৪ বার বিপিএল শিরোপা জিতে ইতিহাস সেরা অধিনায়ক হলেন মাশরাফি