JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

আজকের আবহাওয়া : ১৯ জুলাই, ২০১৭

আজকের আবহাওয়া 19th Jul 2017 at 10:17am 135
আজকের আবহাওয়া : ১৯ জুলাই, ২০১৭

বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। বাতাসের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৪৪ কিলোমিটার। এজন্য সাগর উত্তাল। সমুদ্র বন্দরগুলোকে তিন (০৩) নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবাহাওয়াবিদ কেএম রুহুল কুদ্দুছ স্বাক্ষরিত এক পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা বাড়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সিরাজগঞ্জের তাড়াশে, এখানে ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিস এক বিশেষ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম বঙ্গোপসাগর এবং উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের উড়িষ্যা উপকূলের অদূরে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল।

সন্ধ্যা ৬টা নাগাদ চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৫৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে চলে আসে। এটি আরও উত্তর-পশ্চিমে অগ্রসর হয়ে রাতে পুরীর কাছ দিয়ে ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে।

আর নিম্নচাপটির কেন্দ্রের ৪৪ কিলোমিটার মধ্যে বাতাসের এক টানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। ঝড়ো হাওয়া আকারে ৫৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন (০৩) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিতে যেতে বলা হয়েছে।

একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগারে অবস্থানরত সব মাছ ধরা ট্রলার ও নৌকাকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদরা আরও বলছেন, রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদী বন্দরগুলোকে এক (০১) নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)