JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

যে কারণে এবার ইতিহাসের সেরা বিপিএল হতে যাচ্ছে

ক্রিকেট দুনিয়া 19th Jul 2017 at 11:21am 771
যে কারণে এবার ইতিহাসের সেরা বিপিএল হতে যাচ্ছে

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এবার পা রাখছে অর্ধদশকে। শুধু এ কারণেই বিপিএলের এবারের আসরটা পেতে পারে আলাদা তাৎপর্য। কিন্তু পরিস্থিতি যা, তাতে মনে হচ্ছে এবারের বিপিএল আরো বহু কারণে তাৎপর্যময়ে হয়ে উঠতে যাচ্ছে। হয়তো এখন পর্যন্ত ইতিহাসে সেরা বিপিএলই হবে এবার।

গত বিপিএলেও কোনো কোনো দলের মধ্যে দেখা গেছে দাসারা গোছের কাজকর্ম। খেলোয়াড় দলে নেয়া, পারিশ্রমিক পরিশোধ, বিদেশি খেলোয়াড় বাছাই; এ সব ক্ষেত্রে দেখা গেছে অপেশাদারিত্বের ছাপ। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন।

বিপিএল মাঠে গড়াবে চার নভেম্বর থেকে। সময়ের হিসেবে এই টি-টোয়েন্টি লিগের এখনো সাড়ে তিন মাস বাকি আছে। তারপরও দল গোছাতে দেরি করতে চাইছে না ফ্রেঞ্চাইজিগুলো। বরং প্রতিটি ফ্রেঞ্চাইজি এরই মধ্যে দল গোছানোর সব রকম চেষ্টা শুরু করে দিয়েছে। কোনো কোনো দল তো বিদেশি ক্রিকেটার নেয়ার কোটাই শেষ করে ফেলেছে। কেউ কেউ চূড়ান্ত করে ফেলেছে কোচিং স্টাফ-অধিনায়ক।

গত আসরের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস এবারও দলে চূড়ান্ত করেছে সাকিব আল হাসানকে। গতবারের দল থেকে কুমার সাঙ্গাকারা এবং এভিন লুইসকেও রেখে দিয়েছে তারা। নতুন ঢাকা চূড়ান্ত করেছে শহিদ আফ্রিদি, মোহাম্মদ আমির, শেন ওয়াটসন ও সুনিল নারিনকে। ঢাকা কোচ হিসেবে রেখে দিয়েছে খালেদ মাহমুদ সুজনকেই; গত আসরে তার কোচিংয়েই শিরোপা জিতেছে তারা।

ঢাকার তুলনায় দল গোছানোর কাজ আরো বেশি করে এগিয়ে নিয়েছে খুলনা টাইটান্স। দলটি দুই বছরের জন্য প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কান কিংবদন্তী মাহেলা জয়াবর্ধনেকে। অধিনায়ক হিসেবে চূড়ান্ত করা হয়েছে মাহমুদুল্লাহ রিয়াদকে।

রাজশাহী কিংস, রংপুর রাইডার্স, চিটাগং ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, বরিশাল বুলস এবং আবার বিপিএলে ফেরার অপেক্ষায় থাকা সিলেটে ফ্রেঞ্চাইজিও দল গোছানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে।

এই প্রকিয়ায় দল বদলে নিচ্ছেন ক্রিকেটার। এ দিকে বিপিএল পরিচালনা পরিষদ এবার নিয়ম করেছে, যে নিয়মের আওতায় এ-প্লাস ক্যাটাগরির ক্রিকেটাররা পুরোনো দলে থাকা না থাকার সিদ্ধান্ত নিতে পারবেন। আর প্রতিটি ম্যাচে কতোজন বিদেশি ক্রিকেটার খেলতে পারবেন, এ বিষয়ে ফ্রেঞ্চাইজিদের সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। শোনা যাচ্ছে, এবার প্রতিটি দল প্রতি ম্যাচে পাঁচজন করে বিদেশি খেলোয়াড়কে খেলানো যাবে।

বিপিএল পরিচালনা পরিষদ অবশ্য এ বিষয়ে এখনো সিদ্ধান্ত চূড়ান্ত করেনি। জানা গেছে, ফ্রেঞ্চাইজিগুলোর সঙ্গে আলোচনা করে বিষয়টি চূড়ান্ত করা হবে।

ধারণা হচ্ছে, ফ্রেঞ্চাইজিগুলো শেষ পর্যন্ত পাঁচজনের পক্ষেই যাবে। এ কারণেই প্রতিটি দল বিদেশি সংগ্রহের দিকে এবার অন্য যে কোনো সময়ের চেয়ে বেশি তৎপরতা দেখাচ্ছে।

মাঠের খেলা শেষ পর্যন্ত কী হবে, তা সময়ই বলে দিবে। তবে বিপিএল শুরুর আগের উত্তেজনায় এরই মধ্যে নতুন ইতিহাস সৃষ্টি হয়ে গেছে। ইতিহাসের সেরা বিপিএল হওয়ার জন্য, এখন খেলাটা ঠিকঠাক হলেই হয়!

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)