JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

আইএস জঙ্গিরা কত বেতন পান

আন্তর্জাতিক 19th Jul 2017 at 1:43pm 820
আইএস জঙ্গিরা কত বেতন পান

তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা কেমন বেতন পান তা নিয়ে নানা জল্পনা ও কৌতূহল ছিল। সেই জল্পনার অনেকটাই অবসান ঘটিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিক। সম্প্রতি স্পুৎনিক এক্সক্লুসিভ কিছু তথ্য-প্রমাণ হাতে পেয়েছে, যাতে আইএস জঙ্গিদের বেতনের একটা তথ্যচিত্র পাওয়া যায়। সম্প্রতি ইরাকের ফেডারেল পুলিশ পশ্চিম মসুল থেকে ওই তথ্য উদ্ধার করেছে। এতে দেখা যাচ্ছে, আইএসের সবাই একই রকমের বেতন পায় না।

সন্ত্রাসীদের পারিবারিক মর্যাদা ও পরিবারের সদস্য সংখ্যার ওপর বেতন বেশি বা কম হওয়ার বিষয়টি নির্ভর করে। অবিবাহিত বা পরিবারের সদস্য সংখ্যা এক হলে সবচেয়ে কম ৭২ ডলার বা ৯৫ হাজার ইরাকি দিনার বেতন পায়।

অন্যদিকে, ১৯৯১ সালে জন্মগ্রহণকারী আবু জানা নামে এক আইএস সদস্য গত মাসে বেতন পেয়েছে ১৮৪ ডলার। তার পরিবারে রয়েছে স্ত্রী ও তিন সন্তান। আবু নাসের নামে ১৯৬২ সালে জন্মগ্রহণকারী আরেক জঙ্গি গত মাসে বেতন পেয়েছে ২৫৬ ডলার। তার পরিবারে স্ত্রী ও ছয় সন্তান রয়েছে। স্থানীয় একটি সূত্র স্পুৎনিককে জানিয়েছে, আইএস সদস্যদের বেতন পারিপার্শ্বিক অবস্থার ওপর ভিত্তি করে কম বা বেশি হয়। সাধারণভাবে আইএস সদস্যদের পরিবারের সন্তান ও স্ত্রীর সংখ্যার ওপর ভিত্তি করে বেতন নির্ধারণ করা হয়। তবে সাধারণত কারো বেতন ৩০০ ডলারের বেশি নয়।

এদিকে, আইএসের নেতাদের বেতন ৫০০ ডলার কিংবা তার চেয়ে বেশি। তবে চলতি বছরে আইএস কিছুটা আর্থিক সংকটে পড়েছে। কারণ কথিত আন্তর্জাতিক জোট তাদের ব্যাংকের ওপর বোমা হামলা চালিয়েছে। এই ব্যাংকের মাধ্যমেই তারা অর্থ লেনদেন করত। গত বছর আইএসের ২০১৪ সালের বেতনের তালিকা প্রকাশ করেছিল স্পুৎনিক। ২০১৪ সালে আইএস সদস্যরা প্রথম ইরাকের নেইনাভা ও আনবার প্রদেশ দখলে নিয়েছিল। সে সময় বিদেশি সদস্যদের জনপ্রতি বেতন ছিল এক হাজার ৩০০ ডলার। পাশাপাশি বিদেশি জঙ্গিদের একটি বাড়ি, একটি গাড়ি ও একজন স্ত্রী দেয়া হতো। এ ছাড়া, বিনামূল্যে গাড়ির জ্বালানি সরবরাহ করা হতো। তবে স্থানীয় আইএস সদস্যদের বেতন অনেক কম ছিল। তারা ৬০০ ডলারের মতো পেত।

তথ্যসূত্রঃ যুগান্তর

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)