JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ব্যায়াম ছাড়া সুস্থ থাকার কিছু সহজ উপায়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 20th Jul 2017 at 9:08am 199
ব্যায়াম ছাড়া সুস্থ থাকার কিছু সহজ উপায়

দৈনন্দিন জীবনের ব্যস্ততার মাঝে ব্যায়াম করা আমাদের অনেকের পক্ষেই সম্ভব হয়ে ওঠে না। তাই বলে যে শরীর ফিট কিংবা সুস্থ থাকবে না তা কিন্তু নয়। ব্যায়াম ছাড়াই আপনি নিজের স্বাস্থ্যের যত্ন নিতে পারেন। এমনকি ধরে রাখতে পারবেন আকর্ষণীয় ফিগারও। আসুন জেনে নেই ব্যায়াম ছাড়া সুস্থ থাকার কিছু উপায় সম্পর্কে।

১. যতটা সম্ভব হাঁটুন
হাঁটা যে অনেক ভালো একটি ব্যায়াম, তা আমরা প্রায়ই ভুলে যাই। যখন সম্ভব লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন, অফিস যাওয়া আসার পথে কিছুদূর হাঁটুন, পরিবারের সদস্যদের সাথে হাঁটতে যান, একাই একাই পার্কে হেঁটে আসুন। একটা নির্দিষ্ট সময় বা দূরত্ব হাঁটবেন ধরে নিলে সেটাই বেশ ভালো একটা ব্যায়াম হয়।

২. যথেষ্ট পানি পান করুন
অনেকেই পানির চাইতে বিভিন্ন পানীয় পান করতে পছন্দ করেন, ফলে অতিরিক্ত চিনি খাওয়া হয়ে যায় এবং পানির অভাবটাও ঠিক পূরণ হয় না। এর জন্য আপনি ছোট্ট একটি কাজ করতে পারেন। একটি স্ট্র দিয়ে পানি পান করতে পারেন। এতে দ্রুত বেশ খানিকটা পানি পান করা হয়ে যাবে।

৩. মেডিটেশন করুন
মেডিটেশন করার জন্য কি ঘরের বারান্দায় বা ছাদে নিরিবিলিতে পদ্মাসনে বসে থাকতে হবে? না। আপনি দিনের যেকোনো সময়েই মেডিটেশন করতে পারেন। কীভাবে? ধরুন আপনার বাসা থেকে অফিস যাবার পথে সুন্দর এক টুকরো বাগান আছে বা একটি পার্কের পাশ দিয়ে যেতে হয়। সে জায়গাটুকু আপনি হেঁটে যেতে পারেন। ১০ মিনিটের এই হাঁটা পথে আপনি সুন্দর আকাশটুকু দেখলেন, ফুলের সুবাস পেলেন, পাখির গান শুনলেন। না, কানে হেডফোন দিয়ে নয়, চুপচাপই এই পথটুকু পার হলেন। নিজেকে এই সময়টুকু দিন, মনে শান্তি আসবে। মেডিটেশনের মতোই স্ট্রেস দূর করবে এই কাজটি।

৪. সময়মতো ঘুম নিশ্চিত করুন
ঘুম থেকে ওঠার জন্য তো অ্যালার্ম ব্যবহার করছেন। কিন্তু ঘুমাতে যাবার সময়ে? তখনো আপনি একটা অ্যালার্ম ব্যবহার করতে পারেন। ফলে আপনার মাথায় থাকবে যে ঘুমানোর সময় হয়েছে, এখন আর টিভি বা কম্পিউটারের পেছনে সময় নষ্ট করা যাবে না। প্রতিদিন ঠিক সময়ে ঘুমালে এবং ঠিক সময়ে উঠলে অনিদ্রা বা ঘুম কম হওয়ার সমস্যাটি আর থাকবে না। ছোট এই কাজটা আপনার জীবন থেক প্রচুর পরিমাণে স্ট্রেস কমিয়ে দেবে এবং আপনার স্বাস্থ্য ভালো রাখবে।

৫. সহজে রান্না করুন
ডায়েট না করলেও খাওয়ার আগে চিন্তা করুন, যা খাচ্ছেন তা কী স্বাস্থ্যকর? স্বাস্থ্যকর খাবার কিন্তু তেমন দুষ্প্রাপ্য নয়, আপনার ফ্রিজেই তা থাকতে পারে। ফল ও সবজি দিয়ে সালাদ তৈরি করারটা খুবই সহজ ও স্বাস্থ্যকর একটি খাবার। সম্ভব হলে প্রতিদিনই টাটকা খাবার রান্না করে খেতে পারেন। কিন্তু সম্ভব না হলে ছুটির দিনে রান্না করে ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন। কতখানি খাচ্ছেন, কত ক্যালোরি খাবার খাচ্ছেন, পেট ভরে গেলেও খাচ্ছেন কিনা- এসব ব্যাপারে মনযোগী হওয়াটাও জরুরী।

সূত্র: পপসুগার, লিভস্ট্রং

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)