JanaBD.ComLoginSign Up

চীনকে টেক্কা দিতে ‘হারকিউলিস’ যুদ্ধবিমান আনছে ভারত

আন্তর্জাতিক Jul 20 at 11:26am 495
চীনকে টেক্কা দিতে ‘হারকিউলিস’ যুদ্ধবিমান আনছে ভারত

ভারতের ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে চীনের সেনাবাহিনী। তাই সিকিম থেকে অরুণাচলের হিমালয়-সীমান্তজুড়ে অতন্দ্র সতর্কতা ভারতীয় সেনাবাহিনীতেও। এমতাবস্থায় এই মাসেই পশ্চিমবঙ্গের বিমান ঘাঁটিতে আসছে শক্তিধর যুদ্ধবিমান ‘হারকিউলিস’।

মূলত সেনা ও পণ্য পরিবহণের কাজে দক্ষতার সুবাদে বিশ্বজুড়ে যার নাম সুবিদিত। পোশাকি নাম ‘সি১৩০জে’ বিমান। কলকাতা থেকে মাত্র দেড়শো কিলোমিটার দূরে পানাগড়ের অর্জুন সিং এয়ার ফোর্স স্টেশনে এই মাসের শেষ সপ্তাহ থেকে শুরু করে ১০ আগস্টের মধ্যে নিয়ে আসা হচ্ছে মোট ৬টি ‘সি১৩০জে’ হারকিউলিস বিমান।

বিমান বাহিনীর এক কর্মকর্তা জানান, ভারত ও চীন সীমান্তে অতিরিক্ত সতর্কতা রয়েছে। চিনের দিক থেকে কোনও অস্বাভাবিকতা দেখা গেলে তার সমুচিত জবাব দিতে তৈরি রয়েছে ভারতীয় সেনাবাহিনী। তাই আগামী কিছুদিনের মধ্যে পানাগড়ে পরপর এতগুলি হারকিউলিস বিমান নিয়ে আসার বিষয়টি যথেষ্ট গুরুত্বপূর্ণ।

সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় মুখ্য জনসংযোগ কর্মকর্তা এস এস বিরদির কথায় “বিমানগুলি যতক্ষণ না আসছে, ততক্ষণ এই বিষয়ে বিস্তারিত তথ্য জানানো যাবে না। ”

বিমান বাহিনী সূত্রের খবর, এই বিমানগুলির বিশেষত্ব হচ্ছে, এগুলি একসঙ্গে প্রায় আড়াইশো সেনা বহন করতে সক্ষম। পানাগড়ে বিমান বাহিনী ঘাঁটির কাছেই রয়েছে সেনাশিবির। সেখানে তৈরি হয়েছে পাহাড়ি যুদ্ধে পারদর্শী বিশেষ বাহিনী মাউন্টেন স্ট্রাইক ফোর্সের ঘাঁটি।

এই বাহিনী পাহাড়ের আনাচে কানাচে অত্যন্ত প্রতিকূল পরিস্থিতির মধ্যে লড়াইয়ে পটু। সেনা সূত্রে জানা গেছে, এরইমধ্যে এই পার্বত্য বাহিনীর কিছু সদস্যকে নিয়ে যাওয়া হয়েছে সিকিমে। সেখানে ৩৩ কর্পসের সঙ্গে কাজ করছে তারা।

চীনারা অস্বাভাবিক কিছু করলে পানাগড়ের মাউন্টেন স্ট্রাইকিং ফোর্সকে নিয়ে রওনা দেবে ‘সি১৩০জে হারকিউলিস’ যুদ্ধবিমান। যেমন সিকিমের ক্ষেত্রে ঘণ্টাখানেকের মধ্যে হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে হারকিউলিস পৌঁছে দেবে সৈন্যবহর। সেখান থেকে হেলিকপ্টারে অথবা সড়কপথে সিকিমের চীন সীমান্তে পৌঁছে যাবে বাহিনী।

পাশাপাশি, উত্তর-পূর্ব ভারতের ৬টি বিমানঘাঁটির আধুনিকীকরণ করা হয়েছে। হারকিউলিসের দৌলতে কয়েক ঘণ্টার মধ্যে সেগুলিতেও বিমানে করে পৌঁছে যেতে পারে বাহিনী। আবার হারকিউলিস এমন বিমান, যার ভিতর থেকে সীমান্তবর্তী এলাকায় প্যারাসুটে করে লাফ দিতে পারে প্যারাট্রুপাররাও। প্রয়োজনে ৬টি বিমানে করে একসঙ্গে দেড় হাজার সেনাকে চীনের সীমান্তবর্তী এলাকায় বহন করে নিয়ে যাওয়া সম্ভব।

একসঙ্গে দু’টি করে বিমান ১৫ দিনের মধ্যে আমেরিকা থেকে হাজির হচ্ছে পানাগড়ের ঘাঁটিতে। তার জন্য প্রস্তুত রাখা হয়েছে বিমান হ্যাঙ্গার ও আধুনিক এয়ার ট্রাফিক কন্ট্রোল রুম। প্রথম কয়েকদিন মহড়ার পর তাদের তৈরি রাখা হবে যুদ্ধক্ষেত্রে পাঠানোর জন্য। বিমান বাহিনী জানিয়েছে, অপারেশন বেস হওয়ার পর পানাগড় থেকে প্রয়োজনে ওড়ানো হতে পারে ফাইটার যুদ্ধবিমান বা বোমারু বিমানও।

তথ্যসূত্রঃ সংবাদ প্রতিদিন

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 5.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
প্রধান শিক্ষকের ধর্ষণে অন্ত:সত্ত্বা নবম শ্রেনীর ছাত্রী, তারপর একি কান্ড! প্রধান শিক্ষকের ধর্ষণে অন্ত:সত্ত্বা নবম শ্রেনীর ছাত্রী, তারপর একি কান্ড!
Yesterday at 3:11pm 537
সূঁচের ভয় দেখিয়ে সৎ বাবার ধর্ষণের শিকার শিশুকন্যা সূঁচের ভয় দেখিয়ে সৎ বাবার ধর্ষণের শিকার শিশুকন্যা
Fri at 11:18am 554
ধর্ষণের অভিযোগ উঠায় পুরুষাঙ্গ কেটে ফেললেন সাধু! ধর্ষণের অভিযোগ উঠায় পুরুষাঙ্গ কেটে ফেললেন সাধু!
Fri at 11:11am 442
কানাডার কুইবেকের সরকারি প্রতিষ্ঠানে নিকাব পরা নিষিদ্ধ কানাডার কুইবেকের সরকারি প্রতিষ্ঠানে নিকাব পরা নিষিদ্ধ
Thu at 11:54am 165
‘তাজমহল ভারতীয় শ্রমিকদের রক্ত-ঘামের ফসল’ ‘তাজমহল ভারতীয় শ্রমিকদের রক্ত-ঘামের ফসল’
Wed at 2:32pm 421
যেকোনো মুহূর্তে পরমাণু যুদ্ধ বাঁধতে পারে : উ. কোরিয়া যেকোনো মুহূর্তে পরমাণু যুদ্ধ বাঁধতে পারে : উ. কোরিয়া
Tue at 3:39pm 467
ভয় দেখিয়ে প্রতি রাতে মেয়েকে নিজের ঘরে ডেকে পাঠাতো বাবা ভয় দেখিয়ে প্রতি রাতে মেয়েকে নিজের ঘরে ডেকে পাঠাতো বাবা
Tue at 1:13pm 739
৮৪ বছরের বৃদ্ধাকে ধর্ষণ করল কিশোর! ৮৪ বছরের বৃদ্ধাকে ধর্ষণ করল কিশোর!
Mon at 3:57pm 594

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

টি-টোয়েন্টি সিরিজের জন্য বাংলাদেশ দল ঘোষণা
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
আজকের এই দিনে : ২২ অক্টোবর, ২০১৭
আজকের রাশিফল : ২২ অক্টোবর, ২০১৭
১৪ বার জ্ঞান হারিয়েছিলেন আলিয়া!
ভাইরাল সঞ্জয় দত্তের মেয়ের ছবি, কেন?
টি-২০ সিরিজে তামিমের পরিবর্তে মুমিনুল
মাইলফলকের সামনে অধিনায়ক মাশরাফি