JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ইংল্যান্ডের ৭৫ বছরের অপেক্ষা ফুরানোর দিন!

ক্রিকেট দুনিয়া 20th Jul 2017 at 11:36pm 337
ইংল্যান্ডের ৭৫ বছরের অপেক্ষা ফুরানোর দিন!

২০ জুলাই দিনটা ইংল্যান্ডের ক্রিকেটে আলাদাভাবেই জায়গা করে নিয়েছে। ২০০৯ সালের এই দিনেই যে দীর্ঘ একটা অপেক্ষা ফুরিয়েছিল ইংল্যান্ডের। ৭৫ বছর পর ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে অ্যাশেজ টেস্ট জিতেছিল ইংলিশরা।

এই ম্যাচ শুরুর আগের দিনই অ্যান্ড্রু ফ্লিনটফ ঘোষণা দিয়েছিলেন, সিরিজ শেষে টেস্ট ক্রিকেটকে বিদায় বলবেন তিনি। লর্ডসে ইংল্যান্ডের জয়ের নায়কও সেই ফ্লিনটফই।

চতুর্থ ইনিংসে ৫২২ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমেছিল অস্ট্রেলিয়া। কিন্তু অসিরা ১২৮ রানেই হারিয়ে ফেলে ৫ উইকেট। তবে মাইকেল ক্লার্ক ও ব্র্যাড হাডিনের পাল্টা আক্রমণে ঘুরে দাঁড়ায় সফরকারীরা। দুজনের ব্যাটে একটা সময় অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেটে ৩১৫।

২০০৩ সালে অ্যান্টিগায় এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই ৪১৮ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। যেটি টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। সেই রেকর্ড অস্ট্রেলিয়া ভেঙে দেবে বলেই মনে হচ্ছিল ক্লার্ক-হাডিনের ব্যাটিং দেখে।

তখন অস্ট্রেলিয়ার জয়ের জন্য দরকার ২০৯ রান। এরপরই হাডিনকে (৮০) পল পলিংউডের ক্যাচ বানিয়ে ১৮৫ রানের জুটি ভাঙেন ফ্লিনটফ। খানিক বাদে গ্রায়েম সোয়ান বোল্ড করেন ক্লার্ককে (১৩৬)। অস্ট্রেলিয়াও ছিটকে যায় ম্যাচ থেকে। শেষ পর্যন্ত ইংল্যান্ড ম্যাচ জেতে ১১৫ রানে।

লর্ডসে শেষবারের মতো টেস্ট খেলতে নেমে এই মাঠে প্রথমবার পাঁচ উইকেট নেন ফ্লিনটফ। জেতেন ম্যাচসেরার পুরস্কারও। ১৯৩৪ সালের পর লর্ডসে প্রথমবারের মতো অ্যাশেজ টেস্ট জয়ের স্বাদ পায় ইংল্যান্ড। আজ ইংল্যান্ডের ৭৫ বছরের অপেক্ষা ফুরানোর দিন!

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)