JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

মসজিদে নামাজ পড়তে নিষেধাজ্ঞা, ৩ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক 22nd Jul 2017 at 8:23am 322
মসজিদে নামাজ পড়তে নিষেধাজ্ঞা, ৩ ফিলিস্তিনি নিহত

৫০ বছরের কম বয়সীদের আল আকসা মসজিদে নামাজ পড়তে নিষেধাজ্ঞা আরোপ নিয়ে চলমান সংকটে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত তিনজন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

এছাড়া আহত হয়েছেন আরও একশ ৪০ জন মুসল্লি। অাহতদের অনেকের অবস্থা গুরুতর বলে আল জাজিরার খবরে বলা হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অধিকৃত পূর্ব জেরুজালেমের পার্শ্ববর্তী রাস আল আমুদ এলাকায় ১৮ বছর বয়সী এক ফিলিস্তিনি তরুণকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকেও নিহতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

শুক্রবার নামাজের পর সংঘর্ষে আহত অপর একজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। জেরুজালেম হাসপাতাল কর্তৃপক্ষ এপি নিউজ এজেন্সিকে এ তথ্য জানিয়েছেন।

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে তৃতীয়জনের মৃত্যু হয়েছে বলে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে।

আল আকসা মসজিদে ৫০ বছরের কম বয়সীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের পর বিক্ষোভে ফেটে পড়েন ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের ধর্মীয় নেতারা মুসল্লিদের অন্য মসজিদের পরিবর্তে আল আকসায় নামাজ আদায়ের জন্য আহ্বান করেন।

সেই ডাকে সাড়া দিয়ে কাতারে কাতারে মুসল্লি ইসরায়েলি বাহিনীর দেয়া মেটাল ব্যারিকেড অমান্য করে মসজিদে প্রবেশের চেষ্টা করে। ইসরায়েলি বাহিনীর বাধার মুখে রাস্তায় নামাজ আদায়ের জন্য দাঁড়িয়ে যান মুসল্লিরা।

নামাজ আদায়ের পর মধ্য দুপুরে বিক্ষোভ মিছিল শুরু করলে ইসরায়েলি বাহিনী মুসল্লিদের ওপর ক্যাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়তে থাকে। এ ঘটনায় একশ ৪০ জন মুসল্লি গুরুতর আহত হয়েছেন।

ইসারােয়েলি পুলিশের মুখপাত্র দিনের শুরুতে জানিয়েছেন, ইসরায়েলি ও সীমান্ত মিলিয়ে তিন হাজার পুলিশ সেখানে মোতায়েন করা হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, জেরুজালেম দেখার জন্য মুসলমান কিংবা খ্রিস্টান ভ্রমণ করতেই পারে। তবে সেখানে প্রার্থনা করার অধিকার সবার নেই।

গত সপ্তাহে আল আকসা মসজিদের নিকটবর্তী এলাকায় ইসরায়েলি সেনার গুলিতে তিনজন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়। এরপর ফিলিস্তিনিদের গুলিতে দু’জন ইসরায়েলি পুলিশ নিহতের জেরে আল আকসা মসজিদে শুক্রবার জুম্মার নামাজ আদায়ে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এ ঘটনায় গত এক সপ্তাহ ধরে ইসরায়েলি পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ চলছে। ফিলিস্তিনিদের দাবি, তাদের ১০ জন নেতাকে আটক করে নিয়ে গেছে ইসরায়েলি বাহিনী।

ফিলিস্তিন প্রিজনার্স ক্লাব জানায়, আটককৃতদের মধ্যে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ পার্টির জেরুজালেম নেতা হাতেম আবদেল কাদের রয়েছেন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)