JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

বাংলাদেশ সফরই নয়, হুমকিতে অ্যাশেজ সিরিজও

ক্রিকেট দুনিয়া 22nd Jul 2017 at 7:32pm 205
বাংলাদেশ সফরই নয়, হুমকিতে অ্যাশেজ সিরিজও

রাজস্ব বন্টনের নতুন মডেল নিয়েই যত বিরোধ। ক্রিকেট অস্ট্রেলিয়ার তৈরি করা নতুন মডেল মানতে রাজি নন ক্রিকেটাররা। ক্রিকেট অস্ট্রেলিয়া মুষ্টিমেয় কয়েকজন ক্রিকেটারকে চুক্তির আওতায় রেখে, তাদেরকে অনেক বেশি অর্থ দিয়ে ভরিয়ে দিতে চায়।

বাকি অর্থ তারা ব্যায় করবে তৃণমূল থেকে প্রতিভা তুলে আনার পেছনে। অথচ, অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট খেলা আরও শতশত পেশাদার ক্রিকেটারের জন্য নতুন মডেলে কোনো স্থান নেই। অথচ, আগের পদ্ধতিতে সব ধরনের পেশাদার ক্রিকেটারের জন্যই সুযোগ-সুবিধা ছিল।

ক্রিকেটাররা নতুন এই নিয়ম মানতে নারাজ। এ কারণেই তারা জানিয়ে দিয়েছে, নতুন মডেল পরিবর্তন করা না হলে চুক্তিতে স্বাক্ষর করবে না তারা। এই নিয়ে বিরোধের জের ধরে ১ জুলাই থেকে পুরোপুরি বেকার অস্ট্রেলিয়ার প্রায় ২৩০জন পেশাদার ক্রিকেটার। নারী বিশ্বকাপের সেমিফাইনাল থেকে অস্ট্রেলিয়ার বিদায়ের পর নারী ক্রিকেটাররাও পড়ে গেছে বেকারের তালিকায়।

এ নিয়ে দফায় দফায় ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে বৈঠক করছেন প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা; কিন্তু সমস্যা সমাধানে পৌঁছানো যায়নি। এরই মধ্যে খেলোয়াড়রা কঠোর অবস্থানে থাকার কারণে বাতিল হয়ে গেছে অস্ট্রেলিয়ান ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর।

সর্বশেষ গত সপ্তাহের শেষ দিকে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ডের সঙ্গে বৈঠকে বসেছিলেন এসিএ’র প্রতিনিধি অ্যালিস্টার নিকলসন। এই বৈঠকও কোনো সমাধানে না পৌঁছেই ভেঙে যায়।

দু’পক্ষের অনঢ় অবস্থানের কারণে আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার ২ ম্যাচের টেস্ট সিরিজও পড়ে গেছে গভীর শঙ্কায়। চুক্তি না হলেও ক্রিকেটাররা বাংলাদেশ সফরেও আসবে না। শুধু তাই নয়, শেষ সমঝোতা বৈঠক ভেস্তে যাওয়ার পর এসিএ’র পক্ষ থেকে ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে নতুন প্রস্তাব সম্বলিত একটি মেইল পাঠানো হয়েছে।

নতুন সেই প্রস্তাবে ক্রিকেটারদের পক্ষ থেকে ক্রিকেট অস্ট্রেলিয়ার দাবি আংশিক মেনে নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। বলা হয়েছে রাজস্ব আয়ের ৩০ শতাংশ তৃণমূল পর্যায়ে ব্যায় করা তারা মেনে নেবেন। তবে, আগামী পাঁচ বছরের জন্য রাজস্ব আয়ে ক্রিকেটারদের জন্য কত অংশ বরাদ্ধ থাকবে সে ঘোষণা দিতে হবে।

নতুন প্রস্তাব দেয়ার সঙ্গে সঙ্গে মেইলে চরম পত্রও পাঠিয়ে দেয়া হয়েছে। অস্ট্রেলিয়ান সংবাদসংস্থা ফেয়ারফ্যাক্সের বরাত দিয়ে যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান জানিয়েছে, খেলোয়াড়রা সিএকে (ক্রিকেট অস্ট্রেলিয়া) জানিয়ে দিয়েছে, এই প্রস্তাব যদি মানা না হয়, তাহলে আগামী অ্যাসেজ সিরিজও পড়ে যাবে গভীর অনিশ্চয়তায়। এমনকি ক্রিকেটাররা এই সিরিজটাও বয়কট করতে পারে।’

ধারণা করা হচ্ছে নতুন প্রস্তাব নিয়ে আগামীকাল রোববার আবারও বৈঠকে বসবেন সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড এবং এসিএ’র প্রতিনিধি অ্যালিস্টার নিকলসন। সে পর্যন্ত অপেক্ষা, কী হয় দেখার। -জাগো নিউজ

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)