JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

মাদক পাচারকারীদের গুলি করুন : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক 23rd Jul 2017 at 7:54am 175
মাদক পাচারকারীদের গুলি করুন : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

দেশে মাদক চোরাচালান মোকাবেলায় পাচারকারীদেরকে গুলি করতে আইনপ্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদেরকে নির্দেশ দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

শুক্রবার রাতে ইন্দোনেশিয়ার একটি রাজনৈতিক দলের অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি এ নির্দেশ দেন। উইদোদো বলেন, ‘মজবুত হোন, বিশেষ করে বিদেশি মাদক চোরাকারীদের ব্যাপারে যারা দেশে প্রবেশের পর গ্রেফতার এড়ানোর চেষ্টা করছেন। তাদেরকে গুলি করুন, কারণ আমরা আসলে বর্তমানে মাদকবিষয়ক জরুরি অবস্থার মধ্যে রয়েছি।’

মাদক চোরাকারবারীদের ব্যাপারে ইন্দোনেশিয়ার এই প্রেসিডেন্টের বক্তব্য ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের বক্তব্যের সঙ্গে তুলনা করা হচ্ছে। ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো গত বছর তার দেশে নিষ্ঠুর মাদকবিরোধী অভিযান শুরু করেন। এই অভিযানে দেশটির অনেক মাদক সরবরাহকারী নিহত হয়েছে।

ফিলিপাইন প্রেসিডেন্টের মাদকবিরোধী এই রক্তাক্ত অভিযানের নিন্দা জানিয়েছে জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, মাদক চোরাকারবারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় কঠোর আইন রয়েছে। এর আগে ইন্দোনেশিয়ার আদালত মাদক চোরাকারবারীদের মৃত্যুদণ্ডের রায় দিয়েছিল।

রায় কার্যকরে নির্দেশ দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন উইদোদো। বিভিন্ন দেশের সরকার ও মানবাধিকার সংগঠন ইন্দোনেশিয়ার সরকারকে মৃত্যুদণ্ড বাতিলের আহ্বান জানিয়ে আসছে।

রাজধানী জাকার্তায় গত সপ্তাহে তাইওয়ানের এক নাগরিককে ইন্দোনেশীয় পুলিশ গুলি চালিয়ে হত্যা করে। এর মাঝে শুক্রবার মাদক পাচারকারীদেরকে গুলি করতে আইনপ্রয়োগকারীকে সংস্থাকে নির্দেশ দিলেন ইন্দোনেশিয়ার এই প্রেসিডেন্ট।

ইন্দোনেশীয় পুলিশ বলছে, দেশটিতে একটন ক্রিস্টাল মেথাফেটামাইন চোরাকারবারী একটি গোষ্ঠীর সদস্য ছিলেন ওই ব্যক্তি। গ্রেফতার ঠেকানোর চেষ্টার সময় তিনি নিহত হয়েছেন।

এ ঘটনার পর ইন্দোনেশিয়ার ন্যাশনাল পুলিশের প্রধান টিটো কার্নাভিয়ানের বরাত দিয়ে গণমাধ্যমের খবরে বলা হয়, গ্রেফতার এড়ানোর চেষ্টাকারী মাদক পাচারকারীদের গুলি করতে যাতে কর্মকর্তারা দ্বিধা না করেন সেই নির্দেশ দিয়েছেন তিনি।

সূত্র : রয়টার্স।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)