JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

বিপিএলে পারিশ্রমিক বাড়ছে না খেলোয়াড়দের

ক্রিকেট দুনিয়া 24th Jul 2017 at 8:42pm 402
বিপিএলে পারিশ্রমিক বাড়ছে না খেলোয়াড়দের

এবারের বিপিএলে খেলোয়াড়ের পারিশ্রমিক বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। তবে আইকন বা ‘এ’-প্লাস ক্রিকেটারদের পারিশ্রমিকের বিষয়ে কোনো দায়িত্ব নিচ্ছে না বিপিএল গভর্নিং কাউন্সিল।

গত বছর সাত আইকন ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন সাকিব আল হাসান, ৫৫ লাখ টাকা। মুশফিক, মাহমুদউল্লাহ, মাশরাফি ও তামিমের পারিশ্রমিক ছিল ৫০ লাখ। আবার সৌম্য ও সাব্বিরের পারিশ্রমিক ছিল ৪০ লাখ। তবে সৌম্য ও সাব্বির বাদে প্রতিটি ক্রিকেটারকে দলে ভেড়াতে বাড়তি অর্থ গুনতে হয়েছে ফ্র্যাঞ্চাইজিদের। এবারও একই কাজ করতে হবে তাদেরকে। এবার আইকন ক্রিকেটারদের তালিকায় যুক্ত হয়েছেন মুস্তাফিজুর রহমান।

এই ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিকের কোনো দায়িত্ব বিপিএল কর্তৃপক্ষ নিচ্ছে না। এ বিষয়ে আজ ইসমাইল হায়দার মল্লিক বলেছেন, ‘এবার আইকন ক্রিকেটাররা নিজেদের দল পছন্দ করার স্বাধীনতা পেয়েছে। তারা ফ্র্যাঞ্চাইজিগুলোর সাথে পারস্পারিক আলাপ-আলোচনা করে নিজেদের দল ঠিক করে নেবে। নিজেদের পারিশ্রমিক তারা নিজেরাই ঠিক করছে। ওরা ওদের প্রত্যাশা অনুযায়ী পারিশ্রমিক ঠিক করে নিচ্ছে বলে আমরা ধারণা করছি। যেহেতু নিজের ইচ্ছেমতো দল নির্বাচন করছে, নিজেদের দায়িত্ব নিজেরাই নিয়েছে; সেহেতু পারিশ্রমিকের গ্যারান্টিও ওরা নিজেরাই ঠিক করবে।’

অন্যান্য খেলোয়াড়দের পারিশ্রমিক না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। গত বছরের গ্রেডিং পদ্ধতিতেই এবার পারিশ্রমিক নির্ধারণ করা হচ্ছে। পারিশ্রমিক কেন বাড়ানো হচ্ছে না তার সুষ্পষ্ট কোনো ব্যাখ্যা দেননি সদস্য সচিব। তবে ধারণা দিয়েছেন, ঘরোয়া ক্রিকেটের টুর্নামেন্টগুলোতে খেলোয়াড়রা ‘হ্যান্ডসাম অ্যামাউন্ট’ পাচ্ছে বলে তাদের পারিশ্রমিক বাড়ানো হচ্ছে না।

তার বক্তব্য,‘পারিশ্রমিক কোনো ক্যাটাগরিতেই বাড়াব না। যারা ‘এ’ ক্যাটাগরিতে থাকে তারা বছরে বিসিবির অধীনে যেসব টুর্নামেন্ট হয় সেখান থেকে বছরে এক কোটি টাকার মতো পায়। তারা হ্যান্ডসাম অ্যামাউন্ট পাচ্ছে। ঢাকা প্রিমিয়ার লিগ, বিপিএল, ন্যাশনাল লিগ, বিসিএল খেলে। আমাদেরকে বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট নিয়েও চিন্তা করতে হবে। পাশাপাশি টুর্নামেন্ট ভালোমতো যেন দীর্ঘসময় চলতে পারে, সে দিকটিও আমরা বিবেচনায় আনছি।’

আইকন ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে কোনো দায়িত্ব না নিলেও অন্যান্য ক্রিকেটারদের পারিশ্রমিক নিশ্চিত করবে বিপিএল কর্তৃপক্ষ।

গত আসরে ‘এ’ ক্যাটাগরিতে খেলোয়াড়-সংখ্যা ছিল ১১ জন, পারিশ্রমিক ছিল ২৫ লাখ টাকা। এ ছাড়া ১৮ লাখ টাকার ‘বি’ ক্যাটাগরিতে ছিল ৩৫ ক্রিকেটার, ১২ লাখ টাকার ‘সি’ ক্যাটাগরিতে ৫৩ জন ও ৫ লাখ টাকার ‘ডি’ ক্যাটাগরিতে ২৭ জন ক্রিকেটার।

তথ্যসূত্রঃ রাইজিংবিডি

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)