JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

বল হাতে নিজের সতীর্থই ভুগিয়েছেন গিলক্রিস্টকে

ক্রিকেট দুনিয়া 25th Jul 2017 at 2:44pm 400
বল হাতে নিজের সতীর্থই ভুগিয়েছেন গিলক্রিস্টকে

ব্যাট হাতে বিশ্বের অনেক সেরা বোলারকে ভুগিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। এমনও হয়েছে বল হাতে সেরা বোলারদের অনেকেই আবার গিলক্রিস্টকে ভুগিয়েছেন। তবে, উইকেটের পেছনে থেকে গ্লাভস হাতে গিলিকে ভুগিয়েছেন কে?

উইকেটের পেছনে থেকে গিলি সামলেছেন ব্রেট লি’র মতো গতির ঝড় তোলা পেসারকে। কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা প্রতিপক্ষের ব্যাটসম্যানকে কাঁপিয়ে দিলেও তার ডেলিভারি সহজেই গ্লাভসবন্দি করেছেন গিলি। উইকেটের একহাত বাইরে বল ফেলেও স্ট্যাম্প ভেঙে দেওয়া বিশ্বের অন্যতম স্পিনার শেন ওয়ার্ন-ও নাকি গিলিকে চ্যালেঞ্জ জানাতে পারেননি।

কিংবদন্তি এই উইকেটরক্ষক জানিয়েছেন স্ট্যাম্পের পেছনে থেকে অস্ট্রেলিয়ার অখ্যাত এক চায়নাম্যান বোলারকে সামলাতেই ঘাম ছুটে যেত। অজিদের ব্যাটিং লিজেন্ড মাইকেল বেভানের কথাই বলেছেন গিলি। যিনি টেস্ট খেলেছেন মাত্র ১৮টি। আর ওয়ানডেতে তার নামের পাশে জমা ২৩২টি ম্যাচ। সাদা পোশাকে বেভানের উইকেট ২৯টি আর ওয়ানডেতে তার উইকেট সংখ্যা মাত্র ৩৬টি। ওয়ানডেতে একই সাথে ১৭৫ ম্যাচ খেলেছেন গিলক্রিস্ট-বেভান। যেখানে ৪৫টি ম্যাচে বেভানের ডেলিভারি আটকাতে হয়েছিল গিলক্রিস্টকে।

গিলি তার এই সতীর্থ প্রসঙ্গে বলতে গিয়ে জানান, ‘বেভান ছিল লক্ষ্যভ্রষ্ট এক বোলার। বিশেষ করে ওয়ানডেতে পার্টটাইম বোলার হিসেবে সে খুবই বিপদজনক ছিল। সে আমাদের অনেকবারই ব্রেকথ্রু এনে দিয়েছে। অথচ ব্যাটসম্যান হিসেবে সে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। কখনই বোলিংয়ে আগ্রহ দেখায়নি, বল হাতে সে নিজের নিয়ন্ত্রণ রাখতে না পারলেও কিছু সময় তার ডেলিভারি সঠিক পথেই ভয়ঙ্কর রূপে যেত। অখ্যাত এক বোলার সে। বাঁহাতে লেগ স্পিন ডেলিভারি দিত সে। তার হাত ঘোরানো দেখে বোঝার কোনো উপায় ছিল না সে কি করতে চাইছে। এটা আমার কাছে খুবই চ্যালেঞ্জিং ছিল বেভানের ডেলিভারি আটকানো। প্রায়ই আমাকে গ্লাভস হাতে ভুগতে হয়েছে।’

বেভানের বোলিংয়ে আগ্রহ না থাকলেও গিলি মনে করিয়ে দিয়েছেন ১৯৯৭ সালের জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ম্যাচের কথা। অ্যাডিলেডে ক্যারিবীয়ানদের বিপক্ষে প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন আরও ৬ উইকেট। এক ম্যাচে ১০ উইকেট নিতে খরচ করেছিলেন ১১৩ রান।

তথ্যসূত্রঃ বাংলানিউজ২৪

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)