JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

অস্ট্রেলিয়ার জন্য হুমকিতে বাংলাদেশের ক্রিকেট অর্থনীতি!

ক্রিকেট দুনিয়া 26th Jul 2017 at 11:17am 607
অস্ট্রেলিয়ার জন্য হুমকিতে বাংলাদেশের ক্রিকেট অর্থনীতি!

অস্ট্রেলিয়া দল বাংলাদেশে খেলতে না আসলে হুমকিতে পড়বে দেশের ক্রিকেট অর্থনীতি। অস্ট্রেলিয়ার একটি গণমাধ্যম এমন শঙ্কার কথা জানিয়েছে।

দ্য অস্ট্রেলিয়ান পত্রিকা বলছে, ছয় বছর ধরে বাংলাদেশ সফর করে না অস্ট্রেলিয়া। এর মধ্যে নিরাপত্তার কারণে একটি সফর স্থগিত করা হয়েছে। এবার ঢাকায় না গেলে ব্রডকাস্ট এবং স্পন্সরদের দিক থেকে অর্থনৈতিক ঝামেলায় পড়বে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা লভ্যাংশ নিয়ে বোর্ডের বিরুদ্ধে আন্দোলন করছেন। বোর্ডের আয় থেকে নির্দিষ্ট পরিমাণ লভ্যাংশ দাবি করছেন তারা। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) আবার সেটা দিতে রাজি হচ্ছে না।

স্মিথরা জানিয়ে দিয়েছেন, ২০ বছর ধরে যেভাবে তারা বোর্ড থেকে টাকা পাচ্ছেন, ঠিক সেভাবে আন্তর্জাতিক ক্রিকেটারসহ ঘরোয়া ক্রিকেটারদেরও পারিশ্রমিক দিতে হবে।

বাংলাদেশের ক্রিকেট অর্থনীতি কয়েক বছর ধরে তরতর করে এগিয়ে যাচ্ছে। এই অগ্রগতির পরেও অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা বাংলাদেশিদের চেয়ে অনেক বেশি অর্থ পান। নতুন চুক্তিতে অজি ক্রিকেটাররা বছরে গড়ে ১.৩ মিলিয়ন ইউএস ডলার পাবেন। বর্তমান চুক্তিতে সেটা ১.১৬ মিলিয়ন ডলার। সেখানে বাংলাদেশি ক্রিকেটাররা গড়ে পান ৩৮ হাজার ৪১৪ ডলার।

গড় হিসাব বাদ দিয়ে অস্ট্রেলিয়ান শীর্ষ ক্রিকেটারদের আয় অনেক বেশি। স্মিথ এবং ওয়ার্নার বোর্ড থেকে পান ১.৮ মিলিয়ন ডলার করে। এই আয় তাদের অন্য আয় থেকে বাইরে। বিশ্বের টি-টুয়েন্টি লিগগুলো থেকে আরও কাড়িকাড়ি অর্থ পান তারা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের শীর্ষ ক্রিকেটার অর্থাৎ 'এ+' ক্যাটাগরিতে যারা আছেন, তারা মাসে পান ২ লাখ টাকা করে। অর্থাৎ ৩১০০ ডলার, বছরে ৩৮ হাজার ৪১৪ ডলার। স্মিথরা সেখানে ১.৮ মিলিয়ন ডলার!

‘ডি’ ক্যাটাগরিতে যারা আছেন, তারা অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের ম্যাচ ফি থেকেও কম পান! বিসিবির ‘ডি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পান ৬০ হাজার টাকা অর্থাৎ মাসে ৯৩১ ডলার। বছরে ১১ হাজার ১৭২ ডলার। অস্ট্রেলিয়ার একজন ক্রিকেটার একটি টেস্ট খেলে এরচেয়ে ১৪ হাজার ডলার বেশি পান!

অস্ট্রেলিয়া সিরিজের জন্য ঘোষিত ২৯ জনের দল থেকে মাত্র ১৪ জনকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বেতন দেয়।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের জন্য ব্রডকাস্ট সত্ত্ব পেয়েছে ফক্স স্পোর্টস চ্যানেল। সূত্র বলছে, এই অবস্থা চলতে থাকলে তারা সরে দাঁড়াতে পারে!

সংবাদ সংস্থার নির্বাহী চেয়ারম্যান মিচেল মিলার দুইপক্ষের অসহযোগিতাকে দায়ী করে বলেন, ‘আমরা অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের পক্ষ থেকে অনেক কিছু শুনতে পাচ্ছি। কিন্তু বোর্ড সেই তুলনায় কিছু বলছে না।’

মিলার কিছুটা নাখোশ হলেও মেলবোর্নের একটি অনুষ্ঠানে সিরিজটি হওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)