JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

জোড়া সেঞ্চুরিতে ভারতের রেকর্ড গড়া দিন

ক্রিকেট দুনিয়া 26th Jul 2017 at 8:45pm 417
জোড়া সেঞ্চুরিতে ভারতের রেকর্ড গড়া দিন

শ্রীলঙ্কা সফরে দারুণ সূচনা পেয়েছে ভারত। শিখর ধাওয়ান ও চেতেশ্বর পূজারার সেঞ্চুরিতে প্রথম টেস্টের প্রথম দিনে রাজত্ব করেছে ভারতীয়রা।

বুধবার প্রথম দিনের খেলা শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৩৯৯ রান। যেটি শ্রীলঙ্কার মাটিতে সফরকারী দলের একদিনে সর্বোচ্চ রান। একদিনে ভারতের তৃতীয় সর্বোচ্চ। তিনটিই এই শ্রীলঙ্কার বিপক্ষে।

ক্যারিয়ারের দ্বাদশ টেস্ট সেঞ্চুরি করে পূজারা অপরাজিত আছেন ১৪৪ রানে। ৩৯ রানে অপরাজিত অজিঙ্কা রাহানে। টেস্ট প্রত্যাবর্তনে ১৯০ রানের দুর্দান্ত ইনিংস খেলে আউট হয়েছেন ধাওয়ান।

সকালে টস জিতে ব্যাটিং নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। অভিষেক হয়েছে হার্দিক পান্ডিয়ার। ব্যাটিংয়ে ভারতের শুরুটা যদিও খুব একটা ভালো ছিল না। দলীয় ২৭ রানে ব্যক্তিগত ১২ রানে ফিরে যান অভিনব মুকুন্দ।

ছয় ওভার পর ফিরতে পারতেন তবে ধাওয়ানও। তবে স্লিপে তার ক্যাচ ফেলেন আসেলা গুনারত্নে। সেই ক্যাচ ধরতে গিয়ে চোট পেয়ে সিরিজ থেকেই ছিটকে গেছেন শ্রীলঙ্কার মিডল অর্ডার এই ব্যাটসম্যান। ৩১ রানে জীবন পেয়ে সেটি দারুণভাবেই কাজে লাগিয়েছেন ধাওয়ান।

শুরু থেকেই আক্রমণাত্মক খেলা ধাওয়ান লাঞ্চের আগে ফিফটি পূর্ণ করেন ৬২ বলে। আর সেঞ্চুরি করেন ১১০ বলে। লাঞ্চ আর চা বিরতির মাঝের সেশনে মাত্র ৯০ বলে করেন ১২৬ রান। যেটি টেস্টের দ্বিতীয় সেশনে ভারতের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ। ১৯৬২ সালে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৭২ রানের অপরাজিত ইনিংস খেলার পথে দ্বিতীয় সেশনে পলি উমরিগরের ১১০ ছিল আগের সর্বোচ্চ।

চা বিরতির আগের ওভারে নুয়ান প্রদীপের বলে মিড অফে অ্যাঞ্জেলো ম্যাথুসকে ক্যাচ দিয়ে ধাওয়ান ফেরেন ব্যক্তিগত ১৯০ রানে। ১৬৮ বলে ৩১টি চারে ইনিংসটি সাজান বাঁহাতি ব্যাটসম্যান। এই নিয়ে তার টেস্ট ক্যারিয়ারে তিনটি দেড়শ ছাড়ানো ইনিংস হলেও ডাবল সেঞ্চুরির স্বাদটা পেলেন না।

ধাওয়ান আক্রমণাত্মক খেললেও পূজারা তার সহজাত ‘ধীরে চলো নীতি’তেই ব্যাটিং করেছেন। ধাওয়ান যেখানে সেঞ্চুরি করেছেন ১১০ বলে, পূজারার লেগেছে ১৭৩ বল। দ্বিতীয় উইকেটে ২৫৩ রানের জুটি গড়ে ধাওয়ান ফেরার সময় পূজারার রান ছিল ৭৩। তাকে এক পাশে রেখে দ্রুতই ফিরে যান কোহলি (৩)। প্রদীপের বাউন্সার হুক করতে গিয়ে উইকেটকিপার নিরোশান ডিকভেলাকে ক্যাচ দিয়েছেন অধিনায়ক।

এরপর অজিঙ্কা রাহানেকে সঙ্গে নিয়ে পুরো দিনটাই পার করে দিয়েছেন পূজারা। এর আগে তিনি ব্যক্তিগত ৯৮ থেকে লাহিরু কুমারার বলে দুই রান নিয়ে ছুঁয়ে ফেলেন তিন অঙ্ক। পূজারা-রাহানের অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটি ১১৩ রানের। প্রথম দিনেই এক কম চারশ রান তোলা ভারত দ্বিতীয় দিনে হয়তো রানে পাহাড়ই গড়বে!

তথ্যসূত্রঃ রাইজিংবিডি

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)