JanaBD.ComLoginSign Up

৫৫ বছরের রেকর্ড ভাঙলেন শিখর ধাওয়ান

ক্রিকেট দুনিয়া Jul 26 at 8:58pm 765
৫৫ বছরের রেকর্ড ভাঙলেন শিখর ধাওয়ান

দুর্বল শ্রীলঙ্কার বিপক্ষে গলে প্রথম টেস্টের প্রথম দিনেই দেখা গেল ধাওয়ান ধামাকা! অল্পের জন্য প্রথম ডাবল সেঞ্চুরি স্বাদ পেলেন না এই দীর্ঘদেহী ক্রিকেটার। কিন্তু ১৯০ রানের বিধ্বংসী ইনিংস খেলে ভেঙে দিলেন পলি উমরিগরের ৫৫ বছরের রেকর্ড। ৭৮ বলে ৬৪ রানে লাঞ্চ বিরতিতে গিয়েছিলেন ধাওয়ান। আর পরের সেশনে করলেন ৯০ বলে ১২৬। দ্বিতীয় সেশনে ভারতের হয়ে এটিই ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর।

১৯৬২ সালে পোর্ট অব স্পেনে হল-সোবার্স-গিবসদের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৭২ রানের ইনিংস খেলেছিলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। সেদিন দ্বিতীয় সেশনে ১১০ রান করেছিলেন উমরিগর। দ্বিতীয় সেশনে ভারতের কোনো ব্যাটসম্যানের রান তোলার সে রেকর্ড এত বছরেও কেউ ভাঙতে পারেননি। ৫৫ বছর পর সেই রেকর্ড দখল করলেন ধাওয়ান।

লাঞ্চ আর টি-ব্রেকের মধ্যে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড ডেনিস কম্পটনের। ১৯৫৪ সালে পাকিস্তানের বিপক্ষে ট্রেন্ট ব্রিজে ১৭৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন ইংল্যান্ড ব্যাটসম্যান। যে কোনও সেশনেই এটিই সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড।

দ্বিতীয় সেশনে দ্বিতীয় সর্বোচ্চ ওয়ালি হ্যামন্ডের। ১৯৩৩ সালে ৩৩৬ রানের বিখ্যাত ইনিংসের পথে দ্বিতীয় সেশনে হ্যামন্ড করেছিলেন ১৫০। সব সেশন মিলিয়েও দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড এটি। তবে মাত্র ১ রানের জন্য তৃতীয় স্থান অর্জন করতে পারেলন না ধাওয়ান। তিনি একটুর জন্য ছুঁতে পারেননি স্ট্যান ম্যাককেবকে। ১৯৩৮ অ্যাশেজে ট্রেন্ট ব্রিজে এক সেশনে অস্ট্রেলিয়ান গ্রেট করেছিলেন ১২৭ রান।

৩১ রানে স্লিপে ক্যাচ দিয়ে বেঁচে যাওয়া ধাওয়ান আউট হয়েছেন টি-ব্রেকের মিনিট তিনেক আগে। ১৬৮ বলে ১৯০। রেকর্ড হলেও হলো না প্রথম ডাবল সেঞ্চুরি। তবে এক সেশনে সেঞ্চুরি করলেন এই নিয়ে দুবার। অভিষেক টেস্টে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়া ইনিংসটায় অস্ট্রেলিয়ার বিপক্ষে এক সেশনে করেছিলেন ১০৬। সেটিও ছিল দ্বিতীয় সেশন। দ্বিতীয় সেশনে সর্বোচ্চ ১৭৩ রান কম্পটনের।

তথ্যসূত্রঃ কালের কন্ঠ

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
বীরেন্দ্র সেহবাগের কাছে যে কারণে ‘ভিক্ষে’ চেয়েছিলেন শোয়েব! বীরেন্দ্র সেহবাগের কাছে যে কারণে ‘ভিক্ষে’ চেয়েছিলেন শোয়েব!
2 hours ago 108
একনজরে দেখুন,টেস্ট-ওয়ানডে-টি-২০'র নতুন র‌্যাঙ্কিংয়ে কোন দল কোথায় একনজরে দেখুন,টেস্ট-ওয়ানডে-টি-২০'র নতুন র‌্যাঙ্কিংয়ে কোন দল কোথায়
2 hours ago 128
এক নজরে দেখে নিন, তিন ফরম্যাটের সবচেয়ে বেশি স্কোর এক নজরে দেখে নিন, তিন ফরম্যাটের সবচেয়ে বেশি স্কোর
7 hours ago 552
আইসিসির নতুন র‌্যাঙ্কিংয়ে সেরা ১০ বোলারের তালিকায় দুই বাংলাদেশি আইসিসির নতুন র‌্যাঙ্কিংয়ে সেরা ১০ বোলারের তালিকায় দুই বাংলাদেশি
7 hours ago 638
শ্রীলঙ্কাকে ঘুরে দাঁড়ানোর সুযোগ দিলো না পাকিস্তান শ্রীলঙ্কাকে ঘুরে দাঁড়ানোর সুযোগ দিলো না পাকিস্তান
Yesterday at 11:41pm 410
সাকিবদের দলে দুই চাইনিজ ক্রিকেটার সাকিবদের দলে দুই চাইনিজ ক্রিকেটার
Yesterday at 11:32pm 857
ইতিহাস গড়লেন ক্রিস লিন ইতিহাস গড়লেন ক্রিস লিন
Yesterday at 11:30pm 733
তামিমের দ.আফ্রিকা সিরিজ শেষ, ফিরছেন ২২ অক্টোবর তামিমের দ.আফ্রিকা সিরিজ শেষ, ফিরছেন ২২ অক্টোবর
Yesterday at 11:25pm 406

পাঠকের মন্তব্য (1)

Recent Posts আরও দেখুন

অক্ষয় নয়, ‘সিং ইজ কিং’-এর সিক্যুয়েলে রণবীর
বীরেন্দ্র সেহবাগের কাছে যে কারণে ‘ভিক্ষে’ চেয়েছিলেন শোয়েব!
একনজরে দেখুন,টেস্ট-ওয়ানডে-টি-২০'র নতুন র‌্যাঙ্কিংয়ে কোন দল কোথায়
দীর্ঘজীবী হতে চাইলে নিয়মিত খেতে হবে এই ৮টি ভেষজ খাদ্য
আনন্দ করার সুযোগ দাও
প্রধান শিক্ষকের ধর্ষণে অন্ত:সত্ত্বা নবম শ্রেনীর ছাত্রী, তারপর একি কান্ড!
নিজের গোপন প্রেমের কথা প্রকাশ্যে জানালেন সালমান খান
দুই দিনে আমিরের আয় ১৩ কোটি, একদিনেই অজয় নিল ৩৪ কোটি!