JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

হঠাৎ মাথা ঘোরানো সমস্যায় করণীয়

সাস্থ্যকথা/হেলথ-টিপস 27th Jul 2017 at 11:30am 183
হঠাৎ মাথা ঘোরানো সমস্যায় করণীয়

সাধারণত মাথা ঘোরানো সমস্যা বিভিন্ন কারণে বিভিন্ন রকমের হতে পারে। শরীরের ভারসাম্যহীনতা, পড়ে যাওয়া, মূর্ছা যাবে বলে মনে হওয়া, মস্তিষ্কে শূন্যতা, মাথায় ঘূর্ণির মতো হওয়া। ইংরেজিতে এগুলোকে Dizziness বলে। কেউ যখন বলে যে, সে নিজে ঘুরছে বা পারিপার্শ্বিক পৃথিবীটা ঘুরছে সেটাকে Vertige বলে। আর এ ধরনের মাথা ঘোরানো নানা কারণে হতে পারে। তবে হঠাৎ রক্তচাপ কমে গেলে মাথা হালকা হয়ে গেছে মনে হতে পারে, চোখে ঝাপসা দেখতে পারেন, বমি হতে পারে, এমনকি কেউ কিছুক্ষণের জন্য জ্ঞানও হারাতে পারেন।

এমনটি কেন হয়
এই লক্ষণগুলো মাত্র কয়েক সেকেন্ডের জন্য ঘটে এবং নিজে থেকেই রক্তচাপ আবার স্বাভাবিক হয়ে এলে লক্ষণগুলো চলে যায়। বয়স্ক ব্যক্তিদের রক্তচাপ নিয়ন্ত্রণ প্রক্রিয়া খুব বেশি কার্যকর থাকে না বলে তাদের এই ঝুঁকি বেশি থাকে। গর্ভবতী নারীদেরও এই সমস্যা হতে পারে।

খুব গরমে অনেক ঘাম হলে, বমি বা পাতলা পায়খানা হলে শরীর যদি পানিশূন্য হয়ে যায়, তখন এই সমস্যা যে কারো হতে পারে। মূলত পুষ্টিহীনতাকে মাথা ঘোরানো চক্করের জন্য দায়ি করা হয়। হঠাৎ মাথা ঘুরে পড়ে গিয়ে দেহের হাড় ভাঙার ঝুঁকি যায় বেড়ে। বিশেষ করে রাতে টয়লেটে যাওয়ার সময় এই ঝুঁকি সবচেয়ে বেশি থাকে।

সমস্যা সমাধানে যা করবেন
এমন অবস্থায় প্রথমে বিছানার পাশে শান্ত হয়ে কিছুক্ষণ বসুন, জোরে কয়েকবার শ্বাস নিন। তারপর ধীরে ধীরে দাঁড়ান। কিছুক্ষণ পর হাঁটতে শুরু করলে ঝুঁকি অনেকটাই কমে যায়। শরীর পানিশূন্য হলেও এমন সমস্যা দেখা দিতে পারে। তাই সব সময় পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। একসঙ্গে বেশি নয়, সারা দিনে অল্প অল্প করে খাবার খান।

তবে সমস্যা বেশি হলে চিকিৎসকের পরামর্শে ব্যবস্থা নিতে পারেন। কেননা মাথা ঘোরা রোগ অনেক কারণেই হতে পারে। এ জন্য পরিপূর্ণ পরীক্ষা-নিরীক্ষা করার প্রয়োজন, বিশেষ করে তীব্র ঘূর্ণি বা Vertigo হলে অবশ্যই কোন নাক, কান ও গলা রোগ বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করা ঠিক নয়।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)