JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

ভারত-চীন সীমান্তে উত্তেজনা তুঙ্গে, মুখোমুখি সেনাবাহিনী

আন্তর্জাতিক 27th Jul 2017 at 8:12pm 473
ভারত-চীন সীমান্তে উত্তেজনা তুঙ্গে, মুখোমুখি সেনাবাহিনী

এক মাসের বেশি সময় ধরে সিকিমের ডোকালাম সীমান্তকে কেন্দ্র করে চীন ও ভারতের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজমান। উভয় দেশই সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহারে অস্বীকৃতি জানিয়েছে। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অঞ্চলটির উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছে দুপক্ষই। এবার হিমালয় পর্বতমালার ওই দুর্গম ডোকালাম উপত্যকায় মুখোমুখি অবস্থানে রয়েছে চীন-ভারতের সেনারা। উত্তেজনা এখন চরম পর্যায়ে পৌঁছেছে।

যে এলাকাটিকে নিয়ে ভারত ও চীনের মধ্যে বিরোধ সৃষ্টি হয়েছে সেটা চীন ও ভুটানের মধ্যে অবস্থিত। কিন্তু সম্প্রতি চীন সেখানে তাদের সৈন্যদের উপস্থিতি বাড়ানোয় ভারতের মধ্যে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্থানটিকে নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।

জুন মাসের মাঝামাঝি সময় থেকে সীমান্তে গোলযোগ দেখা দেয়। চীন সৈন্যরা ডোকালাম অঞ্চলের মধ্য দিয়ে দেশটির একটি রাস্তা বাড়ানো শুরু করলে এই উত্তেজনা শুরু হয়।

অঞ্চলটি চীনের কাছে ‘ডংলাং’ নামে পরিচিত। ভুটানের ঘনিষ্ঠ মিত্র ভারত চীনের ওই নির্মাণ প্রকল্প বন্ধ করার জন্য সৈন্য মোতায়েন করে। ভারতের এমন পদক্ষেপে চীন দেশটির ভূখণ্ডে অনুপ্রবেশের অভিযোগ তোলে। এ পরিস্থিতিতে চীন সেখানে তাদের তাদের সৈন্যসংখ্যা বাড়ানোর হুমকি দিয়েছে।

সমঝোতার বিষয়ে উভয় পক্ষই অপর পক্ষের শর্ত জুড়ে দিয়েছে। চীনের প্রস্তাব সেখানে কোনো ধরনের সমঝোতায় বসার আগে ভারতকে অবশ্যই শর্তহীনভাবে তাদের সৈন্য প্রত্যাহার করতে হবে। অন্যদিকে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, দুই দেশকেই তাদের সৈন্য প্রত্যাহার করতে হবে।

সূত্র: এএফপি

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)