.
JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

খালেদা জিয়ার সঙ্গে শাবানার ছবি ভাইরাল, চলছে বিতর্ক...

বিবিধ বিনোদন Jul 27 at 8:21pm 582
খালেদা জিয়ার সঙ্গে শাবানার ছবি ভাইরাল, চলছে বিতর্ক...

প্রতিটি নির্মাতার একটি স্বপ্ন থাকে। ঠিক তেমনি চলচ্চিত্রের কিংবদন্তি নির্মাতা সুভাষ দত্তের স্বপ্ন ছিল নারী জাগরণের পথিকৃৎ ‘বেগম রোকেয়া’কে নিয়ে চলচ্চিত্র নির্মাণের। অনেক কষ্ট আর পরিশ্রম করে রংপুরের পায়রাবন্দ গ্রামে গিয়ে চলচ্চিত্র নির্মাণের জন্য প্রচুর তথ্য সংগ্রহ করে চিত্রনাট্য তৈরি করে নির্মাণের প্রস্তুতি নিয়েছিলেন।

১৯৯১ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল [বিএনপি] সরকারের সময়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আর্থিক অনুদানে ‘বেগম রোকেয়া’ চলচ্চিত্রটির কাজ আনুষ্ঠানিক মহরতের মাধ্যমে শুরু করেছিলেন।

‘বেগম রোকেয়া’ চরিত্রে অভিনয় করার জন্য সুভাষ দত্ত নির্বাচিত করেছিলেন চলচ্চিত্রের সম্রাজ্ঞীখ্যাত শাবানাকে।

তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত মহরত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘বেগম রোকেয়া’ ছবির শুভ মহরত ঘোষণা করেন। কিন্তু সুভাষ দত্ত তার পরিকল্পনা অনুযায়ী শুটিংয়ের প্রস্তুতির আগেই বিএনপি সরকারের মেয়াদ শেষ হয়ে যায়। নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

যেহেতু বিএনপি সরকার ‘বেগম রোকেয়া’ ছবিটি নির্মাণের জন্য অনুদান দিয়েছিল সেহেতু আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেই সেই পরিকল্পনা বাতিল করে দেয়। এরই মধ্যে শাবানা আকস্মিকভাবে চলচ্চিত্র থেকে বিদায় নিলে ‘বেগম রোকেয়া’ ছবির ভবিষ্যৎ সম্পূর্ণ অনিশ্চিত হয়ে যায়।

কিন্তু সুভাষ দত্ত আশা ছাড়েননি। ৫ বছর পর আবারও বিএনপি সরকার ক্ষমতায় এলে তিনি চেষ্টা চালিয়েছিলেন বেগম রোকেয়া নির্মাণের। শাবানার স্থলে অন্য কোন সুঅভিনেত্রীকে নিয়ে ‘বেগম রোকেয়া’ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছিলেন। কিন্তু বিএনপি সরকারের কাছ থেকে ইতিবাচক কোন সাড়া পাননি।

প্রতি বছর সব সরকারই চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দিয়ে থাকে কিন্তু ‘বেগম রোকেয়া’র মতো একজন মহীয়সী নারীকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের জন্য কেন অনুদান পেলেন না এই প্রশ্নের উত্তর জানার আগেই সুন্দর পৃথিবী ছেড়ে চলে যান গুণী নির্মাতা সুভাষ দত্ত। যিনি আন্তর্জাতিক অঙ্গনে প্রথম বাংলাদেশি সিনেমার সাফল্য নিয়ে আসেন এই চলচ্চিত্রকার।

শাবানা এখন আর চলচ্চিত্রের অভিনয়ে নেই। কিন্তু কথা উঠেছে তিনি চলচ্চিত্রের অভিনয়ে আর না ফিরলেও চলচ্চিত্র প্রযোজনায় ফিরছেন। আর সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫ এর আজীবন সম্মাননা পেয়েছেন তিনি। কিন্তু মিডিয়া পাড়ায় এখন প্রশ্ন উঠেছে কিংবদন্তী নির্মাতার নির্মাণাধীন চলচ্চিত্র ‘বেগম রোকেয়া’য় কেন সঠিক সময়ে শাবানা অভিনয় করলেন না? সরকার বদলের পাল্লায় চলচ্চিত্রটি বন্ধ হয়ে যায়।

কিন্তু তারপরও আবার সুভাষ দত্ত চেষ্টা চালিয়েছিলেন চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারি অনুদানের। কিন্তু শাবানা তখন অভিনয় ছেড়ে দিয়ে গা ঢাকা দিয়েছিলেন। মিডিয়ার সামনে তিনি আর আসেননি। শাবানার আজীবন সম্মাননা নিয়ে যখন সবাই তাকে শুভেচ্ছা জানাচ্ছে। ঠিক সেই সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে এই অভিনেত্রীকে নিয়ে সমালোচনা হচ্ছে তুমুল বিতর্ক।

অনেকে আবার লিখছেন ব্লগ ও মতামত। আর সমালোচনা তখনই শুরু হয়েছিল যখন ‘বেগম রোকেয়া’ চলচ্চিত্রটির মহরতের ছবিটি ছড়িয়ে পড়ে ফেসবুকে। যেখানে এক ফ্রেমে দেখা যায় খালেদা জিয়া ও শাবানাকে। বিভিন্ন জন তাদের ফেসবুকের ওয়ালে ছবিটা শেয়ার করছেন নানান মন্তব্য লিখে।

তবে অধিকাংশ মন্তব্যই নেতিবাচক। জনপ্রিয় নির্মাতা অরণ্য আনোয়ার তো স্ট্যাটাসে লিখেন ,‘ভন্ড শাবানা (একটি জটিল ও কঠিন সিনেমার নাম হতে পারে)। তবে শাবানার ভাইরাল হওয়া এই ছবিটি নিয়ে অনেকে আবার ইতিবাচক কথা বলছেন। তারা মনে করছেন বিষয়টিকে একজন শিল্পীর দৃষ্টিকোণ থেকে দেখা উচিত। আবার অনেকেই মনে করছেন ‘বেগম রোকেয়া’ ছবিটি নির্মাণে এগিয়ে আসা উচিত সরকারকে।

JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

Googleplus Pint
Like - Dislike Votes 10 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
বিয়ের পিঁড়িতে বিরাট- আনুশকা বিয়ের পিঁড়িতে বিরাট- আনুশকা
Today at 12:54am 455
‘আমার সঙ্গে তো ব্যাটে বলে মিলতে হবে’ ‘আমার সঙ্গে তো ব্যাটে বলে মিলতে হবে’
Today at 12:53am 478
চারিদিকে যখন ভাঙনের খবর, মৌসুমী-সানী দিচ্ছেন সুখের বার্তা চারিদিকে যখন ভাঙনের খবর, মৌসুমী-সানী দিচ্ছেন সুখের বার্তা
Yesterday at 10:38pm 423
মাত্র ১৫ মিনিটের অনুষ্ঠানে নুসরাত ফারিয়ার কত কোটি বাজেট? জানলে চমকে যাবেন মাত্র ১৫ মিনিটের অনুষ্ঠানে নুসরাত ফারিয়ার কত কোটি বাজেট? জানলে চমকে যাবেন
Yesterday at 10:35pm 377
বিমানে বলিউড অভিনেত্রীকে যৌন হেনস্তা বিমানে বলিউড অভিনেত্রীকে যৌন হেনস্তা
Yesterday at 2:19pm 467
দীপিকাকে ফেলে সোনাক্ষীর সঙ্গে নাচে মজলেন রণবীর দীপিকাকে ফেলে সোনাক্ষীর সঙ্গে নাচে মজলেন রণবীর
Sat at 10:17pm 527
কথিত প্রেমিক বাপ্পীর বিষয়ে যে তথ্য দিলেন অপু বিশ্বাস কথিত প্রেমিক বাপ্পীর বিষয়ে যে তথ্য দিলেন অপু বিশ্বাস
Sat at 10:07pm 1,380
নিভৃতে স্ত্রী সন্তান ও পরিবার নিয়ে নিজের ১৩তম বিবাহ বার্ষিকী উদযাপন করলেন ফেরদৌস নিভৃতে স্ত্রী সন্তান ও পরিবার নিয়ে নিজের ১৩তম বিবাহ বার্ষিকী উদযাপন করলেন ফেরদৌস
Sat at 10:06pm 628

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

হোয়াটসঅ্যাপে এলো পাঁচটি নতুন ফিচারহোয়াটসঅ্যাপে এলো পাঁচটি নতুন ফিচার
বাজারে এলো Oppo’র দুর্দান্ত লুকের এক স্মার্টফোনবাজারে এলো Oppo’র দুর্দান্ত লুকের এক স্মার্টফোন
জেএসসি-জেডিসির ফল প্রকাশ ৩০ ডিসেম্বরজেএসসি-জেডিসির ফল প্রকাশ ৩০ ডিসেম্বর
বিয়ের পিঁড়িতে বিরাট- আনুশকাবিয়ের পিঁড়িতে বিরাট- আনুশকা
‘আমার সঙ্গে তো ব্যাটে বলে মিলতে হবে’‘আমার সঙ্গে তো ব্যাটে বলে মিলতে হবে’
নকিয়ার শক্তিশালী ব্যাটারির ফোন আনলো এয়ারটেলনকিয়ার শক্তিশালী ব্যাটারির ফোন আনলো এয়ারটেল
আজকের এই দিনে : ১২ ডিসেম্বর, ২০১৭আজকের এই দিনে : ১২ ডিসেম্বর, ২০১৭
আজকের রাশিফল : ১২ ডিসেম্বর, ২০১৭আজকের রাশিফল : ১২ ডিসেম্বর, ২০১৭