JanaBD.ComLoginSign Up

খালেদা জিয়ার সঙ্গে শাবানার ছবি ভাইরাল, চলছে বিতর্ক...

বিবিধ বিনোদন Jul 27 at 8:21pm 574
খালেদা জিয়ার সঙ্গে শাবানার ছবি ভাইরাল, চলছে বিতর্ক...

প্রতিটি নির্মাতার একটি স্বপ্ন থাকে। ঠিক তেমনি চলচ্চিত্রের কিংবদন্তি নির্মাতা সুভাষ দত্তের স্বপ্ন ছিল নারী জাগরণের পথিকৃৎ ‘বেগম রোকেয়া’কে নিয়ে চলচ্চিত্র নির্মাণের। অনেক কষ্ট আর পরিশ্রম করে রংপুরের পায়রাবন্দ গ্রামে গিয়ে চলচ্চিত্র নির্মাণের জন্য প্রচুর তথ্য সংগ্রহ করে চিত্রনাট্য তৈরি করে নির্মাণের প্রস্তুতি নিয়েছিলেন।

১৯৯১ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল [বিএনপি] সরকারের সময়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আর্থিক অনুদানে ‘বেগম রোকেয়া’ চলচ্চিত্রটির কাজ আনুষ্ঠানিক মহরতের মাধ্যমে শুরু করেছিলেন।

‘বেগম রোকেয়া’ চরিত্রে অভিনয় করার জন্য সুভাষ দত্ত নির্বাচিত করেছিলেন চলচ্চিত্রের সম্রাজ্ঞীখ্যাত শাবানাকে।

তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত মহরত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘বেগম রোকেয়া’ ছবির শুভ মহরত ঘোষণা করেন। কিন্তু সুভাষ দত্ত তার পরিকল্পনা অনুযায়ী শুটিংয়ের প্রস্তুতির আগেই বিএনপি সরকারের মেয়াদ শেষ হয়ে যায়। নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ।

যেহেতু বিএনপি সরকার ‘বেগম রোকেয়া’ ছবিটি নির্মাণের জন্য অনুদান দিয়েছিল সেহেতু আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসেই সেই পরিকল্পনা বাতিল করে দেয়। এরই মধ্যে শাবানা আকস্মিকভাবে চলচ্চিত্র থেকে বিদায় নিলে ‘বেগম রোকেয়া’ ছবির ভবিষ্যৎ সম্পূর্ণ অনিশ্চিত হয়ে যায়।

কিন্তু সুভাষ দত্ত আশা ছাড়েননি। ৫ বছর পর আবারও বিএনপি সরকার ক্ষমতায় এলে তিনি চেষ্টা চালিয়েছিলেন বেগম রোকেয়া নির্মাণের। শাবানার স্থলে অন্য কোন সুঅভিনেত্রীকে নিয়ে ‘বেগম রোকেয়া’ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছিলেন। কিন্তু বিএনপি সরকারের কাছ থেকে ইতিবাচক কোন সাড়া পাননি।

প্রতি বছর সব সরকারই চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দিয়ে থাকে কিন্তু ‘বেগম রোকেয়া’র মতো একজন মহীয়সী নারীকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের জন্য কেন অনুদান পেলেন না এই প্রশ্নের উত্তর জানার আগেই সুন্দর পৃথিবী ছেড়ে চলে যান গুণী নির্মাতা সুভাষ দত্ত। যিনি আন্তর্জাতিক অঙ্গনে প্রথম বাংলাদেশি সিনেমার সাফল্য নিয়ে আসেন এই চলচ্চিত্রকার।

শাবানা এখন আর চলচ্চিত্রের অভিনয়ে নেই। কিন্তু কথা উঠেছে তিনি চলচ্চিত্রের অভিনয়ে আর না ফিরলেও চলচ্চিত্র প্রযোজনায় ফিরছেন। আর সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫ এর আজীবন সম্মাননা পেয়েছেন তিনি। কিন্তু মিডিয়া পাড়ায় এখন প্রশ্ন উঠেছে কিংবদন্তী নির্মাতার নির্মাণাধীন চলচ্চিত্র ‘বেগম রোকেয়া’য় কেন সঠিক সময়ে শাবানা অভিনয় করলেন না? সরকার বদলের পাল্লায় চলচ্চিত্রটি বন্ধ হয়ে যায়।

কিন্তু তারপরও আবার সুভাষ দত্ত চেষ্টা চালিয়েছিলেন চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারি অনুদানের। কিন্তু শাবানা তখন অভিনয় ছেড়ে দিয়ে গা ঢাকা দিয়েছিলেন। মিডিয়ার সামনে তিনি আর আসেননি। শাবানার আজীবন সম্মাননা নিয়ে যখন সবাই তাকে শুভেচ্ছা জানাচ্ছে। ঠিক সেই সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে এই অভিনেত্রীকে নিয়ে সমালোচনা হচ্ছে তুমুল বিতর্ক।

অনেকে আবার লিখছেন ব্লগ ও মতামত। আর সমালোচনা তখনই শুরু হয়েছিল যখন ‘বেগম রোকেয়া’ চলচ্চিত্রটির মহরতের ছবিটি ছড়িয়ে পড়ে ফেসবুকে। যেখানে এক ফ্রেমে দেখা যায় খালেদা জিয়া ও শাবানাকে। বিভিন্ন জন তাদের ফেসবুকের ওয়ালে ছবিটা শেয়ার করছেন নানান মন্তব্য লিখে।

তবে অধিকাংশ মন্তব্যই নেতিবাচক। জনপ্রিয় নির্মাতা অরণ্য আনোয়ার তো স্ট্যাটাসে লিখেন ,‘ভন্ড শাবানা (একটি জটিল ও কঠিন সিনেমার নাম হতে পারে)। তবে শাবানার ভাইরাল হওয়া এই ছবিটি নিয়ে অনেকে আবার ইতিবাচক কথা বলছেন। তারা মনে করছেন বিষয়টিকে একজন শিল্পীর দৃষ্টিকোণ থেকে দেখা উচিত। আবার অনেকেই মনে করছেন ‘বেগম রোকেয়া’ ছবিটি নির্মাণে এগিয়ে আসা উচিত সরকারকে।

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 8 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
বলিউডের যে তারকারা সম্পর্কে ভাই-বোন! বলিউডের যে তারকারা সম্পর্কে ভাই-বোন!
2 hours ago 240
টলিউডের সবচেয়ে বেশি পারিশ্রমিক নেওয়া নায়িকা শুভশ্রী টলিউডের সবচেয়ে বেশি পারিশ্রমিক নেওয়া নায়িকা শুভশ্রী
7 hours ago 412
১৪ বার জ্ঞান হারিয়েছিলেন আলিয়া! ১৪ বার জ্ঞান হারিয়েছিলেন আলিয়া!
Yesterday at 6:47pm 617
ভাইরাল সঞ্জয় দত্তের মেয়ের ছবি, কেন? ভাইরাল সঞ্জয় দত্তের মেয়ের ছবি, কেন?
Yesterday at 6:45pm 485
জ্যাকলিনের গালে আলিয়ার চুমু জ্যাকলিনের গালে আলিয়ার চুমু
Yesterday at 6:28pm 428
নিজের গোপন প্রেমের কথা প্রকাশ্যে জানালেন সালমান খান নিজের গোপন প্রেমের কথা প্রকাশ্যে জানালেন সালমান খান
Yesterday at 3:07pm 365
দাম্পত্য জীবনে কোহলি-আনুশকার প্রতিশ্রুতি দাম্পত্য জীবনে কোহলি-আনুশকার প্রতিশ্রুতি
Yesterday at 11:32am 458
হৃত্বিক-কঙ্গনা বিতর্কে মুখ খুললেন সুজান খান হৃত্বিক-কঙ্গনা বিতর্কে মুখ খুললেন সুজান খান
Fri at 11:45pm 299

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

৬ জিবি র‌্যামে এলো নকিয়া এইট
বলিউডের যে তারকারা সম্পর্কে ভাই-বোন!
মেসিকে আজীবন ধরে রাখতে চায় বার্সা
চুল ঘন করে ক্যাস্টর অয়েল
এবার কোচের সঙ্গে রাগারাগি নেইমারের
সরফরাজের অভিযোগ তদন্ত করছে আইসিসি
অধিনায়ক মাশরাফির ৫০
আজ রাত ৮টায় লড়াই হবে ব্রাজিল-জার্মানির, দেখাবে যেসব চ্যানেল