JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

চুলের আগা ফাটা দূর করুন ঘরোয়া উপায়ে

রূপচর্চা/বিউটি-টিপস 29th Jul 2017 at 2:18pm 140
চুলের আগা ফাটা দূর করুন ঘরোয়া উপায়ে

চুলের আগা ফাটা নারীদের সাধারণ একটি সমস্যা। লম্বা চুলের অধিকারীদের এই সমস্যায় বেশি ভুগতে হয়। চুলের আগা ফেটে দুইভাগ হয়ে যায়।

এতে চুল লম্বা হওয়া থেমে যায় এবং চুল হয়ে উঠে রুক্ষ শুষ্ক। যারা চুল লম্বা করতে চান তাদের আগা ফাটা থেকে সাবধান থাকা উচিত। ঘরোয়া কিছু উপায়ে চুলের এই সমস্যা দূর করা সম্ভব। জেনে নেওয়া যাক জাদুকরী সেই উপায়গুলো।

কলার প্যাক
কলাতে আছে পটাশিয়াম, জিঙ্ক, আয়রন, ভিটামিন সি, এ এবং ই যা চুলের ময়েশ্চারাইজ ধরে রাখে এবং আগা ফাটা রোধ করে।

১টা পাকা কলা, ২ টেবিল চামচ টকদই, সামান্য গোলাপ জল, লেবুর রস দিয়ে প্যাক তৈরি করে নিন। এবার প্যাকটি চুলে ভাল করে লাগান। এক ঘন্টার পর চুল শ্যাম্পু করে ফেলুন। ভাল ফল পাওয়ার জন্য সপ্তাহে দুইবার করুন।

ডিমের মাস্ক
১টি ডিমের সাদা অংশ, ২/৩ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ মধু। ডিমের সাদা অংশ ফেটে নিন, এবার তার সাথে অলিভ অয়েল, মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। চুলে ভাল করে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

এছাড়া ডিমের সাদা অংশের সাথে বাদাম তেল মিশিয়ে চুলে লাগাতে পারেন। ২০ থেকে ৩০ মিনিট পর ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। ডিমে আছে প্রোটিন এবং ফ্যাটি এসিড যা চুলের আগা ফাটা রোধ করতে সাহায্য করে।

মেয়নিজ
ক্ষতিগ্রস্ত চুলের জন্য মেয়োনিজ অনেক বেশি কার্যকরী। ভেজা চুলে মেয়োনিজ লাগিয়ে অপেক্ষা করুন ১৫-২০ মিনিট।

তারপর চুল শ্যাম্পু করে ফেলুন। এই কাজটি সপ্তাহে দুইবার করুন। এটি ব্যবহারে হয়তো আপনার চুলে কিছুটা মেয়নিজের গন্ধ থেকে যেতে পারে।

হট অয়েল ডিপ কন্ডিশনার
হট অয়েল ডিপ কন্ডিশনার চুলের ময়েশ্চারাইজ ধরে রাখে। যা চুলের আগাকে ফাটা রোধ করে। অলিভ অয়েল, নারকেল তেল, বাদাম তেল বা কাস্টর অয়েল মিশিয়ে ২০ মিনিট গরম করুন। এবার এটি চুলে এবং মাথার তালুতে ভাল করে ম্যাসাজ করুন। ৪৫ মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে এক থেকে দুইবার এটি করুন।

পেঁপের প্যাক
পেঁপেতে প্রচুর পরিমাণে প্রোটিন আছে যা চুলের পুষ্টি যোগাতে সাহায্য করে। এটি চুলের আগা ফাটা রোধ করার পাশাপাশি চুলকে মসৃণ ও নরম করে থাকে।

মধু
মধু হল প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা রুক্ষ নিষ্প্রাণ চুলকে কর তোলে ঝলমলে প্রাণবন্ত। ৪ কাপ গরম পানিতে ২ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবার চুল শ্যাম্পু করার পর এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। কিছুক্ষণ রাখার পর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করুন দেখবেন চুলের আগা ফাটা একদম কমে গেছে।

টক দই ও পেঁপে
টক দই ও পেঁপের পেষ্ট মিশিয়ে প্যাক তৈরি করে নিন। পেস্টটি ভালভাবে চুলে লাগান। ৩০ মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। কমপক্ষে সপ্তাহে দুইবার করুন।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)