JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

চার দিনেই ভারতের বিশাল জয়

ক্রিকেট দুনিয়া 29th Jul 2017 at 6:13pm 296
চার দিনেই ভারতের বিশাল জয়

আসেলা গুনারত্নে ছিটকে গেছেন ম্যাচের প্রথম দিন সকালেই। চোটের কারণে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারলেন না রঙ্গনা হেরাথও। রবীন্দ্র জাদেজার বলে লাহিরু কুমারা অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হতেই তাই শেষ শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস, ম্যাচও।

গল টেস্টে ৫৫০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলঙ্কা অলআউট হয়েছে ২৪৫ রানেই। চার দিনেই ৩০৪ রানের বিশাল জয়ে তিন ম্যাচ সিরিজে এগিয়ে গেছে বিরাট কোহলির ভারত। রানের হিসাবে দেশের বাইরে এটা ভারতের সবচেয়ে বড় জয়। আর শ্রীলঙ্কার টেস্ট ইতিহাসেই তাদের সবচেয়ে বড় পরাজয়ের লজ্জা।

বড় লক্ষ্য তাড়ায় ২৯ রানেই ২ উইকেট হারায় শ্রীলঙ্কা। তৃতীয় উইকেটে কুশল মেন্ডিসের সঙ্গে ৭৯ ও পঞ্চম উইকেটে নিরোশান ডিকভেলার সঙ্গে ১০১ রানের জুটিতে স্বাগতিকদের লড়াইয়ে রেখেছিলেন দিমুথ করুনারত্নে।

কিন্তু করুনারত্নে ষষ্ট ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার খানিক বাদেই শেষ হয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি-বঞ্চিত করুনারত্নে অশ্বিনের বলে বোল্ড হয়েছেন। এ ছাড়া ডিকভেলার ৬৭ ও মেন্ডিসের ৩৬ ছাড়া বলার মতো রান করতে পারেননি আর কেউই।

এর আগে ভারত প্রথম ইনিংসে ৩০৯ রানের লিড পেয়েও শ্রীলঙ্কাকে ফলোফন করায়নি। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে তৃতীয় দিন শেষে ১৮৯ রান তুলে ফেলেছিল ৩ উইকেট হারিয়েই।

ব্যক্তিগত ৭৬ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা কোহলি ক্যারিয়ারের ১৭তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করার পরই দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। তাতে শ্রীলঙ্কা পায় পাহাড়সম লক্ষ্য। সেই পাহাড়েই চাপা পড়ল স্বাগতিকরা!

দ্বিতীয় ইনিংসে দুই ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও জাদেজা নিয়েছেন ৩টি করে উইকেট। প্রথম ইনিংসে ১৯০ রানের জন্য শিখর ধাওয়ান হয়েছেন ম্যাচসেরা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৬০০ ও দ্বিতীয় ইনিংস: ২৪০/৩ ডিক্লে. (কোহলি ১০৩*, মুকুন্দ ৮১, রাহানে ২৩*; গুনাথিলাকা ১/১৬, কুমারা ১/৫৯; দিলরুয়ান ১/৬৭ )

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২৯১ ও দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৫৫০) ২৪৫ (করুনারত্নে ৯৭, ডিকভেলা ৬৭, মেন্ডিস ৩৬; অশ্বিন ৩/৬৫, জাদেজা ৩/৭১, যাদব ১/৪২, শামি ১/৪৩)।

ফল: ভারত ৩০৪ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: শিখর ধাওয়ান।

-রাইজিংবিডি

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)