JanaBD.ComLoginSign Up

চার দিনেই ভারতের বিশাল জয়

ক্রিকেট দুনিয়া Jul 29 at 6:13pm 309
চার দিনেই ভারতের বিশাল জয়

আসেলা গুনারত্নে ছিটকে গেছেন ম্যাচের প্রথম দিন সকালেই। চোটের কারণে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারলেন না রঙ্গনা হেরাথও। রবীন্দ্র জাদেজার বলে লাহিরু কুমারা অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হতেই তাই শেষ শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস, ম্যাচও।

গল টেস্টে ৫৫০ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলঙ্কা অলআউট হয়েছে ২৪৫ রানেই। চার দিনেই ৩০৪ রানের বিশাল জয়ে তিন ম্যাচ সিরিজে এগিয়ে গেছে বিরাট কোহলির ভারত। রানের হিসাবে দেশের বাইরে এটা ভারতের সবচেয়ে বড় জয়। আর শ্রীলঙ্কার টেস্ট ইতিহাসেই তাদের সবচেয়ে বড় পরাজয়ের লজ্জা।

বড় লক্ষ্য তাড়ায় ২৯ রানেই ২ উইকেট হারায় শ্রীলঙ্কা। তৃতীয় উইকেটে কুশল মেন্ডিসের সঙ্গে ৭৯ ও পঞ্চম উইকেটে নিরোশান ডিকভেলার সঙ্গে ১০১ রানের জুটিতে স্বাগতিকদের লড়াইয়ে রেখেছিলেন দিমুথ করুনারত্নে।

কিন্তু করুনারত্নে ষষ্ট ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার খানিক বাদেই শেষ হয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি-বঞ্চিত করুনারত্নে অশ্বিনের বলে বোল্ড হয়েছেন। এ ছাড়া ডিকভেলার ৬৭ ও মেন্ডিসের ৩৬ ছাড়া বলার মতো রান করতে পারেননি আর কেউই।

এর আগে ভারত প্রথম ইনিংসে ৩০৯ রানের লিড পেয়েও শ্রীলঙ্কাকে ফলোফন করায়নি। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে তৃতীয় দিন শেষে ১৮৯ রান তুলে ফেলেছিল ৩ উইকেট হারিয়েই।

ব্যক্তিগত ৭৬ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা কোহলি ক্যারিয়ারের ১৭তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করার পরই দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। তাতে শ্রীলঙ্কা পায় পাহাড়সম লক্ষ্য। সেই পাহাড়েই চাপা পড়ল স্বাগতিকরা!

দ্বিতীয় ইনিংসে দুই ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও জাদেজা নিয়েছেন ৩টি করে উইকেট। প্রথম ইনিংসে ১৯০ রানের জন্য শিখর ধাওয়ান হয়েছেন ম্যাচসেরা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৬০০ ও দ্বিতীয় ইনিংস: ২৪০/৩ ডিক্লে. (কোহলি ১০৩*, মুকুন্দ ৮১, রাহানে ২৩*; গুনাথিলাকা ১/১৬, কুমারা ১/৫৯; দিলরুয়ান ১/৬৭ )

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২৯১ ও দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৫৫০) ২৪৫ (করুনারত্নে ৯৭, ডিকভেলা ৬৭, মেন্ডিস ৩৬; অশ্বিন ৩/৬৫, জাদেজা ৩/৭১, যাদব ১/৪২, শামি ১/৪৩)।

ফল: ভারত ৩০৪ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: শিখর ধাওয়ান।

-রাইজিংবিডি

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 9 - Rating 4.4 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
বীরেন্দ্র সেহবাগের কাছে যে কারণে ‘ভিক্ষে’ চেয়েছিলেন শোয়েব! বীরেন্দ্র সেহবাগের কাছে যে কারণে ‘ভিক্ষে’ চেয়েছিলেন শোয়েব!
2 hours ago 108
একনজরে দেখুন,টেস্ট-ওয়ানডে-টি-২০'র নতুন র‌্যাঙ্কিংয়ে কোন দল কোথায় একনজরে দেখুন,টেস্ট-ওয়ানডে-টি-২০'র নতুন র‌্যাঙ্কিংয়ে কোন দল কোথায়
2 hours ago 127
এক নজরে দেখে নিন, তিন ফরম্যাটের সবচেয়ে বেশি স্কোর এক নজরে দেখে নিন, তিন ফরম্যাটের সবচেয়ে বেশি স্কোর
7 hours ago 552
আইসিসির নতুন র‌্যাঙ্কিংয়ে সেরা ১০ বোলারের তালিকায় দুই বাংলাদেশি আইসিসির নতুন র‌্যাঙ্কিংয়ে সেরা ১০ বোলারের তালিকায় দুই বাংলাদেশি
7 hours ago 638
শ্রীলঙ্কাকে ঘুরে দাঁড়ানোর সুযোগ দিলো না পাকিস্তান শ্রীলঙ্কাকে ঘুরে দাঁড়ানোর সুযোগ দিলো না পাকিস্তান
Yesterday at 11:41pm 410
সাকিবদের দলে দুই চাইনিজ ক্রিকেটার সাকিবদের দলে দুই চাইনিজ ক্রিকেটার
Yesterday at 11:32pm 857
ইতিহাস গড়লেন ক্রিস লিন ইতিহাস গড়লেন ক্রিস লিন
Yesterday at 11:30pm 733
তামিমের দ.আফ্রিকা সিরিজ শেষ, ফিরছেন ২২ অক্টোবর তামিমের দ.আফ্রিকা সিরিজ শেষ, ফিরছেন ২২ অক্টোবর
Yesterday at 11:25pm 406

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

অক্ষয় নয়, ‘সিং ইজ কিং’-এর সিক্যুয়েলে রণবীর
বীরেন্দ্র সেহবাগের কাছে যে কারণে ‘ভিক্ষে’ চেয়েছিলেন শোয়েব!
একনজরে দেখুন,টেস্ট-ওয়ানডে-টি-২০'র নতুন র‌্যাঙ্কিংয়ে কোন দল কোথায়
দীর্ঘজীবী হতে চাইলে নিয়মিত খেতে হবে এই ৮টি ভেষজ খাদ্য
আনন্দ করার সুযোগ দাও
প্রধান শিক্ষকের ধর্ষণে অন্ত:সত্ত্বা নবম শ্রেনীর ছাত্রী, তারপর একি কান্ড!
নিজের গোপন প্রেমের কথা প্রকাশ্যে জানালেন সালমান খান
দুই দিনে আমিরের আয় ১৩ কোটি, একদিনেই অজয় নিল ৩৪ কোটি!