JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

১৫ বছরে মাত্র ১০টি টেস্ট খেলেছেন ভারত অধিনায়ক!

ক্রিকেট দুনিয়া 29th Jul 2017 at 6:36pm 784
১৫ বছরে মাত্র ১০টি টেস্ট খেলেছেন ভারত অধিনায়ক!

ক্রিকেট থেকে অবসর নেওয়ার আগেই তিনি ভারতীয় ক্রিকেটে কিংবদন্তি হয়ে গেছেন। সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড গড়ে স্থান করে নিয়েছেন ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের পাশে। দুর্দান্ত অধিনায়কত্বের পাশাপাশি রানের তুবড়ি ছুটেছে তার ব্যাট থেকে। সেই মিতালি রাজের টেস্ট ক্যারিয়ার দেখলে চোখ কপালে উঠবে। ১৫ বছরের ক্যারিয়ারে খেলেছেন মাত্র ১০টি টেস্ট!

১৯৯৯ সালে ওয়ানডে অভিষেক হলেও ৩ বছর পর ২০০২ সালে টেস্ট অভিষেক হয় মিতালি রাজের। রঙ্গিন পোশাকে ১৮৬টি ওয়ানডে খেলেছেন মিতালি। ৬১৯০ রানের মালিক হয়ে গড়েছেন মেয়েদের ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের বিশ্বরেকর্ড।

এর ফলে আন্তর্জাতিক ক্রিকেটে পুরুষ ও নারী উভয় বিভাগেই সর্বোচ্চ ব্যক্তিগত রানের মালিক দুই ভারতীয়- শচীন এবং মিতালি। ৬টি সেঞ্চুরির পাশাপাশি করেছেন মেয়েদের ক্রিকেটে সর্বাধিক ৪৯টি হাফ সেঞ্চুরি। ব্যাটিং গড় দেখলে অবাক হতে হবে। ওয়ানডেতে মিতালির গড় ৫১.৫৮!

কেবল ওয়ানডে নয়, এই মিতালি রাজ টেস্ট পারফর্মেন্স দেখলেও অবাক হতে হয়। মাত্র ১০টি টেস্টে ১৬ ইনিংস ব্যাট করে তার সংগ্রহ ৬৬৩ রান। ওয়ানডের মত টেস্টে মিতালির ব্যাটিং গড় দেখলে যে কারও মাথা ঘুরে যাবে- ৫১.০০!

১টি ডাবল সেঞ্চুরির পাশাপাশি করেছেন ৪টি হাফ সেঞ্চুরি। ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ার সেরা ২১৪ রানের ইনিংসটি খেলেছিলেন অভিষেকের বছর ২০০২ সালে। এটি মেয়েদের ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস। ২০০৪ সালে পাকিস্তানের ২৪২ রান করে মিতালিকে দ্বিতীয় স্থানে নামিয়ে দেন।

পুরুষদের ক্রিকেটে বাংলাদেশকে বারবার টেস্ট ক্রিকেটে বঞ্চিত করে আসছে আইসিসি সহ ভারত-অস্ট্রেলিয়ার মত বড় দলগুলো। কিন্তু খোদ ভারতের নারী ক্রিকটাররাই যে বৈষম্যের শিকার হচ্ছে, সেটা এতদিনে নজরে এসেছে বিসিসিআইয়ের।

২০১৪ সালের নভেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছে ভারত! গত ১০ বছরে খেলেছে মাত্র ৫টি টেস্ট। ভারতের হয়ে সর্বোচ্চ ২১টি টেস্ট খেলেছেন সুধা শাহ (১৯৭৬-১৯৯১)। মিতালির নেতৃত্বে ৬ ম্যাচের মধ্যে ৩টিতেই জয় পেয়েছে ভারত। -কালের কন্ঠ

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)