JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

পেলে-মেসি নন, সর্বকালের সেরা ম্যারাডোনা

ফুটবল দুনিয়া 30th Jul 2017 at 3:30pm 303
পেলে-মেসি নন, সর্বকালের সেরা ম্যারাডোনা

ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দ্বৈরথের নাম ব্রাজিল বনাম আর্জেন্টিনা। আরও নির্দিষ্ট করে বললে পেলে বনাম দিয়েগো ম্যারাডোনা। বিশ্ব ফুটবলে তাদের সেরা প্রমাণের চিরকালীন রেষারেষিতে শেষ অবধি ক্যারিয়ারে তিনটি বিশ্বকাপ জেতা পেলে কিংবা একক প্রচেষ্টায় দেশকে বিশ্বকাপ এনে দেওয়া ম্যারাডোনা দু’জনকেই দুই সময়ের শ্রেষ্ঠ মেনে নিয়ে হাঁপ ছেড়েছেন সবাই।

কিন্তু এতেও কি বিতর্ক একেবারে শেষ হয়ে গেছে? নাহ্, একদমই না। যোগ হয়েছিল আর্জেন্টিনার লিওনেল মেসির নাম আর প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে আসে পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোর নাম।

পেলে ব্রাজিলের হয়ে তিনটা বিশ্বকাপ জিতেছেন। মেসি এখনো আর্জেন্টিনার হয়ে কিছুই জিততে পারেননি। কিন্তু মেসি বার্সেলোনার হয়ে যা করেছেন তা বিশ্বকাপ জেতার চেয়ে কোনো অংশে কম নয়। শিরোপার কথা বাদ দিলে পেলের থেকে মেসিই এগিয়ে।

কিন্তু, মেসির থেকেও এগিয়ে আর্জেন্টাইন ফুটবলের জাদুকর ম্যারাডোনা। মেসির পূর্বসূরি ম্যারাডোনা কেবল পেরেছেন মেসিকে ছাপিয়ে যেতে। মেসিকে টপকে সর্বকালের সেরা ফুটবলার হয়েছেন বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।

সর্বকালের সেরা ফুটবলার কে? এই বিতর্কটা হয়তো চিরকালই চলবে। বিতর্কে কান না দিয়ে ইংল্যান্ডের বিশ্বখ্যাত ফুটবল সাময়িকী ফোর ফোর টু-র মতে পেলে কিংবা মেসি নন, সর্বকালের সেরা ফুটবলার ম্যারাডোনা।

তিনটি বিশ্বকাপ জিতেও মেসিকে যেমন টপকাতে পারেননি পেলে, তেমনি চ্যাম্পিয়ন্স ট্রফি আর ইউরো জয় করেও মেসির চেয়ে পিছিয়েই পর্তুগালের আইকন ক্রিস্টিয়ানো রোনালদো।

সাময়িকীটির মতে, মেসি বড় ম্যাচের প্লেয়ার। ফুটবলার হিসেবে তিনি গোল যেমন ভূরি ভূরি দিয়েছেন, তেমনি অনেক গোলে প্রত্যক্ষ অবদান রেখেছেন আর্জেন্টাইন এই দলপতি। হাল ফুটবলের আর্জেন্টাইন জাদুকর মেসির তুলনায় ম্যারাডোনাকেই ফুটবলার হিসেবে বেশি নম্বর দিয়েছে ফোর ফোর টু।

নম্বরিং করতে বিশ্বের সেরা ১০০ ফুটবলারকে বেছে নিয়েছিল তারা। তবে, ফোর ফোর টু আগেই স্বীকার করে নেয়, তাদের এ তালিকা অনেকের পছন্দ হবে না। ‘সরাসরি খেলা দেখলেই বুঝতে পারবেন’-এটাই ছিল তাদের বিচারের মূল ভিত্তি। পাঠকদের প্রতিক্রিয়া জানানোরও অনুরোধ করেছে সাময়িকীটি।

▶ফোর ফোর টু’র চোখে শীর্ষ ১০ ফুটবলার

১. ডিয়েগো ম্যারাডোনা
২. লিওনেল মেসি
৩. পেলে
৪. ইয়োহান ক্রুইফ
৫. ক্রিস্টিয়ানো রোনালদো
৬. আলফ্রেডো ডি স্টেফানো
৭. ফ্রাঙ্ক বেকেনবাওয়ার
৮. জিনেদিন জিদান
৯. ফেরেঙ্ক পুসকাস
১০. রোনাল্ডো।

সূত্রঃ বাংলানিউজ২৪

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)