JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

মঈনের হ্যাটট্রিকে ইংল্যান্ডের দারুণ জয়

ক্রিকেট দুনিয়া 31st Jul 2017 at 8:13pm 583
মঈনের হ্যাটট্রিকে ইংল্যান্ডের দারুণ জয়

আগের ওভারে শেষ দুই বলে নিয়েছিলেন দুই উইকেট। মঈন আলী নিজের পরের ওভারের প্রথম বলে উইকেট নিলেন আরেকটি। ব্যাস, হয়ে গেল হ্যাটট্রিক! শেষ হলো ম্যাচও। ওভাল টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ২৩৯ রানে হারিয়ে চার ম্যাচ সিরিযে ২-১ ব্যবধানে এগিয়ে গেছে জো রুটের ইংল্যান্ড।

সিরিজের তৃতীয় এই টেস্টে ইংল্যান্ড ও জয়ের মাঝে বাধা ছিলেন কেবল ডিন ডিনগার। সেঞ্চুরিয়ান এলগারকে ফিরিয়েই শুরু মঈনের হ্যাটট্রিক-যাত্রা। ৭৬তম ওভারের পঞ্চম বলে স্লিপে বেন স্টোকসকে ক্যাচ দিয়ে ফেরেন এলগার। পরের উইকেটটা যেন আগেরটার কার্বন-কপি!

স্লিপে ওই স্টোকসকেই ক্যাচ দিয়ে ফিরলেন কাগিসো রাবাদা। মঈনের পরের ওভারের প্রথম বলে এলবিডব্লিউ মরনে মরকেল। যদিও উইকেটটা এসেছে রিভিউ নিয়ে। তাতে মঈন গড়লেন অনন্য কীর্তি। ১৯৩৮ সালের পর প্রথম ইংলিশ স্পিনার হিসেবে টেস্টে হ্যাটট্রিক করলেন মঈন।

৪৯২ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৫২ রানেই ৪ উইকেট হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে এলগার ও টেম্বা বাভুমার প্রতিরোধে সফরকারীরা চতুর্থ দিন শেষ করেছিল ৪ উইকেটে ১১৭ রানে।

এলগার ৭২ ও বাভুমা ১৬ রান নিয়ে আজ পঞ্চম ও শেষ দিন শুরু করেন। দুজন পঞ্চম উইকেট জুটিটা এদিন শতরানে রূপ দেন। এরপরই প্রথম ঘণ্টার শেষ দিকে জোড়া ধাক্কা খায় প্রোটিয়ারা। অভিষিক্ত টবি রোল্যান্ড-জোন্স পরপর দুই বলে তুলে নেন দুই উইকেট।

রিভিউ (৩২) নিয়ে বাভুমাকে এলবিডব্লিউ করে ফেরায় ইংল্যান্ড। তাতে ভাঙে ১০৮ রানের জুটি। রোল্যান্ড-জোন্সের পরের বলটা ছেড়ে দিতে চেয়েছিলেন ভারনন ফিল্যান্ডার। কিন্তু বল অফ স্টাম্পে পড়ে আঘাত হানে তার প্যাডে। আঙুল তুলতে সময় লাগেনি আম্পায়ার আলিম দারের। দক্ষিণ আফ্রিকার সংগ্রহ তখন ৬ উইকেটে ১৬০।

মঈনের করা পরের ওভারে ৯৭ থেকে চার মেরে ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি পূরণ করেন এলগার। অন্য প্রান্তে তাকে সঙ্গ দেন মরিস। লাঞ্চের আগে শেষ বলে মরিসকে (২৪) ফিরিয়ে ৪৫ রানের জুটি ভাঙেন মঈন। লাঞ্চ বিরতিতে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৭ উইকেটে ২০৫। তখন ইংল্যান্ড ও জয়ের মাঝে বাধা কেবল বাধা ‘ওয়ান-ম্যান আর্মি’ এলগার।

লাঞ্চের পর অষ্টম উইকেটে কেশব মহারাজের সঙ্গে ৪৭ রানের জুটি গড়ে ফেলেছিলেন এলগার। এরপরই মঈনের তিন বলেই শেষ দক্ষিণ আফ্রিকার লড়াই। প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস থেমেছে ২৫২ রানে। এলগারের ২২৮ বলে ২০ চারে ১৩৬ রানের বীরত্বপূর্ণ ইনিংসের পরও সফরকারীরা হারল বড় ব্যবধানে। দ্বিতীয় ইনিংসে হ্যাটট্রিকসহ ৪৫ রানে ৪ উইকেট নিয়েছেন মঈন।

তিন নতুন খেলোয়াড়কে নিয়ে এই টেস্ট খেলতে নেমেছিল ইংল্যান্ড। অভিষেকটা স্বপ্নের মতো হয়েছে রোলান্ড-জোন্সের। ২৯ বছর বয়সি পেসার অভিষেক ইনিংসে নিয়েছেন ৫ উইকেট, দ্বিতীয় ইনিংসে ৩টি। ম্যাচে ১২৯ রানে নিয়েছেন ৮ উইকেট। অভিষিক্ত ব্যাটসম্যান টম ওয়েস্টলি প্রথম ইনিংসে ২৫ ও দ্বিতীয় ইনিংসে ৫৯ রান করে জানান দিলেন দারুণ কিছুর। অভিষিক্ত আরেক ব্যাটসম্যান ডেভিড মালান অবশ্য দুই ইনিংস মিলিয়ে ১১ রানের বেশি করতে পারেননি।

লর্ডসে প্রথম টেস্ট জয়ের পর ট্রেন্ট ব্রিজে ব্যাটিং ব্যর্থতায় হেরে সমালোচনার মুখে পড়ে গিয়েছিলেন রুট-কুকরা। তবে ওভালের শততম টেস্টে দারুণ জয়েই সিরিজে এগিয়ে গেলেন তারা। ওল্ড ট্র্যাফোর্ডে ৪ আগস্ট শুর হবে চতুর্থ ও শেষ টেস্ট।

-রাইজিংবিডি

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)