JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

মানবদেহ সম্পর্কিত বিস্ময়কর কিছু তথ্য

জানা অজানা 1st Aug 2017 at 2:09pm 761
মানবদেহ সম্পর্কিত বিস্ময়কর কিছু তথ্য

মানবদেহ সম্পর্কিত কিছু বিস্ময়কর তথ্য আছে, যা অনেকের হয়তো জানা নেই। রক্তমাংসের তৈরি এই দেহে কতো যে সূক্ষ্ম কার্যকলাপ ঘটে প্রতিদিন। মানবদেহ সম্পর্কিত অবিশ্বাস্য কিছু বিস্ময়কর তথ্য নিচে তুলে ধরা হলো-

* এক গবেষণায় দেখা গেছে, পুরুষের তুলনায় নারীদের হার্টবিট দ্রুততর হয়। নারীদের দেহঘড়ি তাদের পুরুষ সঙ্গীদের তুলনায় ১.৭ থেকে ২.৩ ঘন্টা এগিয়ে থাকে।

* চুল পড়া নিয়ে চিন্তিত থাকেন সবসময়? তাহলে জেনে রাখুন একজন পুরুষের দিনে গড়ে ৪০ টি এবং নারীদের ৭০ টি। রক্ত লবণাক্ত তা আমরা সকলেই জানি, কিন্তু ঠিক কতোটা তা জানেন কি? আপনার দেহের রক্তে যতোটা লবণ রয়েছে ঠিক ততোটাই লবণ রয়েছে একটি মহাসাগরে।

* শিশুরা সবচেয়ে বেশি দ্রুতগতিতে শ্বাস নেয়। প্রতি মিনিটে ৩০-৬০ বার শ্বাস নেয়। একটু বড় বাচ্চারা প্রতি মিনিটে ২০-৩০ বার শ্বাস নেয়। আর কিশোর ও প্রাপ্তবয়স্করা মিনিটে ১২-২০ বার শ্বাস নেয়। প্রতিদিন আমরা ১৭ হাজার থেকে ৩০ হাজার বার শ্বাস নিই। এই হার বিশ্রামের সময়কার।

* উচ্চতা নিয়ে কি অনেক দ্বিধায় রয়েছেন? তাহলে জেনে রাখুন মজার একটি তথ্য। আপনি জানেন কি, সকালের তুলনায় রাতে আপনার উচ্চতা কম থাকে? প্রতিদিন আপনার হৃদপিণ্ড আপনার দেহে প্রায় ১,০০০ বার রক্ত সঞ্চালন করে থাকে। চোখের পাপড়ি পড়ে গেলে ভয় পাবেন না। একটি চোখের পাপড়ির আয়ুষ্কাল মাত্র ১৫০ দিন। এরপর তা ঝরে পড়ে যায়।

* মানবদেহের সবচেয়ে বড় কোষটি হল নারীদের ডিম্বানু। আর সবচেয়ে ক্ষুদ্র কোষটি হলো পুরুষদের শুক্রাণু। মাথা থেকে লেজ পর্যন্ত একটি শুক্রাণুর দৈর্ঘ্য হয় ৫০ মাইক্রোমিটার (০.০৫ মিলিমিটার বা ০.০০২ ইঞ্চি- এক ইঞ্চির ১ হাজার ভাগের দুই ভাগ)। আর একটি ডিম্বানু এর চেয়ে ৩০ গুন বড়। যা খোলা চোখেই দেখা যায়। জেনে হয়তো অবাক হবেন যে, মানব দেহের সবচাইতে শক্তিশালী মাংসপেশি হচ্ছে জিহ্বা। আর মুখ থেকে পেটে খাবার পৌঁছুতে সময় লাগে ৭ সেকেন্ড।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)