JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

পূজারা-রাহানের সেঞ্চুরিতে ভারতের দিন

ক্রিকেট দুনিয়া 3rd Aug 2017 at 6:50pm 387
পূজারা-রাহানের সেঞ্চুরিতে ভারতের দিন

গল টেস্টে রান উৎসবের ধারাবাহিকতা কলম্বো টেস্টেও ধরে রেখেছে ভারত। গলে ভারত প্রথম দিনে ৩ উইকেট হারিয়ে তুলেছিল ৩৯৯ রান। আজ কলম্বোয় দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৩৪৪ রান।

সেঞ্চুরি পেয়েছেন দুজন- চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে। ক্যারিয়ারের ৫০তম টেস্ট খেলতে নামা পূজারা ১২৮ রানে অপরাজিত আছেন। ১০৩ রানে অপরাজিত রাহানে। দুজনের অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটি ২১১ রানের।

কলম্বোর এসএসসিতে এদিন টস জিতে ব্যাটিং নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ভাইরাস জ্বরে গল টেস্টে খেলতে পারেননি লোকেশ রাহুল। আজ কলম্বো টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন হয়েছে ভারতীয় ওপেনারের। ফেরার ম্যাচে তিনি দারুণ এক ফিফটি করেছেন, ছুঁয়েছেন রেকর্ড।

টেস্টে এই নিয়ে টানা ষষ্ঠ ইনিংসে ফিফটি করলেন রাহুল। এমন কীর্তি আছে ভারতের আর মাত্র দুজনের। ১৯৭৭-৭৮ মৌসুমে গুনদাপ্পা বিশ্বনাথ ও এর ২০ বছর পর ১৯৯৭-৯৮ মৌসুমে রাহুল দ্রাবিড় টানা ছয় ইনিংসে ফিফটি করেছিলেন। রেকর্ড টানা সাত ইনিংসে ফিফটি আছে পাঁচজনের।

লাঞ্চের আগে ৫২ বলে ফিফটি পূর্ণ করেন রাহুল। এর আগেই অবশ্য ফিরে যান আরেক ওপেনার শিখর ধাওয়ান। ইনিংসে নিজের প্রথম বলেই ধাওয়ানকে (৩৫) এলবিডব্লিউ করেন দিলরুয়ান পেরেরা। লাঞ্চের পর রানআউটে কাটা পড়েন রাহুল (৫৭)। অধিনায়ক কোহলি ফিরেছেন দ্রুতই। ১৩ রান করে রঙ্গনা হেরাথের বলে অ্যাঞ্জেলো ম্যাথুসকে ক্যাচ দিয়ে ফেরেন কোহলি। ভারতের সংগ্রহ তখন ৩ উইকেটে ১৩৩।

এরপরই পূজারা-রাহানের ২১১ রানের সেই জুটি। দিনের বাকিটা সময় স্বাগতিক বোলারদের ভুগিয়েছেন এই দুজন। ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি তুলে নিয়েছেন পূজারা। চা বিরতির পর ১৪৬ বলে ক্যারিয়ারের ১৩তম টেস্ট সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। এই সেঞ্চুরির পথে ৪ হাজার রানের মাইলফলকও ছুঁয়েছেন ২৯ বছর বয়সি এই ব্যাটসম্যান।

সর্বশেষ চার টেস্টে এটি পূজারার তৃতীয় সেঞ্চুরি। তিনি ৪ হাজার রানের মাইলফলক ছুঁলেন ৮৪তম ইনিংসে। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে তার চেয়ে কম ইনিংসে ৪ হাজার রান করতে পেরেছেন কেবল বীরেন্দ্রর শেবাগ (৭৯ ইনিংস) ও সুনীল গাভাস্কার (৮১ ইনিংস)। পূজারার সমান ৮৪ ইনিংস লেগেছিল রাহুল দ্রাবিড়ের।

বিশ্ব রেকর্ডটা অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের। অনেকের মতে সর্বকালের সেরা ব্যাটসম্যান ডন ৪ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন ৪৮ ইনিংসে।

ক্যারিয়ারের ৫০তম টেস্টে সেঞ্চুরি করা সপ্তম ভারতীয় ব্যাটসম্যান পূজারা। সব মিলিয়ে ৩৬তম। শ্রীলঙ্কার বিপক্ষে এটি পূজারার টানা তৃতীয় সেঞ্চুরি। ২০১৫ সালে কলম্বোর এসএসসিতেই খেলেছিলেন অপরাজিত ১৪৫ রানের ইনিংস।

দিনের শেষ দিকে রাহানে ক্যারিয়ারের নবম টেস্ট সেঞ্চুরি পূরণ করেন ১৫১ বলে। সিরিজের দ্বিতীয় টেস্টে ১৭ ইনিংসে এটি তার পঞ্চম সেঞ্চুরি। অথচ সিরিজের অন্য ম্যাচগুলো মিলিয়ে ৫০ ইনিংসে তার সেঞ্চুরি ৪টি। সিরিজের দ্বিতীয় ম্যাচের সঙ্গে যেন রাহানের অন্যরকম ‘ভালোবাসা’!

- রাইজিংবিডি

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)