JanaBD.ComLoginSign Up
জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

চোখ কপালে ওঠার মত বেতন পাবেন অজি ক্রিকেটাররা!

ক্রিকেট দুনিয়া 3rd Aug 2017 at 7:01pm 922
চোখ কপালে ওঠার মত বেতন পাবেন অজি ক্রিকেটাররা!

দীর্ঘ প্রায় দুই মাস ধরে চলা বোর্ড বনাম ক্রিকেটারদের লড়াইয়ে শেষ পর্যন্ত জয় হয়েছ ক্রিকেটারদের। স্মিথ-ওয়ার্নারদের সঙ্গে সমাঝোতায় এসেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। যেহেতু এটি সমাঝোতা, তাই দুই পক্ষকেই কিছু না কিছু ছাড় দিতে হয়েছে। কিন্তু আখেরে লাভ হয়েছে ক্রিকেটারদের। তারা এখন যে পরিমাণ টাকা পাবেন তা চোখ কপালে ওঠার মতোই!

নতুন চুক্তি অনুযায়ী ক্রিকেট অস্ট্রেলিয়ার রাজস্বের ২৭.৫ শতাংশ পাবেন ক্রিকেটাররা। বড় অংশ আন্তর্জাতিক ক্রিকেটারদের ভাগে পড়লেও ঘরোয়া ক্রিকেটাররাও অন্তর্ভুক্ত হবেন রাজস্ব ভাগের তালিকায়।

এই দুটিই ছিল আন্দোলনরত ক্রিকেটারদের সবচেয়ে বড় দুটি দাবি। এই চুক্তির পর কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের পারিশ্রমিক অস্ট্রেলিয়ার সব ধরণের খেলার মধ্যে সবচেয়ে বেশি হতে যাচ্ছে বলে দাবি করেছেন সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড।

কেবল ছেলেরা নয়, মেয়েদের বেতন বেড়ে যাচ্ছে কয়েকগুণ। আগে প্রমীলাদের বেতন ছিল ৭৫ লাখ অস্ট্রেলিয়ান ডলার। এখন সেটা বেড়ে দাঁড়াচ্ছে ৫ কোটি ৫২ লাভ অস্ট্রেলিয়ান ডলারে! অস্ট্রেলিয়ান মেয়েদের যে কোনো খেলার ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিক।

এছাড়া গত ১ জুলাই থেকে চাকরি হারানো ক্রিকেটাররা ওই মাসের বেতনও পাবেন। যদিও সিএ প্রথমে এই দাবিতে রাজী হয়নি। ক্রিকেটারদের চাপে পড়ে এখন প্রায় দেড় মাসের বেতন দিতে বাধ্য হচ্ছে বোর্ড।

তৃণমূল ক্রিকেটে অর্থ ব্যয় করার সুযোগও থাকছে নতুন চুক্তিতে। বোর্ডের রাজস্ব আয় যদি ১৬৭ কোটি অস্ট্রেলিয়ান ডলারের বেশি হয়, সেক্ষেত্রে বাড়তি অংশটা থেকে ক্রিকেটাররা পাবেন ১৯ শতাংশ। বাকিটা থেকে তৃণমুল ক্রিকেটের তহবিল তৈরী করা হবে। আগামী ৫ বছরে যে অঙ্কটি হতে পারে ২ কোটি ৫০ লাখ অস্ট্রেলিয়ান ডলার পর্যন্ত।

নতুন এই চুক্তিতে কিছুটা ছাড় দিতে হলেও সন্তুষ্টি প্রকাশ করেছে অজি ক্রিকেটারদের সংগঠন এসিএ। অন্যদিকে ক্রিকেটারদের মাঠে ফেরাতে পেরে যেন হাঁফ ছেড়ে বেঁচেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

এই চুক্তির ফলে চলতি মাসে অজিদের বাংলাদেশ সফরে আসার সম্ভাবনা আরও উজ্জ্বল হলো। বাকী ছোটখাট কিছু চুক্তি আগামী কয়ে সপ্তাহের মধ্যেই চুড়ান্ত হয়ে যাবে বলে জানা গেছে। -কালের কন্ঠ

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)