JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

১৭ বছর পর যে লজ্জা পেল শ্রীলঙ্কা

ক্রিকেট দুনিয়া 6th Aug 2017 at 10:18pm 396
১৭ বছর পর যে লজ্জা পেল শ্রীলঙ্কা

সেই শ্রীলঙ্কা এখন আর নেই। রানাতুঙ্গা-জয়াসুরিয়া-ডি সিলভাদের শ্রীলঙ্কা দল এখন ইতিহাস। লঙ্কান ক্রিকেটে এখন যা হচ্ছে তা জিম্বাবুয়ের চেয়েও বাজে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারার পর একমাত্র টেস্ট হারতে হারতে জিতেছিল স্বাগতিকরা।

কিন্তু টেস্টের এক নম্বর দল পরাক্রমশালী ভারতের সামনে নূন্যতম প্রতিরোধ গড়তে পারল না দিনেশ চান্ডিমালের দল। বিগত ১৭ বছরে লঙ্কান ক্রিকেট যা দেখেনি; আজ কলম্বোর সিংহলিজ স্পোর্টস গ্রাউন্ডে সেটাই দেখতে হলো জয়াসুরিয়ার উত্তরসূরিদের!

কলম্বো টেস্ট বড় ব্যবধানে জিতে এক ম্যাচ হাতে রেখেই ৩ ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করে ফেলেছে সফরকারী ভারত। ব্যবধানটা ইনিংস এবং ৫৩ রানের। নিজেদের টেস্ট ইতিহাসে দেশের মাটিতে সপ্তমবারের মত ইনিংস ব্যবধানে ম্যাচ হারলো লঙ্কানরা।

তবে ২০০০ সালের পর এই প্রথম দেশের মাটিতে ইনিংস ব্যবধানে ম্যাচ হারলো তারা। সর্বশেষ গলে ১৭ বছর আগে পাকিস্তানের কাছে ইনিংস ও ১৬৩ রানের ব্যবধানে টেস্ট হেরেছিল লঙ্কানরা। অন্যদিকে লঙ্কায় প্রথমবারের মত ইনিংস ব্যবধানে জয়ের স্বাদ পেল ভারত।

২০১৫ সাল থেকে এখন পর্যন্ত দেশ ও দেশের বাইরে টানা ৮টি টেস্ট সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। টানা সবচেয়ে বেশি টেস্ট সিরিজ জয়ে ইংল্যান্ডের পাশে বসলো টেস্টের ১ নম্বর দল।

১৮৮৪ থেকে ১৮৯২ সাল পর্যন্ত টানা আটটি টেস্ট সিরিজ জিতেছিলো ইংলিশরা। ভারত ও ইংল্যান্ডের ওপরে রয়েছে অস্ট্রেলিয়া। ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা ৯টি টেস্ট সিরিজ জিতে বিশ্বরেকর্ডের মালিক ক্রিকেটের এই পরাশক্তি।

কলম্বো টেস্ট হারের জন্য প্রথম ইনিংসকেই দায়ী করছেন শ্রীলঙ্কার অধিনায়ক চান্ডিমাল। তিনি বলেছেন, 'আসলে প্রথম ইনিংসে ব্যাট-বল উভয় বিভাগেই আমরা বাজে পারফরমেন্স করেছি। তারা দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্য প্রদর্শন করে আমাদের উপর চাপ সৃষ্টি করেছে।

তবে আমরা দ্বিতীয় ইনিংসে ভালো ব্যাট করেছি। ছেলেদের পারফর্মেন্সে আমি খুশি। ম্যাচ থেকে ছিটকে পড়েও আমার ইতিবাচক কিছু করতে চাচ্ছিলাম। এখন আমরা পরের ম্যাচের দিকে তাকিয়ে আছি। '

আগামী ১২ আগস্ট পাল্লেকেলেতে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। -কালের কন্ঠ

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)