JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ, চোখ থাকবে অন্য সিরিজেও

ক্রিকেট দুনিয়া 8th Aug 2017 at 3:05pm 713
বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ, চোখ থাকবে অন্য সিরিজেও

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ১৮ আগস্ট বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া। আর ১৭ আগস্ট থেকে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। আইসিসির র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে টপকে টেস্টে টাইগাররা আট নম্বরে ওঠার সুযোগ পাচ্ছে।

যেকোনো ব্যবধানে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশ জিতলেই র‌্যাংকিংয়ে নয় নম্বর থেকে লাফ দিয়ে উঠে আসবে আট নম্বরে। সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজকে যেকোনো ব্যবধানে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারতে হবে। এ মুহূর্তে উড়ন্ত অবস্থায় আছে ইংলিশরা। সদ্যই চার ম্যাচের টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে ৩-১ ব্যবধানে হারিয়েছে জো রুটের দলটি। ওয়েস্ট ইন্ডিজও আছে মহাবিপদে। ভারতের বিপক্ষে নিজেদের মাটিতে নাস্তানাবুদ হয়ে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও খুব একটা সুবিধা করতে পারেনি ক্যারিবীয়ানরা।

সেক্ষেত্রে টাইগারদের এবার বড় সুযোগ টেস্টে আট নম্বর দল হওয়ার।

আসুর দেখে নেওয়া যাক দুই সিরিজে চার দলের অবস্থান কি দাঁড়াবে। বাংলাদেশ যদি অস্ট্রেলিয়াকে ১-০ ব্যবধানে হারায় তাতে টাইগারদের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়াবে ৭৯, একধাপ নিচে নেমে অস্ট্রেলিয়ার অবস্থান হবে পাঁচ নম্বরে, রেটিং দাঁড়াবে ৯৪ পয়েন্ট। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজকে পাশে রেখে (তাদের সিরিজের ফলাফল না ধরলে) বাংলাদেশ যদি অস্ট্রেলিয়াকে দুই ম্যাচেই হারিয়ে দেয়, তাহলে অজিদের অবস্থান গিয়ে দাঁড়াবে সাত নম্বরে, রেটিং পয়েন্ট হবে ৯২। আর টাইগারদের আট নম্বরে থেকে রেটিং পয়েন্ট হবে ৮১। অস্ট্রেলিয়া হোয়াইটওয়াশ হলে নিউজিল্যান্ড, পাকিস্তান আর শ্রীলঙ্কা উপরে উঠে যাবে।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে যদি কোনো দলই না জেতে টাইগাররা ৭৪ পয়েন্ট নিয়ে থাকবে নয় নম্বরে। তবে, অস্ট্রেলিয়াকে একধাপ নেমে যেতে হবে।

এদিকে, বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজকে বাদ দিয়ে ইংল্যান্ড ১-০তে সিরিজ জিতলে ওয়েস্ট ইন্ডিজ আর বাংলাদেশের অবস্থানে কোনো নড়চড় হবে না। তবে, ইংলিশরা ২-০ কিংবা ৩-০তে সিরিজ জিতলেই টাইগাররা টপকে যাবে ক্যারিবীয়ানদের। ইংল্যান্ড ৩-০তে সিরিজ জিতলে আর বাংলাদেশ কোনো ম্যাচে না হারলে তাতেও ক্যারিবীয়ানরা টাইগারদের থেকে পিছিয়ে থাকবে।

মোট কথা টাইগারদের কমপক্ষে ১-০ ব্যবধানে জিততেই হবে আর ইংল্যান্ডকে যেকোনো ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজকে হারাতে হবে। না হারালেও চলবে (০-০)। বাংলাদেশ সিরিজটি জিতে গেলেই আর পিছনে ফিরে তাকাতে হবে না। এরপরও যদি টাইগারপ্রেমীদের মনে স্বস্তি না আসে তাদের জন্য জানিয়ে রাখা ভালো সেপ্টেম্বরেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। সেখানেও সুযোগ থাকছে এক সময়ের ত্রাস ওয়েস্ট ইন্ডিজকে টপকে যাবার।

তথ্যসূত্রঃ বাংলানিউজ২৪

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)