JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

সেন্সর ছাড়পত্র পেল ‘ডুব’

সিনেমা জগৎ 9th Aug 2017 at 9:38am 266
সেন্সর ছাড়পত্র পেল ‘ডুব’

বেশকিছু অভিযোগ তুলে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর চলচ্চিত্র ‘ডুব’-এর নাটাই টেনে ধরেছিল সেন্সরবোর্ড। এরপর থেকেই দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়েছিল ছবিটি। অনিশ্চয়তা কাটিয়ে অবশেষে আজ (৮ আগস্ট) সেন্সর ছাড়পত্র পেল ‘ডুব’।

বিষয়টি নিশ্চিত করেছেন সেন্সরবোর্ডের সদস্য ইফতেখার উদ্দিন নওশাদ। তিনি জানিয়েছেন, “আজ সন্ধ্যায় ছবিটি ছাড়পত্র পেয়েছে। সর্বশেষ দিন দুয়েক ধরেই ছবিটি নিয়ে সেন্সরের প্রক্রিয়া চলছিল।”

তবে ছবির নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর কাছে এখনো সেন্সরের চিঠিটি পৌঁছায়নি।

ফারুকী বললেন, “আমার কাছে এখনো চিঠি আসেনি। আর ছবিটি তো সেন্সর পাওয়ারই কথা ছিলো। সেন্সর না পাওয়ার কোনো কারণ ছবিতে নেই। এটি যে এতোদিন সেন্সরে আটকে ছিল সেটাই তো অস্বাভাবিক।”

গত বছরের সিনেমাটির গল্প অনুমোদন করে বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন। পরে সিনেমার কাজ শেষ করে চলতি বছরের ১২ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে জমা পড়ে ‘ডুব’। মাঝে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদে অভিযোগ উঠে, নন্দিত নির্মাতা ও উপন্যাসিক হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে নির্মিত হচ্ছে ছবিটি। এক্ষেত্রে হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওনের কোনো অনুমতি নেয়া হয়নি।

বিকৃতভাবে হুমায়ূনের জীবনী সিনেমায় তুলে ধরার অভিযোগ এনে ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে চিঠি পাঠিয়ে আপত্তি জানায় শাওন।

১৫ ফেব্রুয়ারি সিনেমাটিকে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ দেয় সেন্সর বোর্ড। ফের ১৬ ফেব্রুয়ারি এক চিঠির মাধ্যমে ডুব সংশ্লিষ্টদের সিনেমাটির সার্টিফিকেট বাতিল করার বিষয়ে জানানো হয়।

তবে সরয়ার ফারুকী বরাবরই শাওনের অভিযোগ অস্বীকার করে এসেছেন। তার বক্তব্য ছিল, সিনেমার সব চরিত্র কাল্পনিক।

নিষেধের বেড়াজালে আটকে থাকায় দেশে মুক্তি না পেলেও বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছিল ছবিটি। মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী দিনে রুশ সাপ্তাহিক কমেরসান্ত উয়েকেন্ড জুরি পুরস্কার পেয়েছিল। পাশাপাশি আরো বেশ ক’টি চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে।

সিনেমাটি বাংলাদেশে জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বলিউডের অভিনেতা ইরফান খান। সঙ্গে আছেন টালিগঞ্জের পার্নো মিত্র, বাংলাদেশের অভিনেত্রী তিশা, রোকেয়া প্রাচীসহ আরো অনেকে।

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)