JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

যে কারণে সন্তানকে ‘সরি’ বলা উচিত

লাইফ স্টাইল 10th Aug 2017 at 11:25am 323
যে কারণে সন্তানকে ‘সরি’ বলা উচিত

পারস্পারিক সম্মানবোধ, বাস্তব পরিস্থিতি মানতে শেখা, সন্তানের সঙ্গে বাবা-মায়ের সম্পর্ক ঠিক রাখার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে ‘সরি’ বলা।

‘ক্ষমা চাও’, ‘সরি বলো’— বাবা-মায়ের কাছ থেকে এই বাক্যগুলো শোনেনি এমন সন্তান খুঁজে পাওয়া হয়ত যাবে না। তবে ভুল তো বাবা-মায়েরও হতে পারে। অভিভাবক হিসেবে কখনও কি সন্তানের কাছে ‘সরি’ বলেছেন?

সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে সন্তানকে ‘সরি’ বলার সুফলগুলো এখানে দেওয়া হল।

পারস্পারিক সম্মানবোধ: অপরকে শ্রদ্ধা না করলে আপনিও শ্রদ্ধা পাবেন না। আর সন্তান যেহেতু আপনাকে দেখেই শিখবে তাই কথাটি এই ক্ষেত্রেও প্রযোজ্য। বাবা-মা হিসেবে আপনার ভুল স্বীকার করে ক্ষমা চাইলে সন্তান আপনার প্রতি শ্রদ্ধাশীল হতে শিখবে। আর সেখান থেকে শিক্ষা নিয়ে নিজের ভুল স্বীকার করে ক্ষমা চাইতে শিখবে।

কর্তৃত্ব হারানোর আশঙ্কা: সন্তানের কাছে ক্ষমা চাইলে তাদেরকে নিয়ন্ত্রণে রাখা দুষ্কর হয়ে পড়তে পারে- তবে এই ধারণা ঠিক নয়। বরং আপনার ভুল স্বীকার করার সাহসি মনোভাব থেকে সন্তান ক্ষমা চাওয়াকে দূর্বলতা নয় বরং সাহসের বহিঃপ্রকাশ হিসেবে চিনবে।

পরিণতি মানতে শেখায়: সন্তানের কাছে ক্ষমা চাওয়ার মাধ্যমে নিজের কাজের ফল ভালো খারাপ যাই হোক তা কোনোরকম অপরাধবোধ ছাড়া মেনে নেওয়ার শিক্ষা দিতে পারবেন আপনার সন্তানকে। শুধু ঘরে নয়, বাইরেও।

ঠিক-বেঠিক চেনার শিক্ষা: ঠিক-বেঠিক বোঝার শিক্ষা দিতে পারে ক্ষমা চাওয়া। যেমন- সন্তানতে বকা দেওয়ার পরপরই তাদের কাছে ক্ষমা চাইলে বকা দেওয়া বা ঝগড়া করা যে বেঠিক তা শিখতে পারবে আপনার সন্তান।

সম্পর্ক মধুর রাখে: প্রত্যেক বাবা-মায়েরই সন্তানের সঙ্গে এমন কিছু মুহূর্ত থাকে যা নিয়ে তারা অপরাধ বোধে ভোগেন। ক্ষমা চাওয়ার মাধ্যমে এই অপরাধবোধ দূর করতে পারবেন। এতে সন্তান ও বাবা-মায়ের মধ্যে সম্পর্ক থাকবে অটুট।

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)