JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

আমিই ‘টি-টোয়েন্টি’র স্রষ্টা : গেইল

ক্রিকেট দুনিয়া 12th Aug 2017 at 11:13am 747
আমিই ‘টি-টোয়েন্টি’র স্রষ্টা : গেইল

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নতুন রেকর্ড করে ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ওপেনার ক্রিস গেইল। ক্রিকেটের ফেরীওয়ালা খ্যাত ক্যারিবীয়ান এই ব্যাটিং দানব নিজেকে ‘টি-টোয়েন্টি’র স্রষ্টা হিসেবে দাবি করেছেন।

টি-টোয়েন্টি ক্রিকেট আসার পর যেন খেলাটি তারই হয়ে গেছে। গেইল আর টি-টোয়েন্ট যেন একে অপরের। তাইতো নিজেকে ‘ওয়ার্ল্ড বস’ দাবি করেন তিনি। ক্রিকেটের সব ফরমেটেই নিজের রাজত্ব দেখিয়েছেন। টি-টোয়েন্টিতে একমাত্র ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন গেইল।

বাংলাদেশের বিপিএল, ভারতের আইপিএল, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, পাকিস্তানের পিএসএল, ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট সবখানেই গেইল। ক্রিকেটের ছোট্ট ফরমেটের ইতিহাসে তিনিই সেরা ব্যাটসম্যান। বছরের পর বছর ধরে মাতিয়ে আসছেন ক্রিকেট বিশ্বের নানা প্রান্ত। ম্যাচের পর ম্যাচ তুলোধুনো করেছেন বোলারদের। বিস্ফোরক ব্যাটিংকে নিয়ে গেছেন নতুন উচ্চতায়।

ব্যাট হাতে যেভাবে ঝড় তুলে এসেছেন, সেটিকে টি-টোয়েন্টির স্রষ্টা বলে জানালেন গেইল। ফক্স স্পোর্টসকে গেইল জানান, ‘হ্যাঁ, সত্যিকার অর্থে টি-টোয়েন্টি আমার জন্যই। আমিই টি-টোয়েন্টির স্রষ্টা। এই ফরমেটটা মানুষের কাছে যতদিন থাকবে, যারাই খেলতে আসবে, বিশেষ করে ব্যাটিং করতে, তাদের আমার কথা টি-টোয়েন্টির স্রষ্টা হিসেবেই স্মরণ করতে হবে।’

শুধু ১০ হাজারি প্রথম ব্যাটসম্যান বলেই নয়, টি-টোয়েন্টিতে গেইলের রেকর্ড প্রায় সব দিক থেকেই বলা যায় অতিমানবীয়। ১০ হাজার কেন, টি-টোয়েন্টিতে ৮ হাজার রানও নেই আর কারও। এমনকি তার ১৮ সেঞ্চুরির ধারেকাছেও নেই কেউ। গেইলের ৬২টি অর্ধশতকও টি-টোয়েন্টির রেকর্ড। প্রায় ১১ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ার বিবেচনায় তার ৪০.১৪ গড় ও ১৪৮.৩৯ স্ট্রাইক রেট একরকম অবিশ্বাস্য। ক্যারিয়ারে ছক্কা ও চার মারার পরিমাণ প্রায় কাছাকাছি। ৭৮০টি মেরেছেন চার, ছক্কা ৭৫০টি। বিশ্বরেকর্ড এই দুটিও।

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)