JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

‘সব কিছু আল্লাহ থেকে হয়’ কথাটি কি সঠিক?

ইসলামিক শিক্ষা 12th Aug 2017 at 11:04pm 878
‘সব কিছু আল্লাহ থেকে হয়’ কথাটি কি সঠিক?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’।

জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২০০১তম পর্বে ‘যা কিছু হয় আল্লাহ থেকে হয়’ কথাটি সঠিক কি না, সে সম্পর্কে শনির আখড়া থেকে চিঠিতে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : কোনো কিছু থেকে কিছু হয় না। যা কিছু হয় আল্লাহ থেকে হয়। এ কথা কি সহিহ?

উত্তর : না, এই বক্তব্য শুদ্ধ নয়। এটি একেবারেই ভুল আকিদা। এটি বিভ্রান্ত জাবরিয়াদের আকিদা। যারা মনে করে থাকে যে মূলত আল্লাহ তায়ালা মানুষকে সৃষ্টি করেছেন পুতুল হিসেবে। ‘যেমনি খুশি তেমনি নাচাও, পুতুলের কী দোষ’।

আল্লাহতায়ালা মানুষকে ইচ্ছেশক্তি দিয়েছেন এবং ইচ্ছেশক্তির মাধ্যমে সেই কাজ সম্পন্ন করার ক্ষমতাও দিয়েছেন। সুতরাং এই সবটাই তাঁর দায়িত্বের মধ্যে অন্তর্ভুক্ত। এ জন্য তাঁকে অবশ্যই জবাবদিহি করতে হবে। অন্যথায় তো কেয়ামতের দিনে জবাবদিহির প্রশ্নই আসে না। কেয়ামতের দিন আল্লাহতায়ালা মানুষের কাছ থেকে তাহলে কি জন্য জবাবদিহি করবেন, যদি আল্লাহতায়ালা মানুষকে যেমনে খুশি তেমনি নাচান। এটা তো প্রশ্নই আসে না।

এ ক্ষেত্রে আমাদের জানতে হবে এই যে বক্তব্য, এটা বিভ্রান্ত জাবরিয়াদের আকিদা। ঈমানদার ব্যক্তিদের আকিদা এমনটি নয়। ঈমানদার ব্যক্তিদের আকিদা হচ্ছে, ‘ঈমান, আপনার বক্তব্য এবং আপনার কাজ’ দুইটাকেই অন্তর্ভুক্ত করবে।

তারপর ‘আনুগত্যের মাধ্যমে ঈমান বৃদ্ধি পাবে, অপরাধের মাধ্যমে ঈমান ঘাটতি হবে।’ আপনার অপরাধ আপনার সঙ্গে সম্পৃক্ত হবে, আপনার আনুগত্য আপনার সঙ্গে সম্পৃক্ত হবে।

আমাদের মধ্যে এটাই ইমানের সংজ্ঞা। কিন্তু জাবরিয়ারা এটা মনে করে না। তারা মনে করে ঈমান হচ্ছে, বান্দা আল্লাহর প্রতি ঈমান আনবে, আল্লাহতায়ালা যা-ই করান, বান্দা তা-ই করবে।

সুতরাং যা কিছু হয় সবকিছু আল্লাহর কাছ থেকে হয়, কিছুতে কিছুই হয় না, এ ধরনের বক্তব্য আমরা অনেক লোককে বলতে শুনি। এটা একেবারেই পথভ্রষ্ট, বিভ্রান্ত আকিদা। ইসলামী আকিদার সঙ্গে এর সামান্যতম সম্পর্ক নেই। আমাদের অত্যন্ত কঠিনভাবে এখান থেকে সতর্ক হতে হবে। এই শব্দ কিন্তু আমরা অনেকের কাছ থেকে শুনি। তারা মনে করে থাকে যে এটা সহিহ আকিদা। মূলত এটা কোনোভাবেই সহিহ আকিদা নয়। এটা বিভ্রান্ত জাবরিয়াদের আকিদা, সেটি খেয়াল রাখতে হবে।

সূত্রঃ এনটিভি

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)