JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

৩-০-র লজ্জার পথে শ্রীলঙ্কা

ক্রিকেট দুনিয়া 13th Aug 2017 at 11:08pm 257
৩-০-র লজ্জার পথে শ্রীলঙ্কা

প্রথম দুই টেস্ট তাও চতুর্থ দিনে গড়িয়েছিল। পাল্লেকেলে টেস্টে মনে হয় সেটাও হবে না! দ্বিতীয় দিন শেষেই জয়ের সুবাস পেতে শুরু করেছে ভারত। দেশের মাটিতে টেস্টে মাত্র দ্বিতীয়বার ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জার পথে শ্রীলঙ্কা।

রোববার দ্বিতীয় দিনে শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিয়েছেন হার্দিক পান্ডিয়া ও কুলদীপ যাদব। পান্ডিয়ার ৮৬ বলের সেঞ্চুরিতে ভারত প্রথম ইনিংসে তুলেছে ৪৮৭ রান। জবাবে কুলদীপের ৪ উইকেট শিকারে দেড় সেশনেরও কম সময়ে মাত্র ১৩৫ রানেই গুটিয়ে গেছে শ্রীলঙ্কা।

টানা দ্বিতীয় টেস্টে ফলোঅনে পড়ে দিনে ১৩ ওভার খেলার সুযোগ পেয়ে ১৯ রান তুলতেই ১ উইকেট হারিয়েছে লঙ্কানরা। চার ঘণ্টায় দুবার আউট হয়েছেন উপুল থারাঙ্গা! দিমুথ করুনারত্নে ১২ ও মিলিন্ডা পুষ্পকুমারা শূন্য রানে অপরাজিত আছেন। ভারতকে আবার ব্যাটিংয়ে নামাতে শ্রীলঙ্কাকে করতে হবে আরো ৩৩৩ রান।

প্রথম ইনিংসে রানের পাহাড় মাথায় নিয়ে ব্যাটিংয়ে নেমে ২৩ রানেই দুই ওপেনার থারাঙ্গা ও করুনারত্নেকে হারায় শ্রীলঙ্কা। নিজের প্রথম তিন ওভারের মধ্যে দুজনকেই ফিরিয়েছেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি।

দলের ৩৮ রানে রানআউটে কাটা পড়েন কুশল মেন্ডিস। ওই ৩৮ রানে দাঁড়িয়ে পান্ডিয়ার বলে এলবিডব্লিউ হয়েছেন শ্রীলঙ্কা বড় ভরসা অ্যাঞ্জেলো ম্যাথুসও। প্রাক্তন লঙ্কান অধিনায়ক মেরেছেন ডাক।

পঞ্চম উইকেটে ৬৩ রানের জুটি গড়েছিলেন দিনেশ চান্দিমাল (৪৮) ও নিরোশান ডিকভেলা (২৯)। কিন্তু এ জুটি ভাঙার পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ। মাত্র ৩৪ রানে শেষ ৬ উইকেট হারিয়ে ৩৭.৪ ওভারেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয় টেস্ট খেলতে নামা চায়নাম্যান বোলার কুলদীপ ৪০ রানে নিয়েছেন ৪ উইকেট।

এর আগে প্রথম দিনে ভারতের ১৮৮ রানের উদ্বোধনী জুটির পর ১৪১ রানের মধ্যে ৬ উইকেট তুলে নিয়ে কী দারুণভাবেই না ঘুরে দাঁড়িয়েছিল শ্রীলঙ্কা। ভারত দিন শেষ করেছিল ৬ উইকেটে ৩২৯ রানে। ঋদ্ধিমান সাহা ১২ ও পান্ডিয়া ১ রান নিয়ে রোববার দ্বিতীয় দিন শুরু করেন।

ঋদ্ধিমান আগের দিনের সঙ্গে আর ৪ রান যোগ করতেই ফিরেছেন ফার্নান্দোর বলে পেরেরাকে ক্যাচ দিয়ে। তখনো কে জানত, লঙ্কানদের সকালের হাসি দিনের শেষে বিষাদে পরিণত হবে! এরপর অষ্টম উইকেটে কুলদীপের (২৬) সঙ্গে ৬২ রানের জুটিতে দলের সংগ্রহটা চার’শ পার করেন পান্ডিয়া।

শামি দলীয় ৪২১ রানে যখন নবম ব্যাটসম্যান হিসেবে ফেরেন, পান্ডিয়া তখন কেবল ফিফটি পেরিয়েছেন। এরপরই তিনি ঝড় তুলেছেন। ৩ ছক্কা ও ২ চারে পুষ্পকুমারার এক ওভারেই নিয়েছেন ২৬ রান। যেটি এক ওভারে ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ।

আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট মিলিয়ে আগে যেখানে তার সর্বোচ্চ ছিল ৯০, সেখানে মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমেই তুলে নিয়েছেন সেঞ্চুরি। পান্ডিয়া প্রথম ৫০ করেছিলেন ৬১ বলে, পরের ৫০ করতে লেগেছে মাত্র ২৫ বল! ৯ উইকেট পড়ে যাওয়ায় প্রথম সেশন ৩০ মিনিট বাড়ানো হয়েছিল। পান্ডিয়া সেঞ্চুরি তুলে নেন এই সেশনেই।

লাঞ্চের পরপরই শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়ে যান পান্ডিয়া। তার আগেই তিনি দলকে রান-পাহাড়ে তোলেন। ৬৬ রানের শেষ উইকেট জুটিতে উমেশের অবদান মাত্র ৩। এই তথ্যই বলে দিচ্ছে, পান্ডিয়া কতটা আক্রমণাত্মক ছিলেন! ৯৬ বলে ৮ চার ও ৭ ছক্কায় ১০৮ রানের ইনিংসটা সাজান ডানহাতি এই ব্যাটসম্যান।

সংক্ষিপ্ত স্কোর. . .

ভারত প্রথম ইনিংস: ৪৮৭ (ধাওয়ান ১১৯, পান্ডিয়া ১০৮, রাহুল ৮৫; সান্দাকান ৫/১৩২, পুষ্পকুমারা ৩/৮২, ফার্নান্দো ২/৮৭)

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ১৩৫ (চান্দিমাল ৪৮, ডিকভেলা ২৯, মেন্ডিস ১৮; কুলদীপ ৪/৪০, শামি ২/১৭, অশ্বিন ২/২২) ও দ্বিতীয় ইনিংস: ১৯/১ (করুনারত্নে ১২*, পুষ্পকুমারা ০*; উমেশ ১/৩১)।

তথ্যসূত্রঃ অনলাইন

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)