JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

যে ৫ ভুলে স্মার্টফোনের ক্ষতি হয়

মোবাইল টিপস 17th Sep 2017 at 12:00pm 560
যে ৫ ভুলে স্মার্টফোনের ক্ষতি হয়

খুব শখ করে স্মার্টফোন কিনেছেন। কিছুদিন পরেই দেখলেন প্রত্যাশা অনুযায়ী ফোনের পারফরম্যান্স নেই। হতাশ হওয়াটাই স্বাভাবিক। এরকম অবস্থায় আমরা নিজের ফোনকে দোষারোপ করে থাকি।

একটি সর্বভারতীয় হিন্দি দৈনিকের প্রতিবেদনের দাবি অনুযায়ী, ব্যবহারকারীর কিছু ভুলই হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে।

▶বিভিন্ন ভুলের জন্য স্মার্টফোনের ক্ষতি হতে পারে—

- অনেকেই ফোন মেমরি ভরে না যাওয়া পর্যন্ত আলাদা মেমরি কার্ড বা এসডি ব্যবহার করেন না। ফোন মেমরিতে পুরোপুরি ভর্তি হয়ে গেলে ফোনের পারফরম্যান্সে তার প্রভাব পড়ে। ফলে প্রথম থেকেই ফোনে মেমরি কার্ড ব্যবহার করা উচিত।

- ফোন ব্যবহার করতে শুরু করলে অনেকেই দীর্ঘদিন তা শাট ডাউন বা রিবুট করেন না। বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে অন্তত একদিন ফোন শাট ডাউন অথবা রিবুট করা উচিত। এর ফলে ফোনের ক্যাশে ক্লিয়ার হয়।

- পানি লাগলে ফোনের ক্ষতি হয় তা মোটামুটি সবাই জানে। তা সত্ত্বেও ভেজা হাতে অনেকেই ফোন ধরেন। এতে কিন্তু ফোনের মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষত, ফোনের হোম বাটন-এ কখনওই ভেজা হাত লাগাবেন না।

- ভাইরাস থেকে ফোনকে অবশ্যই বাঁচান। এর জন্য কোনো অ্যাপ ইনস্টল করার আগে সতর্ক হোন। একবার ফোনে ভাইরাস ঢুকলে বড় সমস্যায় পড়তে হবে।

- ফোন নির্মাতা যে সফটওয়্যার ইনস্টল করার অনুমতি দেয় না, অনেকেই জোর করে সেই সমস্ত সফটওয়্যার নিজের স্মার্টফোনে ইনস্টল করার চেষ্টা করেন। যাকে বলা হয় ‘রুটিং’। এমন কাজ বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

তথ্য ও ছবি: ইন্টারনেট

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)