JanaBD.ComLoginSign Up

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..
Internet.Org দিয়ে ব্রাউজ করুন আমাদের সাইট ফ্রী , "JanaBD.Com"

রাখাইনে সহিংসতা বন্ধে সু চির শেষ সুযোগ, নয়তো পরিস্থিতি ভয়ংকর হবে : জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক 17th Sep 2017 at 3:45pm 471
রাখাইনে সহিংসতা বন্ধে সু চির শেষ সুযোগ, নয়তো পরিস্থিতি ভয়ংকর হবে : জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, 'মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর দেশটির সেনাবাহিনীর চলমান নিধনযজ্ঞ বন্ধে অং সান সু চিকে শেষ সুযোগ দেওয়া হলো। তিনি যদি এখনই এই নিধনযজ্ঞ বন্ধে কোনো পদক্ষেপ গ্রহণ না করেন তাহলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে। ' তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, একে জাতিগত নিধনযজ্ঞ হিসেবেই গণ্য করা হবে।

বিবিসির হার্ড টক প্রগ্রাম এর সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'আগামী মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর নিজ জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়ই সু চিকে রোহিঙ্গা নিধন বন্ধের আদেশ দিতে হবে। যদি তিনি রোহিঙ্গা নিধন বন্ধ না করেন তাহলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে। আর এর ফলে দুর্ভাগ্যক্রম ভবিষ্যতে আমি পরিস্থিতি আগের মতো হওয়ার মতো হওয়ার সম্ভাবনা দেখছি না। ' তিনি জোর দিয়ে বলেন, 'রোহিঙ্গাদের নিজ ঘরে ফিরে যেতে দিতে হবে। '

তিনি এও পরিষ্কার করে বলেন, মিয়ানমারের সেনাবাহিনীই এখনো দেশটির নিয়ন্ত্রণে রয়েছে। আর রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞেরও মূল হোতা তারা।

অন্যদিকে মিয়ানমারের দাবি, গত ২৫ আগস্ট মিয়ানমারের সেনাচৌকিতে রোহিঙ্গা ইসলামী জঙ্গিদের হামলায় ১২ জন নিরাপত্তাকর্মীকে হত্যার জবাবেই সন্ত্রাসবিরোধী অভিযান চালাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। এই অভিযানে বেসামরিক নাগরিকদের ওপর কোনো হামলার কথাও অস্বীকার করেছে মিয়ানমার।


সূত্র : বিবিসি

জানা হবে অনেক কিছু, চালু হয়েছে জানাবিডি (JanaBD) এন্ডয়েড এপস । বিস্তারিত জানুন..

Googleplus Pint
Noyon Khan
Manager
Like - Dislike Votes 0 - Rating 0 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)