JanaBD.ComLoginSign Up

কেমন সাজবেন পূজায়?

সাজগোজ টিপস 20th Sep 17 at 2:29pm 281
কেমন সাজবেন পূজায়?

শুভ মহালয়ায় মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হলো দেবী দুর্গাকে। এর মধ্য দিয়েই শুরু হলো শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি। পূজার এই মৌসুমে সবচেয়ে বেশি প্রাধান্য পায় সাজ- পোশাক। পূজার দিন পোশাকের সঙ্গে মানানসই সাজ না হলে সবকিছুই যেন ভেস্তে যায়। তাহলে কেমন সাজবেন এই পূজায়? চলুন জেনে নিই-

পোশাক
পূজার পোশাক মানেই সাদা-লালপেড়ে শাড়ি। এবার সিল্ক বা সুতি ফেব্রিকে থাকছে ব্লকপ্রিন্ট, এমব্রয়ডারির প্রাধান্য। এছাড়া শাড়ির আঁচল, কামিজ বা কুর্তার নেক লাইন ও পাঞ্জাবির ক্যানভাসেও থাকছে ভিন্নতা। বলতে কি, এখন ধুতির জায়গা নিয়েছে পায়জামা। আরো এগিয়ে বললে জিন্স। অন্যদিকে শাড়ির জায়গায় সালোয়ার-কামিজ বা চুড়িদার কামিজ। তবে যাই পরের না কেন সেটা হতে হবে বয়সের সঙ্গে মানানসই।

লিপস্টিক
দুর্গাপূজায় পোশাক বলতেই চোখের সামনে ভেসে ওঠে এক প্যাঁচে লাল-সাদা গরদ শাড়ি, চুলের সাজে খোঁপা বা খোলা রাখা লম্বা চুল, সিঁথিতে সিঁদুর, কপালে লাল টিপ, হাতে শাখা।

আর এর সঙ্গে খুব সহজেই মানিয়ে যায় ঠোঁটে লাল লিপস্টিক। তবে এক্ষেত্রে আপনার চোখের মেকআপ খুবই গুরুত্বপূর্ণ। কারণ চোখের মেকআপকে গুরুত্ব দিতে চাইলে ঠোঁটকে হালকা রাখতে হয়।

মুখের মেকআপ
বেজ মেকআপের জন্য পুজোর সারা দিনের সাজে অবশ্যই আপনার স্কিন অনুযায়ী ম্যাচ করে বা এক ১/২ শেড উজ্জ্বল মেকআপ নির্বাচন করা প্রয়োজন। যেহেতু গরমের সময় তাই ঘাম থেকে বাঁচতে মেকআক হতে হবে ওয়াটার প্রুফ। এ সময় দিনের বেলায় সূর্যের তাপ থাকে প্রচুর। তাই ত্বক সানবার্নমুক্ত রাখতে অবশ্যই সান প্রোটেকটেড ফিল্টার সমৃদ্ধ মেকআপ নির্বাচন করা প্রয়োজন।

ব্লাশন
ব্লাশন ব্যবহারের ক্ষেত্রে ত্বকের রঙের সঙ্গে মানানসই ব্যবহার করতে হবে। ত্বকের রং মেকআপে ব্লাশনের সঠিক ব্যবহার সাধারণত তিন ধরনের হয়ে থাকে। যেমন ফর্সা, উজ্জ্বল শ্যামলা বা মাঝারি রং এবং কালো। ত্বকের রঙের ওপর নির্ভর করে ব্লাশনের রং পরিবর্তন হবে। আপনি ফর্সা হলে একটু হালকা রঙের ব্লাশন ব্যবহার করতে হবে। মেকআপ লাগানোর পর আপনার গালে ব্রাশ দিয়ে ব্লাশন লাগিয়ে ভালোভাবে মুখের সঙ্গে মিশিয়ে নিন। কালো রঙের আধিকারী মেয়েদের ক্ষেত্রে গোলাপি অথবা হালকা কমলা রঙের ব্লাশ অন অনেক ভালো লাগবে। এ ছাড়াও রং হাইলাইট করতে হালকা সোনালি আভা দিলেও ভালো মানাবে।



চোখের মেকআপ
দুর্গাপূজার সাজসজ্জায় বাঙালি লুকটাই গুরুত্ব পায়। আর এখন যেহেতু গরমের সময় তাই হালকা মেকআপই ভালো লাগবে। আপনার চোখের জন্য আইশ্যাডোর ব্যবহারের ক্ষেত্রে ব্রাউন, ব্রোঞ্জ, গোল্ডেন, কপার এবং চাহিদা অনুযায়ী আইলাইনার ও ২/৩ কোট মাশকারার প্রলেপ দিন।

চুল
চেহারার ধরন, সময়, পোশাক, কোথায় ঘুরতে যাচ্ছেন— সবকিছুর সঙ্গে মানানসই হওয়া চাই আপনার চুলের স্টাইল।

ঠিকঠাক মতো চুলের স্টাইলই এনে দিতে পারে আপনার সাজের পরিপূর্ণতা। কৌশল হিসেবে আগেভাগেই চুল বাঁধার কয়েকটি ধরন রপ্ত করে রাখতে পারেন।

অনুষঙ্গ
কানের দুল, গলার মালা, নাকের নথ, খোঁপার কাঁটা, সিঁথিতে সিঁদুর এসবই পূজার সাজের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ।

সিঁথিতে সিঁদুর দেয়ার ভিন্ন ভিন্ন ধরন আছে কিন্তু বিবাহিত মেয়েদের কাছে সিঁথিতে সিঁদুর কেবলমাত্র সাজের অনুষঙ্গ নয় পাশাপাশি হাতের শাঁখা-পলাও ঠিক তেমনই গুরুত্বপূর্ণ। কানের দুল, গলার মালা, নাকের নথ, খোঁপার কাঁটা সবই নির্ভর করে সাজের বিশেষত্ব, পোশাকের ধরন এবং মানুষটির পছন্দ ও ব্যক্তিত্বের ওপর।

Googleplus Pint
Like - Dislike Votes 29 - Rating 5.2 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
একাই সাজবেন যেভাবে একাই সাজবেন যেভাবে
7th Oct 17 at 4:26pm 383
হালকা পোশাক হালকা সাজ হালকা পোশাক হালকা সাজ
5th Oct 17 at 8:54am 387
নখের সাজগোজ নখের সাজগোজ
14th Sep 17 at 6:59pm 299
নারীর সাজে শাড়ি নারীর সাজে শাড়ি
8th Aug 17 at 8:56am 384
চোখ সাজাতে আইশ্যাডো চোখ সাজাতে আইশ্যাডো
27th Jul 17 at 8:18pm 341
খোঁপায় সাজুক চুল খোঁপায় সাজুক চুল
20th Jul 17 at 7:49pm 331
নখে রঙিন নকশা নখে রঙিন নকশা
14th Jul 17 at 12:12pm 378
বাদল দিনের সাজ বাদল দিনের সাজ
2nd Jul 17 at 7:24pm 267

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
চুলের যত্নে সর্ষের তেলচুলের যত্নে সর্ষের তেল
বাণী-বচন : ২১ ফেব্রুয়ারি, ২০১৮বাণী-বচন : ২১ ফেব্রুয়ারি, ২০১৮
পাঁচ তারকা হোটেল ছেড়ে কুঁড়েঘরে শহিদ-শ্রদ্ধা!পাঁচ তারকা হোটেল ছেড়ে কুঁড়েঘরে শহিদ-শ্রদ্ধা!
ওয়ানডেতে সর্বোচ্চ ক্যাচ নেওয়া ১০ ক্রিকেটারওয়ানডেতে সর্বোচ্চ ক্যাচ নেওয়া ১০ ক্রিকেটার
সপরিবারে দাওয়াত আছেসপরিবারে দাওয়াত আছে
ডিরেক্ট সেলস এক্সিকিউটিভ নিচ্ছে আইএফআইসি ব্যাংকডিরেক্ট সেলস এক্সিকিউটিভ নিচ্ছে আইএফআইসি ব্যাংক
বিশ্ব বাজারে ৫০০ কোটি পার করলো 'পদ্মাবত'বিশ্ব বাজারে ৫০০ কোটি পার করলো 'পদ্মাবত'
কোহলি-স্মিথকে পেছনে ফেলে পুরস্কার জিতলেন মুশফিককোহলি-স্মিথকে পেছনে ফেলে পুরস্কার জিতলেন মুশফিক