JanaBD.ComLoginSign Up

যে কারণে প্রতিদিন আমলকি খাওয়া উচিৎ

ফলের যত গুন 23rd Sep 17 at 9:12pm 891
যে কারণে প্রতিদিন আমলকি খাওয়া উচিৎ

আমলকির ভেষজ গুণ রয়েছে অনেক। ফল ও পাতা দুটিই ওষুধরূপে ব্যবহার করা হয়। আমলকিতে প্রচুর ভিটামিন ‘সি’ থাকে। পুষ্টি বিজ্ঞানীদের মতে, আমলকিতে পেয়ারা ও কাগজি লেবুর চেয়ে তিন গুণ ও দশ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে।

আমলকিতে কমলা লেবুর চেয়ে ১৫ থেকে ২০ গুণ বেশি, আপেলের চেয়ে ১২০ গুণ বেশি, আমের চেয়ে ২৪ গুণ এবং কলার চেয়ে ৬০ গুণ বেশি ভিটামিন ‘সি’ রয়েছে।

এই আমলকি বিভিন্ন অসুখ সারানো ছাড়াও রোগ প্রতিরোধক ক্ষমতা গড়ে তুলতে দারুণ সাহায্য করে। আমলকির গুণাগুণের জন্য আয়ুর্বেদিক ওষুধেও এখন আমলকির নির্যাস ব্যবহার করা হচ্ছে।

▶আমলকি খাওয়ার উপকারিতা

ভিটামিন সি’সমৃদ্ধ আমলকিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। আমলকি ত্বক, চুল ও চোখ ভাল রাখার জন্য উপকারী। এতে রয়েছে ফাইটো-কেমিক্যাল যা চোখের সঙ্গে জড়িও ডিজেনারেশন প্রতিরোধ করতে সাহায্য করে। আমলকি হজমে সাহায্য করে ও স্টমাকে আসিডের ব্যালেন্স বজার রাখে।

আমলকি লিভার ভাল রাখে, ব্রেনের কার্যকলাপে সাহায্য করে ফলে মেন্টাল ফাংশনিং ভাল হয়। আমলকি ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে।

কোলেস্টেরল লেভেলেও কম রাখাতে যথেষ্ট সাহায্য করে। হার্ট সুস্থ রাখে, ফুসফুসকে শক্তিশালী করে তোলে। শরীর ঠাণ্ডা রাখে, শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে, মাসল টোন মজবুত করে।

লোহিত রক্তকণিকার সংখ্যা বাড়িয়ে তুলে দাঁত ও নখ ভাল রাখে। জ্বর, বদহজম, সানস্ট্রোক থেকে রক্ষা করে। আমলকির জুস দৃষ্টি শক্তি ভাল রাখার জন্য উপকারী। ছানি প্রতিরোধ করতে সাহায্য করে।

ব্রণ ও ত্বকের অন্যান্য সমস্যায় উপকারী। পেটের জ্বালাভাব কম রাখে। লিভারের কার্যকলাপে সাহায্য করে, পাইলস সমস্যা কমায়। শরীরের অপ্রয়োজনীয় ফ্যাট ঝরাতে সাহায্য করে। ব্রঙ্কাইটেসও এ্যাজমার জন্য আমলকির জুস উপকারী।

আমলকি গুঁড়ার সঙ্গে সামান্য মধু ও মাখন মিশিয়ে খাওয়ার আগে থেকে পারেন। খিদে বাড়াতে সাহায্য করে। এক গ্লাস দুধ বা পানির মধ্যে আমলকি গুঁড়া ও সামান্য চিনি মিশিয়ে দিনে দু’বার খেতে পারেন।

অ্যাসিডিটির সমস্যা কম রাখতে সাহায্য করবে। আমলকিতে সামান্য লবণ, লেবুর রস মাখিয়ে রোদে রাখুন। শুকিয়ে যাওয়ার পর খেতে পারেন। খাবারের সঙ্গে আমলকির আচার খেতে পারেন। হজমে সাহায্য করবে।

ছাড়াও, প্যানক্রিয়াটাইটিস রোগের পরে ক্ষতিগ্রস্ত প্যানক্রিয়াস (অগ্ন্যাশয়) -এর ক্ষত সারাতে আমলকি কার্যকর। আমলকির ফল, পাতা ও ছাল থেকে তৈরি পরীক্ষামূলক ওষুধে কিছু রোগ নিরাময়ের প্রমাণ পাওয়া গেছে যেমন- ডায়াবেটিস, ক্যান্সার, প্রদাহ এবং কিডনি-রোগ।

আমলকি মানুষের রক্তের কোলেস্টেরল-মাত্রা হ্রাস করতে পারে বলে প্রমাণ রয়েছে ডায়াবেটিক ইঁদুরের উপর চালানো এক গবেষণায় দেখা গেছে, আমলকির রস রক্তের চিনির মাত্রা কমাতে পারে এবং লিভারের কর্মক্ষমতা পুনরোদ্ধারে সাহায্য করতে পারে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 48 - Rating 4.8 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
লেবুর এইসব উপকারিতার কথা আগে জানতেন? লেবুর এইসব উপকারিতার কথা আগে জানতেন?
31 Jan 2018 at 10:12pm 1,110
আমলকির কিছু অবাক করা উপকারিতা আমলকির কিছু অবাক করা উপকারিতা
19 Jan 2018 at 8:27pm 450
যে কারণে প্রতিদিন কমলা খাবেন.... যে কারণে প্রতিদিন কমলা খাবেন....
26th Nov 17 at 7:42am 372
এই একটা ফল খেলেই প্রতিরোধ করা যাবে হৃদরোগ এই একটা ফল খেলেই প্রতিরোধ করা যাবে হৃদরোগ
8th Oct 17 at 8:31am 849
পেয়ারার পুষ্টিগুণ ও উপকারিতা পেয়ারার পুষ্টিগুণ ও উপকারিতা
27th Sep 17 at 8:04pm 633
আমড়ার জাদুকরী সব গুণ আমড়ার জাদুকরী সব গুণ
22nd Sep 17 at 8:44am 648
আমড়া ও পেয়ারার অসাধারন পুষ্টিগুণ আমড়া ও পেয়ারার অসাধারন পুষ্টিগুণ
20th Sep 17 at 12:47pm 338
একটি মাত্র কমলাই আপনার তারুণ্যকে ধরে রাখবে বহুদিন একটি মাত্র কমলাই আপনার তারুণ্যকে ধরে রাখবে বহুদিন
17th Sep 17 at 8:27pm 623

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজে ভারতীয় দলে বিরাট পরিবর্তনশ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজে ভারতীয় দলে বিরাট পরিবর্তন
শাওমির ৮ জিবি র‌্যামের গেমিং ফোনশাওমির ৮ জিবি র‌্যামের গেমিং ফোন
আইপিএল শুরুর আগেই দুশ্চিন্তায় কেকেআরআইপিএল শুরুর আগেই দুশ্চিন্তায় কেকেআর
উজ্জ্বল-দাগহীন ত্বকের যাদুউজ্জ্বল-দাগহীন ত্বকের যাদু
পিছিয়ে পড়েও রিয়ালের জয়পিছিয়ে পড়েও রিয়ালের জয়
ক্রিকেটের যেসব রেকর্ড কোনো ক্রিকেটার ভাঙ্গতে পারবে না!ক্রিকেটের যেসব রেকর্ড কোনো ক্রিকেটার ভাঙ্গতে পারবে না!
বাণী-বচন : ২২ ফেব্রুয়ারি ২০১৮বাণী-বচন : ২২ ফেব্রুয়ারি ২০১৮
আইসিসির নতুন টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং প্রকাশ, দেখে নিন বাংলাদেশ দলের অবস্থানআইসিসির নতুন টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং প্রকাশ, দেখে নিন বাংলাদেশ দলের অবস্থান