JanaBD.ComLoginSign Up

বিপিএল দল প্রিভিউঃ রংপুর রাইডার্স

ক্রিকেট দুনিয়া Sep 25 at 8:54am 745
বিপিএল দল প্রিভিউঃ রংপুর রাইডার্স

তৃতীয়বারের মতো মালিকানা পরিবর্তন। নতুন মালিকানা পেয়েছে বসুন্ধরা গ্রুপ। মালিকানা পেয়েই রংপুর রাইডার্সে বড় পরিবর্তনের ঘোষণা দেয় ফ্র‍্যাঞ্চাইজিটি। জানায়, বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে বড় পরিবর্তনের পাশাপাশি চমকের দিকেও নজর দিচ্ছে তারা।

যে কথা সেই কাজ। চমক দেখিয়েছে রংপুর। সবচেয়ে বড় চমক মাশরাফি বিন মুর্তজা। আইকন প্লেয়ার হিসেবে জাতীয় দলের ওয়ানডে অধিনায়ককে দলে ভিড়িয়েছে তারা। পঞ্চম আসরে রংপুরকে পথ দেখাবেন মাশরাফি।

মাশরাফি ছাড়াও অনেক দেশি বিদেশি তারকা এবং টি-টোয়েন্টিতে অধিক কার্যকরী ক্রিকেটারদের দলে ভিড়িয়েছে রংপুর। রয়েছেন টি-টোয়েন্টির সবচেয়ে বড় আইকন ক্রিস গেইল। গেইল ছাড়াও প্লেয়ার ড্রাফটের আগে শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা, ইংল্যান্ডের নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসম্যান রবি বোপারা ও দক্ষিণ আফ্রিকার পেস বোলিং অলরাউন্ডার ক্রিস মরিসকে নিশ্চিত করে রংপুর।

দলে রয়েছেন আরও দুই ক্যারিবিয়ান স্যামুয়েল বদ্রি ও জনসন চার্লস। এছাড়া রংপুরের জার্সি গায়ে বিপিএল মাতাবেন শ্রীলঙ্কার কুশল পেরেরা, ইংল্যান্ডের ডেভিড উইলি, স্যাম হেইন ও অ্যাডাম লিথ, আফগানিস্তানের সামিউল্লাহ শেনওয়ারি ও জহির খান।

পুরানোদের মধ্যে উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন, পেসার রুবেল হোসেন ও স্পিনার সোহাগ গাজীকে রেখে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। দেশি ক্রিকেটারদের মধ্যে রয়েছেন আব্দুর রাজ্জাকের মতো অভিজ্ঞ স্পিনার। রাজ্জাকের সাথে রংপুরের স্পিন বিভাগ সামলাবেন সোহাগ গাজী। তরুণদের মধ্যে রয়েছেন এবাদত হোসেন ও নাহিদুল ইসলাম।

দলে আছেন শাহরিয়ার নাফিসের মতো অভিজ্ঞ ব্যাটসম্যান। মাশরাফির সঙ্গে পেস আক্রমণ সামলাবেন রুবেল হোসেন। তাদেরকে সঙ্গ দেবেন এবাদত ও নাহিদুল। এছাড়া রয়েছেন জিয়াউর রহমান, ফজলে আহমেদ রাব্বি, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ ইলিয়াস।

এবারের আসরে রংপুর রাইডার্সের সব দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও শ্রীলঙ্কার সাবেক কোচ টম মুডির হাতে। আগামী তিন আসরের জন্য রংপুর রাইডার্সের প্রধান কোচের দায়িত্বে থাকবেন তিনি। স্পিন কোচ হিসেবে বাংলাদেশি স্পিন কিংবদন্তি মোহাম্মদ রফিককে নিয়োগ দিয়েছে রংপুরের ফ্র্যাঞ্চাইজিটি।

টিম ম্যানেজম্যান্টের বিশ্বাস, স্পিনারদের আরও বেশি কার্যকরী করে তুলবেন জাতীয় দলের হয়ে ৩৩ টেস্ট, ১২৫ ওয়ানডে ও একমাত্র টি-টোয়েন্টি খেলা রফিক। ২০১৫ সালে রংপুরের সাথেই কাজ করেছেন প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ১০০০ রান ও একশ উইকেট নেওয়া সাবেক এই ক্রিকেটার।

রংপুর রাইডার্সের পথচলা ২০১২ সাল থেকে। ২০১৩ সালে বিপিএলের দ্বিতীয় আসরে প্রথমবারের মতো অংশ নেয় রংপুর। সেবার ১২ ম্যাচের পাঁচটিতে জয়ের দেখা পায় আব্দুর রাজ্জাকের নেতৃত্বাধীন দলটি। পাঁচ জয়ে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার পঞ্চম অবস্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে তারা।

ওই আসরে রাজ্জাক ছাড়াও রংপুরের হয়ে খেলেন ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিকী, নাসির হোসেন, শামসুর রহমান, মেহেদী মারুফ, তাপস বৈশ্য, সৈকত আলী, ধীমান ঘোষরা। বিদেশি ক্রিকেটারদের মধ্যে ছিলেন ফিডেল এডওয়ার্ড, কেভিন ও'ব্রায়েন, নেইল ও'ব্রায়েন, জেমস প্যাটিনসন মতো তারকারা।

২০১৫ সালে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে আইকন প্লেয়ার হিসেবে দলে ভেড়ায় রংপুর। সাকিব ছাড়াও রংপুরের হয়ে বিপিএল মাতিয়েছেন মিসবাহ উল হক, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ নবী, থিসারা পেরেরা, সচিত্র সেনানায়েকে, ড্যারেন স্যামি এবং লেন্ডল সিমন্সের মতো বিদেশি ক্রিকেটাররা।

দেশি ক্রিকেটারদের মধ্যে সেবার রংপুরের জার্সি গায়ে খেলেছেন সৌম্য সরকার, সাকলাইন সজিব, মোহাম্মদ মিঠুন, আরাফাত সানি, জহুরুল ইসলাম অমি, মুক্তার আলী, আবু জায়েদ রাহী, মোহাম্মদ আল আমিন, আব্দুল্লাহ আল মামুন ও মুরাদ খান।

দেশি বিদেশি তারকা ক্রিকেটারদের ভিড়িয়ে শক্তিশালী দলে পরিণত হয় রংপুর রাইডার্স। ১০ ম্যাচের সাতটিতেই মেলে জয়ের দেখা। তবে পুরো আসর জুড়ে দুর্দান্ত খেললেও ফাইনালের টিকেট নিশ্চিত করতে পারেনি সাকিবের দল। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে বরিশাল বুলসের বিপক্ষে পাঁচ উইকেটে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় রংপুরকে।

চতুর্থ আসরের আগে বদল হয় রংপুর রাইডার্সের মালিকানা। আই স্পোর্টস থেকে রংপুরের মালিকানা কিনে নেয় সোহানা স্পোর্টস লিমিটেড। মালিকানার পাশাপাশি পরিবর্তন আসে দলটির ব্যবস্থাপনাতেও। সেবারও বেশ কয়েকজন নামিদামি তারকা ক্রিকেটারকে দলে ভিড়িয়েছিল রংপুর।

কিন্তু খুব একটা সুবিধা করতে করতে পারেনি তারা। ১২ ম্যাচে জয়ের দেখা পেয়েছে ছয়টিতে। ছয় জয়ে ১২ পয়েন্ট পেলেও নেট রান রেটে পিছিয়ে থাকায় পঞ্চম অবস্থানে থেকে চতুর্থ আসর শেষ করতে হয় তাদের।

চতুর্থ আসরে রংপুরের আইকন প্লেয়ার ছিলেন সৌম্য সরকার। দেশি ক্রিকেটারদের মধ্যে দলে ছিলেন মোহাম্মদ মিঠুন, আরাফাত সানি, রুবেল হোসেন, সোহাগ গাজী, জিয়াউর রহমান, নাঈম ইসলাম, ইলিয়াস সানি, পিনাক ঘোষ, মুক্তার আলী, মেহরাব হোসেন জোসিরা।

এছাড়াও খেলেছেন শহীদ আফ্রিদি, শারজিল খান, বাবর আজম, মোহাম্মদ শেহজাদ, নাসির জামশেদ, দাসুন শানাকা, সচিত্র সেনানায়েকে, গিড্রন পোপ, রিচার্ড গ্লিসনের মতো বিদেশি ক্রিকেটাররা।

ওই আসরের শেষদিকে রংপুরের সঙ্গী হয় ফিক্সিং বিতর্ক। দলটির ক্রিকেটার জুপিটার ঘোষ অভিযোগ করেন, তাকে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছেন রংপুরের ম্যানেজার সানোয়ার হোসেন। প্রস্তাবে রাজি না হওয়াতে তাকে দল থেকে বাদ দেয়া হয়েছে। পাল্টা অভিযোগ করা হয় দলের পক্ষ থেকে। বলা হয়, তার মধ্যে শৃঙ্খলার যথেষ্ট অভাব ছিল।

শৃঙ্খলা ভঙ্গের কারণে তাকে দল থেকে বহিষ্কার করা হয়। তখনই শাস্তি হিসেবে রংপুর রাইডার্সের ম্যানেজার সানোয়ার হোসেন ও জুপিটার ঘোষকে সাময়িক নিষিদ্ধ করা হয়। পঞ্চম আসরেও এই দুই ‘অপরাধী’কে নিষিদ্ধ রেখেছে বিপিএলের গভর্নিং কাউন্সিল।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 7 - Rating 5.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
টি-টোয়েন্টি সিরিজ নিয়ে আশাবাদী মাশরাফি টি-টোয়েন্টি সিরিজ নিয়ে আশাবাদী মাশরাফি
2 hours ago 147
সিলেট সিক্সার্স আনছে ওয়াকার ইউনিসকে সিলেট সিক্সার্স আনছে ওয়াকার ইউনিসকে
3 hours ago 206
বিসিসিআইয়ের কাছে বিশ্রাম চাইলেন কোহলি বিসিসিআইয়ের কাছে বিশ্রাম চাইলেন কোহলি
3 hours ago 192
বাংলাদেশকে নিয়ে যা বললেন ডি কক বাংলাদেশকে নিয়ে যা বললেন ডি কক
3 hours ago 206
শেষ ওয়ানডেতেও অসহায় বাংলাদেশের আত্মসমর্পণ শেষ ওয়ানডেতেও অসহায় বাংলাদেশের আত্মসমর্পণ
Yesterday at 11:51pm 390
ল্যাথাম-টেলরের ব্যাটে উড়ে গেল ভারত ল্যাথাম-টেলরের ব্যাটে উড়ে গেল ভারত
Yesterday at 11:42pm 334
সরফরাজের অভিযোগ তদন্ত করছে আইসিসি সরফরাজের অভিযোগ তদন্ত করছে আইসিসি
Yesterday at 4:53pm 436
অধিনায়ক মাশরাফির ৫০ অধিনায়ক মাশরাফির ৫০
Yesterday at 4:50pm 375

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

আমি চাই না আমার মেয়ে সিনেমায় অভিনয় করুক : সঞ্জয়
টি-টোয়েন্টি সিরিজ নিয়ে আশাবাদী মাশরাফি
কার সঙ্গে সিনেমা হলে গেল শাহরুখ কন্যা সুহানা?
পুরুষদের যে খাবারগুলো পরিহার করা উচিত
সিলেট সিক্সার্স আনছে ওয়াকার ইউনিসকে
খেদিরার হ্যটট্রিকে জুভেন্টাসের গোল বন্যা
বিসিসিআইয়ের কাছে বিশ্রাম চাইলেন কোহলি
বাংলাদেশকে নিয়ে যা বললেন ডি কক