JanaBD.ComLoginSign Up

‘মুশফিককে তার মতই খেলতে দেওয়া উচিত’

ক্রিকেট দুনিয়া Thu at 10:58pm 585
‘মুশফিককে তার মতই খেলতে দেওয়া উচিত’

মুশফিকের অভিষেক হয়েছিল একজন ব্যাটসম্যান হিসেবে। দলে আরেক উইকেটকিপার খালেদ মাসুদ পাইলট থাকায় উইকেটের পেছনে দাঁড়াতে পারেননি মুশফিক। তবে ২০০৭ সালে খালেদ মাসুদকে হটিয়ে কিপার হিসেবে প্রথম চয়েজের তালিকায় নাম আসে মুশফিকের।

এর পর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি মুশফিককে। ক্যারিয়রের শুরুর দিক দিয়ে একটু হোঁচট খেলেও আবারো ঘুরে দাঁড়ান তিনি। দীর্ঘ সময় ধরে দলকে উইকেটের পেছন থেকে সার্ভিস দিয়ে যাচ্ছেন মুশফিকুর রহিম কিন্তু বয়স বাড়ার সাথে সাথে বেড়েছে দায়িত্বও।

দলের ব্যাটিং স্তম্ভ হওয়ায় তাকে উপরেই ব্যাটিং করতে হয়। ওয়ানডেতে নিয়মিত চারে ব্যাট করলেও টেস্টে কিপিং করে ছয়ে ব্যাটিং করতে হয় মুশফিককে। অধিনায়কত্বের চাপ, সেরা ব্যাটসম্যানের চাপ যেন দায়িত্বটা আরো বেড়ে যায় মুশফিকের। তবে গত দুই বছর থেকে টেস্টে ব্যাটিং পজিশন পরিবর্তন হয়েছে মুশফিকের।

ছয়ে থেকে চারে উঠে এসেছেন তিনি সঙ্গে ছাড়তে হয়েছে নিজের সবচেয়ে পছন্দের কিপিংয়ের দায়িত্বটাও। মূলত টিম ম্যানেজমেন্টের চাওয়া অনুযায়ী কিপিং গ্লাভস ছেড়ে চারে ব্যাট করতে নামেন তিনি। আর কেনই বা চাইবে না টিম ম্যানেজমেন্ট; দলের সেরা ব্যাটসম্যানরা তো এই পজিশনেই ব্যাট করে থাকেন।

তবে কিপিংয়ের দায়িত্বটা ছাড়তে একটু নারাজ মুশফিক। দীর্ঘ সময় ধরে উইকেটের পেছনে থাকার কারণে এক ধরণের অভ্যাসে পরিণত হয়েছে। কিপিং না করলে যেন গা-ছাড়া ভাব নিয়ে মাঠে নামেন মুশফিক। যার কারণে প্রভাব ফেলে দলেও। তবে এইদিক থেকে ভিন্ন কথা বললেন বাংলাদেশের সাবেক অধিনায়ক আশরাফুল।

টিম ম্যানেজমেন্ট যেখানে দলের ভালোর জন্য টেস্টে মুশফিককে উপরে খেলাতে চাইছেন সেখানে মোহাম্মদ আশরাফুল বললেন ভিন্ন। তার মতে মুশফিক যেটাতে স্বাচ্ছন্দ্য বোধ করেন সেটাই করতে দেওয়া উচিত তাকে এবং চার নম্বর পজিশনের জন্য অন্য ব্যাটসম্যানের সন্ধান করা উচিত বলে মনে করেন তিনি।

“আমার মনে হয় মুশফিককে ওর মতোই খেলতে দেওয়া উচিৎ। ও উইকেটকিপিং করতে পছন্দ করে আর ছয় নম্বরে ব্যাট করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। ওকে তাই করতে দেওয়া উচিৎ। কিপিং ছাড়া ওর আত্মবিশ্বাস কাজ করেনা। আর চার নম্বরে ও ব্যাট করতে কমফোর্টেবল বোধ করে না। আমাদের চার নম্বরের জন্য অন্য ব্যাটসম্যান খোঁজা উচিত।”

তথ্যসূত্রঃ বিডি ক্রিকটিম

Googleplus Pint
Like - Dislike Votes 3 - Rating 6.7 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
ব্যাটিংয়ে শীর্ষে এনামুল ব্যাটিংয়ে শীর্ষে এনামুল
28 minutes ago 37
স্টেডিয়াম নয়, যেন পাড়া-গায়ের কোনো এক ধানখেতে খেলছে বাংলাদেশ! স্টেডিয়াম নয়, যেন পাড়া-গায়ের কোনো এক ধানখেতে খেলছে বাংলাদেশ!
3 hours ago 317
কোন দেশের প্লেয়ারদের ম্যাচ ফি কত জানেন? কোন দেশের প্লেয়ারদের ম্যাচ ফি কত জানেন?
5 hours ago 384
টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
5 hours ago 140
২০০৯ সালের পর আবারো পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট ২০০৯ সালের পর আবারো পাকিস্তানে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট
7 hours ago 172
বোলিংয়ে ১২ নম্বরে বাংলাদেশ! ‘ভয়াবহ’ অবস্থা সাকিবের বোলিংয়ে ১২ নম্বরে বাংলাদেশ! ‘ভয়াবহ’ অবস্থা সাকিবের
10 hours ago 727
দ্বিতীয় ওয়ানডেতে অনিশ্চিত মুশফিক দ্বিতীয় ওয়ানডেতে অনিশ্চিত মুশফিক
10 hours ago 402
ঘুরে দাঁড়াতে পারবে কী বাংলাদেশ? ঘুরে দাঁড়াতে পারবে কী বাংলাদেশ?
Yesterday at 11:19pm 328

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

লম্বা চুলের জন্য...
বিশ্বকাপ বাছাইপর্বে হল্যান্ড-পিএনজি
ব্যাটিংয়ে শীর্ষে এনামুল
ফিফার বর্ষসেরা খেলোয়াড় রোনালদো!
জানেন কি, বলিউডের কোন গায়কের অনুরাগী কোহলি?
স্টেডিয়াম নয়, যেন পাড়া-গায়ের কোনো এক ধানখেতে খেলছে বাংলাদেশ!
রেসিপি: সুস্বাদু বাদামের হালুয়া
পিকেকে কথা কম বলতে বললেন মেসি