JanaBD.ComLoginSign Up

রিয়াল-বার্সার খরচ কত জানেন?

ফুটবল দুনিয়া Oct 13 at 10:50am 540
রিয়াল-বার্সার খরচ কত জানেন?

ফুটবলবোদ্ধাদের ধারণা, রিয়াল আর বার্সা ফুটবল দুনিয়ার সেরা দুই প্রতিদ্বন্দ্বী। তা হবেইবা না কেন? দল গঠনে ব্যয়ের যে হিসাব পাওয়া গেছে, তাতে রিয়াল ও বার্সার কাছে অন্য দলগুলোর তো পাত্তাই পাওয়ার কথা নয়।

দলগঠনে রিয়াল ও বার্সেলোনার যৌথ খরচ, স্প্যানিশ লীগের বাকি ১৮ দলের মোট খরচের প্রায় সমান! আক্ষরিক অর্থেই তাই। যে দল নিয়ে স্প্যানিশ লীগের নতুন মৌসুমে এবার ঝাঁপিয়ে পড়েছে রিয়াল ও বার্সেলোনা, সেই স্কোয়াড গড়তে এ দুই ক্লাবের মোট ব্যয় হয়েছে ৯০৬.৪ মিলিয়ন ইউরো! সেখানে বাকি ১৮ দলের মোট ব্যয় ৯৮২.৬৯ মিলিয়ন ইউরো!

স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কার প্রতিবেদনে বলা হয়েছে, ব্যয়ের হিসাবে জিদানের রিয়ালের মূল্যটা সবচেয়ে বেশি! চুক্তির অংক হিসাব করে দেখা যাচ্ছে, রিয়ালের বর্তমান দলের পেছনে মোট ব্যয় ৪৭১.৫ মিলিয়ন ইউরো!

মজার ব্যাপার হল, মোট খরচের প্রায় অর্ধেকটাই রিয়ালকে ঢালতে হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও গ্যারেথ বেলের পেছনে! এই দু’জনকে কিনতেই রিয়ালের খরচ হয় ১৯৪ মিলিয়ন ইউরো!

২০১৩ সালে টটেনহ্যাম থেকে ওয়েলস তারকা বেলকে রিয়াল দলে ভেড়ায় ১০০ মিলিয়ন ইউরোতে। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রোনাল্ডোকে আনে ৯৪ মিলিয়ন ইউরো খরচ করে।

দলগঠনের খরচের দিক থেকে রিয়ালের চেয়ে খুব পিছিয়ে নেই বার্সেলোনাও। বরং এক অর্থে তাদের খরচই বেশি। বার্সেলোনার বর্তমান দলের মোট খরচ ৪৩৪.৯ মিলিয়ন ইউরো।

কিন্তু নিজেদের যুব একাডেমি থেকে উঠে এসেছেন বলে দলের সেরা তারকা লিওনেল মেসি, মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তাদের পেছনে চুক্তির বাড়তি টাকা ঢালতে হয়নি। তাদের মূল্যটা যোগ করলে খরচে রিয়ালকে ছাপিয়েই যাবে বার্সা।

সেটা অবশ্য অন্য প্রসঙ্গ। রিয়াল ও বার্সার বিশাল অংকের এই ব্যয়ের উল্টো পিঠে বাকি দলগুলোর হিসাবটা একটু দেখুন। খরচের হিসাবে তৃতীয় অবস্থানে থাকা অ্যাটলেটিকোর মোট খরচ ২৭৪.৭১ মিলিয়ন ইউরো। চতুর্থ স্থানে থাকা ভ্যালেন্সিয়ার মোট খরচ ১৪৯.৫৫ মিলিয়ন ইউরো। পঞ্চম স্থানে থাকা সেভিয়ার মোট খরচ ১৩৫.০৫ মিলিয়ন। ১০০ মিলিয়নের ওপরে খরচ আর মাত্র এক দলেরই। ভিয়ারিয়ালের মোট খরচ ১১২.৯৫ মিলিয়ন ইউরো।

বাকি দলগুলোর যে খরচ, তা আপনাকে ইতিহাসখ্যাত গালিভার-লিলিপুটের লড়াইয়ের কথাই মনে করিয়ে দেবে! ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো লা লীগায় জায়গা করে নেয়া গিরোনা এফসির কথাই ধরুন। দলটি প্রথমবারের মতো দেশের শীর্ষ লীগে খেলতে যাচ্ছে মাত্র ৪.৬ মিলিয়ন ইউরো মূল্যের দল গড়ে! রিয়ালে বা বার্সেলোনায় পুরো মৌসুমে বেঞ্চে বসেই কেটে যায় যে খেলোয়াড়ের, তার যে মূল্য, গিরোনা পুরো দল গঠন করেছে তার চেয়েও কম মূল্যে! রিয়াল বা বার্সেলোনা যদি গালিভার হয়, গিরোনা লিলিপুটের চেয়েও ছোট! এই গিরোনা কীভাবে মাঠে রিয়াল ও বার্সার সঙ্গে টক্কর দেবে সেটাই দেখার।

তথ্যসূত্রঃ যুগান্তর

Googleplus Pint
Like - Dislike Votes 1 - Rating 10 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
আজ ভয়ংকর প্রতিপক্ষের মুখোমুখি মেসির বার্সেলোনা আজ ভয়ংকর প্রতিপক্ষের মুখোমুখি মেসির বার্সেলোনা
2 hours ago 106
মেসির বিশ্বরেকর্ড ভাঙলেন রোনালদো মেসির বিশ্বরেকর্ড ভাঙলেন রোনালদো
Yesterday at 5:27pm 502
মেসির দখলে থাকা যত রেকর্ড মেসির দখলে থাকা যত রেকর্ড
Yesterday at 5:07pm 384
অসাধারণ গোলে আর্সেনালকে জেতালেন জিরুদ অসাধারণ গোলে আর্সেনালকে জেতালেন জিরুদ
Yesterday at 11:08am 118
বিরামহীন ফুটবলে নিজেকে ছাড়িয়ে গেছেন মেসি বিরামহীন ফুটবলে নিজেকে ছাড়িয়ে গেছেন মেসি
Thu at 11:18pm 521
আবার মেসিকে স্মরণ করলেন নেইমার আবার মেসিকে স্মরণ করলেন নেইমার
Thu at 8:59pm 585
ফিফা অলটাইম সেরা একাদশে জায়গা পেয়েছে কারা দেখুন ফিফা অলটাইম সেরা একাদশে জায়গা পেয়েছে কারা দেখুন
Thu at 8:06pm 479
বার্সায় যেতে ইচ্ছুক এমবাপ্পে বার্সায় যেতে ইচ্ছুক এমবাপ্পে
Thu at 7:56pm 284

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

দাম্পত্য জীবনে কোহলি-আনুশকার প্রতিশ্রুতি
পেশিবহুল শরীর গড়তে করনীয়
গোলমাল এগেইন-কে আটকাতে পরিবেশকদের চাপ দিলেন আমির
রেসিপি : কালোজাম মিষ্টি বানাবেন যেভাবে
এক নজরে দেখে নিন, তিন ফরম্যাটের সবচেয়ে বেশি স্কোর
আইসিসির নতুন র‌্যাঙ্কিংয়ে সেরা ১০ বোলারের তালিকায় দুই বাংলাদেশি
আজ ভয়ংকর প্রতিপক্ষের মুখোমুখি মেসির বার্সেলোনা
আজকের আবহাওয়া : ২১ অক্টোবর, ২০১৭