JanaBD.ComLoginSign Up

মাত্র ১ মিনিটেই : ওষুধ ছাড়াই মুক্তি পান এসিডিটি সমস্যা থেকে

সাস্থ্যকথা/হেলথ-টিপস 20th Apr 2016 at 12:57am 225
মাত্র ১ মিনিটেই : ওষুধ ছাড়াই মুক্তি পান এসিডিটি সমস্যা থেকে

পাকস্থলী থেকে এসিড অন্ননালীর মাধ্যমে বিপরীতমুখী হয়। অতি সাধারণ এ পরিস্থিতিকে বলে এসিড ফ্লাক্স। এর কারণে দেহের এসিড খাদ্যনালী বেয়ে ওপরের দিকে ওঠে। ফলে বুকে এক অদ্ভুত অনুভূতির সৃষ্টি হয়। আর এটাই হৃদযন্ত্রের প্রদাহের কারণ। যাদের এ সমস্যা রয়েছে, ওষুধের মাধ্যমে কষ্টদায়ক সমস্যা থেকে পরিত্রাণ পেতে চান। তবে সাবধান থাকতে বিশেষজ্ঞরা খাবার, এমনকি বিশেষ ধরনের পোশাককেও দায়ী করেছেন।

এসিড ফ্লাক্স থেকে বাঁচতে বেশ কয়েকটি পরমর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। চিকিৎসকের কোনো প্রেসক্রিপশন ছাড়াই এ সমস্যা থেকে দূরে থাকা সম্ভব। এগুলো দেখে নিন।

১. অনেকের কাছে বিশ্বাসযোগ্য নয়। কিন্তু আঁটোসাঁটো পোশাকের কারণে এসিড ফ্লাক্স হতে পারে। তাই একটু ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরা উচিত। পাকস্থলীর অংশে টাইট পোশাকের সামান্য চাপেও এসিড ফ্লাক্স ঘটতে পারে।

২. দিনের মূল খাবারের পরিমাণ কম কম রাখতে হবে। অতিরিক্ত খাওয়ার কারণে এসিড রিফ্লাক্স হতে পারে। পরিমিত খাবার এ সমস্যাকে দূরে রাখতে পারে।

৩. যার ধূমপায়ী তাদের এসিড ঘটিত সমস্যা হতেই পারে। সিগারেটের নিকোটিন পাকস্থলী এবং অন্ননালীর পেশিকে দুর্বল করে দেয়। ফলে পাকস্থলী এসিড বের করে দিতে পার না। অন্ননালীও একে টেনে নেয় না। উল্টো তামাক পাকস্থলীতে এসিডের পরিমাণ বাড়িয়ে দেয়।

৪. যাদের হজমে সমস্যা আছে, খাওয়ার পর তারা সোজা হয়ে বেশ কিছুক্ষণ বসে থাকতে পারেন। এতে খাদ্য সুষ্ঠুভাবে হজমের প্রক্রিয়ায় পৌঁছতে পারে।

৫. বিশেষ কিছু খাবার আপনার দেহে এসিড রিফ্লাক্স ঘটাতে পারে। বাসি খাবার, মসলাপূর্ণ, ক্যাফেইনসমৃদ্ধ, চকোলেট, সাইট্রাসপূর্ণ ফল এবং অ্যালকোহলে এ সমস্যা হতে পারে।
যদি এসব মেনে চলার পরও ঝামেলা থেকেই যায়, তবে এক চিকিৎসকের পরামর্শ জরুরি।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)