.
JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

আরিফুল-ঝড়ে খুলনার দুর্দান্ত জয়

ক্রিকেট দুনিয়া Nov 21 at 6:22pm 464
আরিফুল-ঝড়ে খুলনার দুর্দান্ত জয়

ডোয়াইন স্মিথের লো ফুলটস বল। হাঁটু মুড়ে বসে স্কুপ করলেন আরিফুল হক। শর্ট ফাইন লেগ দিয়ে বল এগিয়ে যাচ্ছে বাউন্ডারিতে। বল কোথায় যাচ্ছে তা দেখেই ড্রেসিংরুমের দিকে দৌড় আরিফুলের। ব্যাট শূন্যে উঠিয়ে হেলমেট খুলে বিজয়-উৎসব আরিফুলের।

খুলনার ড্রেসিংরুম থেকে দৌড়ে এলেন আফিফ হোসেন, সাইফ হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, কার্লোস ব্রাফেটসহ সাপোর্টিং সকল স্টাফ। দলের মালিকরাও উল্লসিত, উচ্ছ্বসিত। এ উৎসবের উপলক্ষ এনে দিয়েছেন আরিফুল।

হাত থেকে ফসকে যাওয়া ম্যাচ আরিফুল যেভাবে জেতালেন, তাতে উৎসব না করার কি আছে? রাজশাহীর দেওয়া ১৬৭ রানের জবাবে খুলনা টাইটান্সের রান ১৭ ওভারে ১৩১। প্রথম সারির সকল ব্যাটসম্যান সাজঘরে। আরিফুল তখন খেলেছেন মাত্র ৬ বল। তার সঙ্গী জুনায়েদ খান। ১৮ বলে দরকার ৩৬ রান। সেখান থেকে একাই ৩৫ রান করে দলকে জেতালেন আরিফুল। সব মিলিয়ে তার রান ১৯ বলে ৪৩। ৪ চার ও ২ ছক্কায় সাজানো ইনিংসে নিশ্চিত হয় খুলনার জয়। তাও আবার ৪ বল হাতে রেখে।

ম্যাচের শুরুতেই দুই দলের দুই নতুন বিদেশির দাপট। খুলনার হয়ে দ্যুতি ছড়ান জুনায়েদ খান, রাজশাহীর জার্সিতে ডোয়াইন স্মিথ। দুজনই এবারের আসরে প্রথমবারের মতো খেলতে নেমেই শুরুটা দুর্দান্ত করেন। ইনিংসের দ্বিতীয় ও নিজের নিজের প্রথম ওভারে জুনায়েদ ২ উইকেট তুলে নেন। মুমিনুল হক ৫ রানে শান্তর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। এক বল পরই ড্যানিয়েল বেল ডরুমুন্ডের উইকেট উপড়ে ফেলেন জুনায়েদ। জুনায়েদের ফুলার লেংথ বলের ‍উত্তর জানা ছিল না ডরুমুন্ডের।

আগের দুই ম্যাচে লক্ষ্য তাড়া করে ব্যাটিংয়ে নেমে নিজের কারিশমা দেখান জাকির হাসান। কিন্তু ছন্দে থাকা জাকির আজ প্রথমে ব্যাটিংয়ে নেমে ভালো করতে পারেননি। আবু জায়েদ রাহীর বলে সেকুগে প্রসন্নর অসাধারণ ক্যাচে পরিণত হন শূন্য রানে। দ্রুত ৩ উইকেট হারালেও অন্য প্রান্তে রানের চাকা সচল রাখেন স্মিথ। ৬ ওভারে রাজশাহীর সংগ্রহ ছিল ৫৬ রান।

মুশফিক চতুর্থ উইকেটে সঙ্গ দেন স্মিথকে। নবম ওভারে প্রসন্নকে পরপর দুই বলে দুই ছক্কা মেরে ২৯ বলে দ্রুত হাফ সেঞ্চুরি তুলে নেন ক্যারিবীয় ওপেনার। ১০ ওভারে ৩ উইকেটে রাজশাহীর রান ৯৭। রান রেট ৯.৭০। স্মিথ-মুশফিক যেভাবে ব্যাটিং করছিলেন তাতে মনে হচ্ছিল, রাজশাহীর রান দুইশর কাছাকাছি হবে। কিন্তু শুরুর ছন্দ শেষ দিকে ধরে রাখতে পারেনি পদ্মাপাড়ের দলটি। শেষ ১০ ওভারে ৫ উইকেট হারিয়ে মাত্র ৬৯ রান জমা করে গতবারের রানার্সআপরা।

১১তম ওভারের প্রথম বলেই রাজশাহী শিবিরে বড় ধাক্কাটা দেন আফিফ হোসেন। সদ্যই মালয়েশিয়ায় যুব এশিয়া কাপ খেলে এসে আফিফ প্রথম বলেই পান স্মিথের উইকেট। ৩৬ বলে ৭ চার ও ৪ ছক্কায় ৬২ রান করেন স্মিথ। স্মিথ ও মুশফিক চতুর্থ উইকেটে ৭৬ রান যোগ করেন। কিন্তু সঙ্গী হারানোর মুশফিকের ওপর রান বাড়ানোর চাপ ছিল। সেই চাপ সামলে মুশফিক দুই ছক্কায় ও এক চারে মাঠ মাতিয়ে রাখেন। এ সময়ে তুলে নেন এবারের আসরে নিজের প্রথম হাফ সেঞ্চুরি। কিন্তু এর পরপরই তার উইকেট তুলে নেন রাহী।

ডানহাতি এ পেসারের বলে সুইপ করতে গিয়ে মিড উইকেটে ক্যাচ দেন ৩৩ বলে ৫৫ রান করা মুশফিক। শেষ দিকে জেমস ফ্রাঙ্কলিনের ২৯ রানে ১৬৬ রানের লড়াকু পুঁজি পায় ড্যারেন স্যামির দল।

বল হাতে জুনায়েদ খান ২৭ রানে নেন ৪ উইকেট। ২টি উইকেট নেন আবু জায়েদ রাহি।

লক্ষ্য তাড়া করতে নেমে রাজশাহীর মতো খুলনার শুরুটাও ছিল বাজে। পাকিস্তানের পেসার মোহাম্মদ সামি চাঁদউইক ওয়ালটন (৪) ও সেকুগে প্রসন্নকে (৬) ফিরিয়ে দেন প্রথম ও তৃতীয় ওভারে। চারে নেমে ওপেনার রাইলি রুশোকে নিয়ে লক্ষ্যের পথে দলকে ভালোই এগিয়ে নেন মাহমুদউল্লাহ রিয়াদ। নবম ওভারে এ জুটি দলের রান ৭৬-এ নিয়ে যান। কিন্তু পরের ওভারেই ছন্দ হারিয়ে ফেলে খুলনা।

মেহেদী হাসান মিরাজের করা ইনিংসের দশম ওভারের প্রথম বল কভার দিয়ে বাউন্ডারিতে পাঠান রুশো। পরের বল আবারও একই জায়গা দিয়ে বাউন্ডারিতে পাঠান প্রোটিয়া ব্যাটসম্যান। কিন্তু আম্পায়ার বলটিকে ডেড ঘোষণা করেন। তেতে ওঠেন রুশো। মেজাজ হারিয়ে আম্পায়ারের সঙ্গে তর্কেও জড়ান। কিন্তু মেজাজ হারানোর খেসারত দিতে হয় খুলনাকে। ইনসাইড আউট শট খেলতে গিয়ে কভারে স্যামির হাতে ক্যাচ দেন ১৭ বলে ২০ রান করা রুশো। এরপর আফিফ হোসেন (৫), মাহমুদউল্লাহ (৫৬), নাজমুল হোসেন শান্ত (৪) ও কার্লোস ব্রাফেট (১২) আউট হলে জয়ের সম্ভাবনা ফিকে হয়ে যায় খুলনার।

কিন্তু সেখানেই দাঁড়িয়ে যান আরিফুল। ব্রাফেট যখন আউট হন, তখন জিততে ২৫ বলে ৪৪ রান দরকার ছিল খুলনার। ১৮তম ওভারে আরিফুল জ্বলে ওঠেন। হোসেন আলীর করা ওই ওভারে ২ চার ও ১ ছক্কা হাঁকিয়ে তোলেন মোট ১৮ রান। ব্যবধান নেমে আসে ১২ বলে ১৮ রানে।

প্রথম ৩ ওভারে ৩ উইকেট নেওয়া মোহাম্মদ সামি ছিলেন বেশ আত্মবিশ্বাসী। কিন্তু তার সামনে ভয়ংকর আরিফুল। ওই ওভারে ১ বাউন্ডারিতে আরিফুল মোট আদায় করেন ৯ রান। শেষ ওভারে জয়ের জন্য খুলনার প্রয়োজন ৯ রান।

ডোয়াইন স্মিথের করা প্রথম বলটি ডিপ স্কয়ার লেগ দিয়ে হাওয়ায় ভাসিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে ছয় রান আদায় করেন নেন আরিফুল। প্রথম বলে ছয় রান পাওয়ায় জয়ের পথ সুগম হয়ে যায় খুলনার। শেষ ৫ বলে দরকার মাত্র ৩ রান। দ্বিতীয় বলেই কাজ সেরে ফেলেন বিস্ফোরক ব্যাটসম্যানের তকমা পাওয়া আরিফুল। স্মিথের লো ফুলটস বল স্কুপ করে বাউন্ডারিতে পাঠিয়ে খুলনার জয় নিশ্চিত করেন এ পেস অলরাউন্ডার। ১৯ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস খেলে খুলনার চতুর্থ জয় নিশ্চিত করেন।

৭ ম্যাচ ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে আছে খুলনা। রাজশাহী কিংসের ৭ ম্যাচে এটি পঞ্চম হার। ২টিতে জয় পেয়েছে পদ্মাপাড়ের দলটি।

তথ্যসূত্রঃ অনলাইন

JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 7.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট ৩১ জানুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট ৩১ জানুয়ারি
Yesterday at 1:43pm 255
টি-টেন ইতিহাসের প্রথম হ্যাটট্রিক আফ্রিদির টি-টেন ইতিহাসের প্রথম হ্যাটট্রিক আফ্রিদির
Yesterday at 1:17pm 550
৭৯ বছরের রেকর্ড ভাঙলেন মালান-বেয়ারস্টো ৭৯ বছরের রেকর্ড ভাঙলেন মালান-বেয়ারস্টো
Yesterday at 1:15pm 476
জানুয়ারিতে টাইগারদের দুই সিরিজ; জেনে নিন সূচি জানুয়ারিতে টাইগারদের দুই সিরিজ; জেনে নিন সূচি
Yesterday at 10:02am 583
একনজরে বিশ্বকাপে গেইল ও আফ্রিদির যত রেকর্ড একনজরে বিশ্বকাপে গেইল ও আফ্রিদির যত রেকর্ড
Yesterday at 9:59am 532
রংপুর গেইল-ম্যাককালাম-মাশরাফির  পেছনে কত কোটি টাকা ব্যয় করেছে, জানলে চমকে যাবেন রংপুর গেইল-ম্যাককালাম-মাশরাফির পেছনে কত কোটি টাকা ব্যয় করেছে, জানলে চমকে যাবেন
Thu at 11:33pm 1,555
আগামী বিপিএলে দুই ম্যাচ নিষিদ্ধ হচ্ছেন তামিম! আগামী বিপিএলে দুই ম্যাচ নিষিদ্ধ হচ্ছেন তামিম!
Thu at 11:30pm 665
১০ ওভারের ক্রিকেটে সেঞ্চুরি করলেই দুবাইয়ে স্টুডিও অ্যাপার্টমেন্ট! ১০ ওভারের ক্রিকেটে সেঞ্চুরি করলেই দুবাইয়ে স্টুডিও অ্যাপার্টমেন্ট!
Thu at 11:29pm 1,114

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

স্মার্টকার্ড কবে পাবেন, জানতে পারবেন এসএমএস করেস্মার্টকার্ড কবে পাবেন, জানতে পারবেন এসএমএস করে
Pal Kaisa Pal Lyrics | Arijit Singh | Monsoon Shootout (2017)Pal Kaisa Pal Lyrics | Arijit Singh | Monsoon Shootout (2017)
টিভিতে আজকের খেলা : ১৬ ডিসেম্বর, ২০১৭টিভিতে আজকের খেলা : ১৬ ডিসেম্বর, ২০১৭
আজকের এই দিনে : ১৬ ডিসেম্বর, ২০১৭আজকের এই দিনে : ১৬ ডিসেম্বর, ২০১৭
আজকের রাশিফল : ১৬ ডিসেম্বর, ২০১৭আজকের রাশিফল : ১৬ ডিসেম্বর, ২০১৭
আপনি জানেন কি, ১৯৭৪ সালের ১ টাকা বর্তমান সময়ের কত টাকা ??আপনি জানেন কি, ১৯৭৪ সালের ১ টাকা বর্তমান সময়ের কত টাকা ??
শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট ৩১ জানুয়ারিশ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট ৩১ জানুয়ারি
মনের মানুষকেই বিয়ে করছেন শ্রুতিমনের মানুষকেই বিয়ে করছেন শ্রুতি