.
JanaBD.ComLoginSign Up
JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

এক ভেন্যুতে সাকিবের সর্বোচ্চ উইকেটের রেকর্ড

ক্রিকেট দুনিয়া Nov 22 at 4:00pm 336
এক ভেন্যুতে সাকিবের সর্বোচ্চ উইকেটের রেকর্ড

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নিজেদের সর্বশেষ ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে পাঁচ উইকেট লাভ করেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান। আর এমন কীর্তির রাতে অসাধারণ আরেকটি অর্জনও সঙ্গী হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডারের।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টির ইতিহাসে এক ভেন্যুতে সবচেয়ে বেশি উইকেট শিকারের নতুন রেকর্ড স্পর্শ করলেন সাকিব। পেছনে ফেললেন ইংল্যান্ডের স্পিন অলরাউন্ডার সামিত প্যাটেলকে।

এ ম্যাচের আগে ৭৯ উইকেট সামিত প্যাটেলের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন সাকিব। তবে রোমাঞ্চকর ম্যাচটিতে এ তারকার প্রথম বলেই সাজঘরের ফেরেন রংপুরের শাহরিয়ার নাফিস। এরই মধ্যদিয়ে নির্দিষ্ট কোন ভেন্যুতে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট শিকারের নতুন রেকর্ড গড়েন তিনি।

বিপিএলের ইতিহাসে নবম বোলার হিসেবে এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন সাকিব। পাশাপাশি এক ভেন্যুতে সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ডও নিজের করে নিয়েছেন। মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম যার সাক্ষী। বিপিএলে রাজশাহী কিংসে খেলা সামিত প্যাটেল বর্তমানে তালিকার দ্বিতীয়স্থানে রয়েছেন। তিনি ইংল্যান্ডের নটিংহ্যাম্পশায়ারের ট্রেন্ড ব্রিজ মাঠে ৭৯ উইকেট পেয়েছেন।

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে শের-ই বাংলায় টি-টোয়েন্টিতে ১৫ ম্যাচ ১৫ উইকেট নিয়েছেন সাকিব। আর বিপিএলে ৪১ ম্যাচ থেকে ৫৮ উইকেটসহ মোট ৬৫ ম্যাচে ৮৪ উইকেট শিকার করেছেন তিনি। ৩০ বছর বয়সী এই ক্রিকেটার ইনিংসে একবার করে চার ও পাঁচ উইকেট নেওয়ার অর্জন রয়েছে।

এদিকে এটি টি-টোয়েন্টি ক্রিকেটে সাকিবের তৃতীয় ৫ উইকেট। জাতীয় দলের জার্সিতে কখনো ইনিংসে ৫ উইকেট না পেলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে তৃতীয়বার এই কীর্তি গড়লেন সাকিব। এদিন সাকিব একে একে ফিরিয়েছেন শাহরিয়ার নাফিস, মোহাম্মদ মিঠুন, জিয়াউর রহমান, সোহাগ গাজী আর রুবেল হোসেনকে।

একদিন আগেই কুমিল্লার পাকিস্তানি পেসার হাসান আলি বিপিএলের তৃতীয় সেরা বোলিং ফিগারটি করেছিলেন। সাকিবের ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ২০ রান দিয়ে নিয়েছিলেন ৫ উইকেট। সেই রেশ কাটতে না কাটতেই তাকে ছাড়িয়ে গেলেন ডায়নামাইটসের অধিনায়ক সাকিব। হাসান আলির বোলিং ফিগার ছিল ৩.৩-০-২০-৫। রংপুর রাইডার্সের বিপক্ষে সাকিবও নিলেন ৫ উইকেট। তার বোলিং ফিগার ৩.৫-০-১৬-৫। বিপিএলের চলতি আসরে যা এখনও পর্যন্ত সেরা বোলিং।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বসেরা এই অলরাউন্ডার ৬১ ম্যাচে ৭৩ উইকেট নিয়েছেন। যেখানে ১৫ রানে ৪ উইকেট তার ইনিংস সেরা। আর সব টি-টোয়েন্টি মিলিয়ে ২৪৬ ম্যাচে সাকিব নিয়েছেন ২৮০ উইকেট। যেখানে ৬ রানে ৬ উইকেট তার ইনিংস সেরা বোলিং ফিগার। যা করেছিলেন ক্যারিবীয়ান লিগে খেলতে গিয়ে। টি-টোয়েন্টিতে ৬ বার চারটি করে উইকেট নিয়েছেন সাকিব।

তথ্যসূত্রঃ অনলাইন

JanaBD.Com অর্থাৎ এ সাইটে টপিক এবং এসএমএস পোস্ট করার নিয়মাবলী (Updated)

Googleplus Pint
Like - Dislike Votes 4 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
রংপুর গেইল-ম্যাককালাম-মাশরাফির  পেছনে কত কোটি টাকা ব্যয় করেছে, জানলে চমকে যাবেন রংপুর গেইল-ম্যাককালাম-মাশরাফির পেছনে কত কোটি টাকা ব্যয় করেছে, জানলে চমকে যাবেন
Yesterday at 11:33pm 1,054
আগামী বিপিএলে দুই ম্যাচ নিষিদ্ধ হচ্ছেন তামিম! আগামী বিপিএলে দুই ম্যাচ নিষিদ্ধ হচ্ছেন তামিম!
Yesterday at 11:30pm 460
১০ ওভারের ক্রিকেটে সেঞ্চুরি করলেই দুবাইয়ে স্টুডিও অ্যাপার্টমেন্ট! ১০ ওভারের ক্রিকেটে সেঞ্চুরি করলেই দুবাইয়ে স্টুডিও অ্যাপার্টমেন্ট!
Yesterday at 11:29pm 791
জেনে নিন টি-১০ ম্যাচের সময়সূচি জেনে নিন টি-১০ ম্যাচের সময়সূচি
Yesterday at 9:44pm 583
ফিক্সিংয়ের করাল গ্রাসে এবার অ্যাশেজ সিরিজও! ফিক্সিংয়ের করাল গ্রাসে এবার অ্যাশেজ সিরিজও!
Yesterday at 4:24pm 395
চার দিনের টেস্টে প্রতিদিন ৯৮ ওভার চার দিনের টেস্টে প্রতিদিন ৯৮ ওভার
Yesterday at 4:21pm 232
টি-টেন ক্রিকেটে খেলা হচ্ছে না মুস্তাফিজের টি-টেন ক্রিকেটে খেলা হচ্ছে না মুস্তাফিজের
Yesterday at 4:17pm 490
স্টোকসের ৪৭ বলে ৯৩ রানের ঝড় স্টোকসের ৪৭ বলে ৯৩ রানের ঝড়
Yesterday at 4:11pm 378

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন

আজকের রাশিফল : ১৫ ডিসেম্বর, ২০১৭আজকের রাশিফল : ১৫ ডিসেম্বর, ২০১৭
ইসরাইলে হামলায় ফিলিস্তিনিদের সহায়তা করবে ইরানইসরাইলে হামলায় ফিলিস্তিনিদের সহায়তা করবে ইরান
এক্ষুণি বিমান নামান, নইলে সবাইকে মেরে ফেলবোএক্ষুণি বিমান নামান, নইলে সবাইকে মেরে ফেলবো
একি কাণ্ড, পুরো এটিএম বুথই উঠিয়ে নিয়ে গেল চোর!একি কাণ্ড, পুরো এটিএম বুথই উঠিয়ে নিয়ে গেল চোর!
রংপুর গেইল-ম্যাককালাম-মাশরাফির  পেছনে কত কোটি টাকা ব্যয় করেছে, জানলে চমকে যাবেনরংপুর গেইল-ম্যাককালাম-মাশরাফির পেছনে কত কোটি টাকা ব্যয় করেছে, জানলে চমকে যাবেন
আগামী বিপিএলে দুই ম্যাচ নিষিদ্ধ হচ্ছেন তামিম!আগামী বিপিএলে দুই ম্যাচ নিষিদ্ধ হচ্ছেন তামিম!
১০ ওভারের ক্রিকেটে সেঞ্চুরি করলেই দুবাইয়ে স্টুডিও অ্যাপার্টমেন্ট!১০ ওভারের ক্রিকেটে সেঞ্চুরি করলেই দুবাইয়ে স্টুডিও অ্যাপার্টমেন্ট!
জেনে নিন টি-১০ ম্যাচের সময়সূচিজেনে নিন টি-১০ ম্যাচের সময়সূচি