JanaBD.ComLoginSign Up

অত্যন্ত দানশীল একজন সাহাবী।

ইসলামিক ঘটনা 20th Apr 2016 at 2:49am 648
অত্যন্ত দানশীল একজন সাহাবী।

খিলাফতে রাশেদার তৃতীয় খলীফা হযরত উসমান ইবনে আফফান (রা)। তিনি ছিলেন অত্যন্ত দানশীল একজন সাহাবী। তাঁর দানশীলতার একটি নমুনা আজ আপনাদের সামনে তুলে ধরছি।

খিলাফতের পূর্বে হযরত উসমানের নিকট সিরিয়া থেকে একটি বাণিজ্য বহর আসে। এই বহরে গম, জয়তুনের তেল ও মোনাক্কাবাহী এক হাজার উট ছিল। এই সময়ে দুর্ভিক্ষের দরুন মুসলমানগণ শোচনীয় দুর্দশায় পতিত ছিলেন। বহু ব্যবসায়ী তাঁর কাছে এসে বলে, “দেশে খাদ্যদ্রব্যের চাহিদা কত তীব্র তা তো আপনি ভাল করেই জানেন। এই দ্রব্য সম্ভার আমাদের নিকট বিক্রি করে দিন।”

হযরত উসমান (রা) বলেন, “স্বাচ্ছন্দে বিক্রি করতে পারি কিন্তু আমাকে কত মুনাফা দেবে তাই বল।” ব্যবসায়ীরা বললো, “দ্বিগুণ মুল্য দেব।”

হযরত উসমান (রা) বলেন, “আমাকে তো এর চেয়ে অনেক বেশি মুনাফা দেয়ার প্রস্তাব দেয়া হয়েছে।”
তারা বিস্মিত হয়ে জিজ্ঞাসা করেন, “আপনার বাণিজ্য বহর এইমাত্র এলো, আর ওটা পৌঁছামাত্রই আমরা মদীনার সমস্ত ব্যবসায়ী হাজির হয়েছি। অন্য কেউ তো আমাদের পূর্বে আপনার সাথে সাক্ষাত করেনি। তাহলে কোন ব্যক্তি আপনাকে এত মুনাফা দিতে চেয়েছে?”
হযরত উসমান (রা) বলেন, “আল্লাহ তায়ালা আমাকে দশগুণ মুনাফা দেয়ার ওয়াদা করেছেন। তোমরা কি আমাকে এর চেয়ে বেশী দিতে পার?”

তারা বললো, “না” ।
তখন হযরত উসমান (রা) আল্লাহকে সাক্ষী করে ঘোষণা করলেন যে, “এই বাণিজ্য বহরের সমস্ত সম্পদ আল্লাহর উদ্দেশ্যে দরিদ্র ও মিসকীনদের জন্য সদকা করে দিলাম।”

এইভাবেই রাসূলুল্লাহ (সা) এর সাহাবীরা নিজেদের সম্পদ আল্লাহর পথে দান করে কুরআনের এই উক্তির স্বার্থকতা প্রমাণ করেন : “তোমরা যতক্ষণ নিজেদের প্রিয় সম্পদকে আল্লাহর পথে ব্যয় না করবে ততক্ষণ প্রকৃত কল্যাণ অর্জনে সক্ষম হবে না।”

(সূরা আলে-ইমরান : ৯২)

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 5.5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)