JanaBD.ComLoginSign Up

যে কারণে প্রেমের বিয়ে বেশি ভাঙে

লাইফ স্টাইল 10th Dec 17 at 12:45am 1,259
যে কারণে প্রেমের বিয়ে বেশি ভাঙে

প্রেমের বিয়েতে জীবনসঙ্গীকে খুব কাছ থেকে দেখা এবং জানাশোনার সুযোগ মেলে। আর পারিবারিক বিয়েতে সঙ্গীকে আগে থেকে জানা তো দূরের কথা কখনও কখনও চোখের দেখাটাও হয়না। তারপরও প্রেমের বিয়ের চেয়ে পারিবারিক বিয়েটাই বেশি টিকে থাকে। সম্প্রতি বিশেষজ্ঞরাও বলছেন, প্রেম করে বিয়ে করলে সেই সম্পর্ক বেশিদিন টিকে না। এর চেয়ে তুলনামূলকভাবে পরিবার থেকে দেখাশোনা করে বিয়ে দিলে, সেই সম্পর্ক দীর্ঘস্থায়ী হয়। বেশিরভাগ ক্ষেত্রেই অভিযোগ একটাই, ও আর আগের মতো নেই, অনেক পাল্টে গেছে। কিন্তু আসল কারণটা কি?

একজন মানুষ কি সারা জীবন এক রকম থাকে? সে প্রেমের সম্পর্ক হোক বা দেখাশোনা করে বিয়ে, মানুষতো পাল্টাতেই পারে। তবে হ্যাঁ, একজন মানুষ যখন অপর একজনকে ভালোবাসে এবং বিয়ে করে, তখন তার কাছে প্রচুর চাহিদা থাকে। বিয়ের পর যখন মানুষের আসল ঘরোয়া চেহারাটা বেরিয়ে আসে তখন তা আর মেনে নেওয়া যায়না। এ কারণেই আসলে সম্পর্কগুলো বেশি ভাঙে। আবার বিভিন্ন খারাপ অভ্যাসও কিন্তু সম্পর্ক ভাঙার জন্য দায়ী।

কর্তৃত্ব করবেন না

সম্পর্কে একে অপরের ওপর খবরদারি না করাই ভাল। সারাদিনে সবসময় প্রতিটা বিষয়ের খোঁজখবর রাখা কিছু সময় দম বন্ধ করা পরিস্থিতির সৃষ্টি করে। আপনার সঙ্গী কি করছে, কি খাচ্ছে কিংবা কোথায় যাচ্ছে তা জিজ্ঞেস করা অবশ্যই তার প্রতি চিন্তার প্রকাশ করে। কিন্তু এই কথাগুলো বিরক্তির পর্যায়ে তখনই পরে যখন আপনি অযথাই তার ওপর খবরদারি করতে যান। এখানে যাবে না, সেখানে কেন গেলে, এর সঙ্গে কথা বলবে না, তার সঙ্গে মিশবে না এই ধরণের অতিরিক্ত অধিকার খাটিয়ে কথা বলা বিরক্তির কারণ হয়ে উঠতে পারে। এ কারণে অনেকের সম্পর্ক ভেঙে যায়।

তুলনা করবেন না

‘ওর ওই অভ্যাসটা ভাল, ওই কাজটা খুব ভাল করে, ওর ব্যবহার, আচার-আচরণ খুব ভাল’ এসব বলে অকারণে আপনার সঙ্গীকে বিব্রত করবেন না। অন্য কারো সঙ্গে তুলনা করে তার মানসিকতাকে আঘাত করবেন না। এর চেয়ে বরং যে কোনো ভালো কাজের জন্য একে অপরের বাহবা দিন, উৎসাহ দিন।

পুরানো স্মৃতিচারণ নয়

এর আগেও আপনি অন্য কোন সম্পর্কে জড়িত ছিলেন। সেই কথা মনে করে কথায় কথায় পুরানো কথা না তোলাই ভালো। এই অভ্যাসটি সম্পর্কের জন্য অনেক বেশি ক্ষতিকর। প্রাক্তনের সম্পর্কে ভালো বা খারাপ যাই বলুন না কেন তাতে আপনার বর্তমান সম্পর্কের ওপর তার প্রভাব পড়বে। এতে সঙ্গী এটা ভাবতেই পারেন, আপনার মনে এখনও প্রাক্তন মানুষটিই আছে। সম্পর্কচ্ছেদ হওয়ার জন্য এই সামান্য চিন্তাই যথেষ্ট।

এক-অপরকে সময় দিন

একটি ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সময়। এক্ষেত্রে কতটা সময় আপনারা একে অপরের সঙ্গে কাটাচ্ছেন এবং একে অপরের কথা কতটা মন দিয়ে শুনছেন তা খুব গুরুত্বপূর্ণ। যদি আপনি ভালোবাসার মানুষটির কথা না শোনেন কিংবা শুনতে না চান তাহলে তিনি ভাবতে পারেন, আপনি তাকে এড়িয়ে চলছেন। এই ভাবনাটি সম্পর্কের জন্য ভালো নয়। মনে রাখবেন, সঙ্গী যখন নিজেকে আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে করবেন; সেই হিসাবে তিনিও আপনাকে গুরুত্ব দেবেন।

দোষারোপ করবেন না

সবসময় যে কোনো বিষয়ে একে অপরকে দোষারোপ করবেন না। অপরজন যদি ভুলবশত কোন ভুল করে ফেলে, সেটাকে শুধরে দেওয়ার চেষ্টা করুন। তবে সেটাও খুব সচেতনভাবে। কারণ আপনার একটা ভুল কথা অন্য বার্তা দিতে পারে অপরজনের কাছে। তুমি এই কাজটি করেছিলে, তুমি ওই কথাটা বলেছিলে এই ধরণের কথাবার্তা আপনার ভালোবাসার মানুষটির কাছে আপনাকে শুধু একজন বিরক্তিকর মানুষ হিসেবে উপস্থাপন করে। সম্পর্ক টিকিয়ে রাখতে এই ধরণের অভ্যাস থেকেও দূরে রাখার বিকল্প নেই। ভালো-খারাপ মিলিয়েই মানুষ। তাই কোন মানুষের শুধু ভালোটা নয়, একইসঙ্গে তার খারাপটাও গ্রহণ করা উচিত। তবে খারাপ অভ্যাসগুলোকে যদি পরিবর্তন করে নেওয়া যায়, তাহলে সম্পর্কটা টিকিয়ে রাখার ক্ষেত্রে তা দুজনকেই সহায়তা করেবে।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 20 - Rating 6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
স্ত্রীর মুখ থেকে যে ৫টি কথা শুনতে চান স্বামী! স্ত্রীর মুখ থেকে যে ৫টি কথা শুনতে চান স্বামী!
21 Jan 2018 at 9:01am 520
গর্ভের সন্তান ছেলে না মেয়ে বুঝবেন যেভাবে গর্ভের সন্তান ছেলে না মেয়ে বুঝবেন যেভাবে
19 Jan 2018 at 7:26pm 479
ছেলেদের যে অভ্যাসগুলো মেয়েদের বেশি আকৃষ্ট করে ছেলেদের যে অভ্যাসগুলো মেয়েদের বেশি আকৃষ্ট করে
18 Jan 2018 at 10:08am 917
যে বয়সে পুরুষরা হয়ে উঠে সবচেয়ে বেশি বিরক্তিকর! যে বয়সে পুরুষরা হয়ে উঠে সবচেয়ে বেশি বিরক্তিকর!
16 Jan 2018 at 9:25pm 512
ভাঙা প্রেম যেভাবে জোড়া লাগাবেন ভাঙা প্রেম যেভাবে জোড়া লাগাবেন
15 Jan 2018 at 3:23pm 390
সম্পর্কে যাওয়ার আগে এই বিষয়গুলো ভেবে দেখুন সম্পর্কে যাওয়ার আগে এই বিষয়গুলো ভেবে দেখুন
15 Jan 2018 at 10:50am 252
কিছু কথা গোপন রাখাই ভালো কিছু কথা গোপন রাখাই ভালো
15 Jan 2018 at 10:35am 337
নাছোড়বান্দা সঙ্গী চেনার উপায় নাছোড়বান্দা সঙ্গী চেনার উপায়
13 Jan 2018 at 11:22am 296

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
আজকের রাশিফল : ২৩ জানুয়ারি, ২০১৮আজকের রাশিফল : ২৩ জানুয়ারি, ২০১৮
আজকের এই দিনে : ২৩ জানুয়ারি, ২০১৮আজকের এই দিনে : ২৩ জানুয়ারি, ২০১৮
বদলে গেল আইপিএলের ম্যাচের সময়বদলে গেল আইপিএলের ম্যাচের সময়
মঙ্গলবার জিতলেই ‘অধিনায়ক’ মাশরাফির রেকর্ডমঙ্গলবার জিতলেই ‘অধিনায়ক’ মাশরাফির রেকর্ড
খারাপ অভিনয়ের জন্য নারীর হাতে চড় খেয়েছিলেন অভিষেক!খারাপ অভিনয়ের জন্য নারীর হাতে চড় খেয়েছিলেন অভিষেক!
যুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশযুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ
ঢাকার কাছেই ঘুরে আসুন ‘ছোট কক্সবাজার’ থেকেঢাকার কাছেই ঘুরে আসুন ‘ছোট কক্সবাজার’ থেকে
পানি দিয়ে ধুলে যাবে?পানি দিয়ে ধুলে যাবে?