JanaBD.ComLoginSign Up

খারাপ দিনটিকে সুন্দর করে তুলুন দারুণ ৯টি উপায়ে

লাইফ স্টাইল 20th Apr 2016 at 5:28pm 159
খারাপ দিনটিকে সুন্দর করে তুলুন দারুণ ৯টি উপায়ে

সুখ সবসময় অধরা থেকে যায় কিছু মানুষের কাছে। মূলত নিজের সুখ কোন বস্তু বা অন্য কোন মানুষের উপর নির্ভর করে না। নিজের সুখ নিজেকেই খুঁজে নিতে হয়। হয়তো তা আপনার পাশেই রয়েছে আপনি দেখতে পারছেন না। অনেক সময় দিনটিকে আমরা যেভাবে পরিকল্পনা করি সেভাবে কাটে না। কিংবা আমরা যেভাবে চিন্তা করি সেভাবে দিনটি কাটে না। তখন আমরা হতাশ হয়ে পড়ি, নিজেকে দোষারোপ করে থাকি। একটি কাজ বা একটি পরিকল্পনা বাস্তবায়ন হয়নি বলে কি সম্পূর্ণ দিনটি খারাপ হয়ে যাবে? তা তো নয়। একটি খারাপ দিনটিকেও আপনি চাইলে সফল সুন্দর দিনে রূপান্তরিত করে ফেলতে পারেন।


১। পছন্দ খাবার খান

আপনার দিনটি বা কাজগুলো পরিকল্পনা মত না হল হতাশ হয়ে পড়তে পারেন। তখন আপনার পছন্দের কোন খাবার খান। এটি আপনার মস্তিষ্কে খুশির হরমোনগুলোকে জাগিয়ে তুলবে, যা আপনাকে খারাপ ঘটনাকে ভুলতে সাহায্য করবে।

২। হাসুন

হাসি আপনার দুঃখ কষ্টকে মুহূর্তে গায়েব করে দিতে পারে। মন খারাপের সময়টুকু হাসির কোন মুভি বা হাসির কোন কিছু দেখুন। অতীতে হাসির মজার কোন স্মৃতি থাকলে সেটি মনে করুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে আপনি অনেকটা হালকাবোধ করছেন।

৩। পছন্দের গান শুনুন

সমীক্ষায় দেখা গেছে গান আপনার মুডকে পরিবর্তন করে দিতে পারে। এমনকি আপনার হতাশা কমিয়ে দিতে পারে। চেষ্টা করুন মজার, মন ভাল করে দেওয়ার মত গান শোনার। শুধু গান শুনবেন না এর সাথে নিজের গলায় গানও গেয়ে ফেলুন। আর দেখুন মনটা কেমন ভাল হয়ে গেছে।

৪। একটি লিস্ট তৈরি করুন

আমাদের এই ছোট জীবনে অনেক অপ্রাপ্তির মাঝে প্রাপ্তির সংখ্যাটি নেহাত কম নয়। হতাশার সময়ে একটি লিস্ট তৈরি করে ফেলুন যেখানে জীবনের প্রাপ্তিগুলো লেখা থাকবে। প্রাপ্তি যত ছোটই হোক না কেন সেটি লিস্টে যুক্ত করে ফেলুন। দেখবেন অপ্রাপ্তির চেয়ে প্রাপ্তির লিস্টই বেশ বড় হয়ে গেছে।

৫। কথা বলুন

মানুষের কষ্টের, মন খারাপের সময়টিতে সবচেয়ে বেশি প্রয়োজন পরে প্রিয় মানুষ বা প্রিয় কোন বন্ধুর। প্রিয় কোন বন্ধুকে ফোন করুন, তার সাথে কথা বলুন। তবে এমন কাউকে ফোন করবেন না যে আপনার কষ্ট বোঝার পরিবর্তে সেটিকে নিয়ে হাসাহাসি করে। এমন বন্ধুর সাথে কথা বলুন যে আপনার কষ্টটি বুঝতে পারে।

৬। অন্যকে সাহায্য করুন

অন্যের জন্য কিছু করুন। আপনি অন্যের সমস্যা সমাধান করতে সাহায্য করলে আপনার সমস্যাও কেউ না কেউ সমাধান করে দিবে। সম্পূর্ণ অপরিচিত কোন মানুষকে সাহায্য করুন, দেখবেন অনেক ভাল লাগছে।

৭। নিজেকে সময় দিন

সারাদিনের ব্যস্ততার মধ্যে থেকে নিজের জন্য কিছুটা সময় আলাদা করে নিন। নিজেকে সময় দিন। সেই সময়টিতে আপনার ভাললাগার কাজটি করুন। বই পড়ুন, গান শুনুন, ঘুরতে যান অথবা শপিং করুন।

৮। প্রার্থনা করুন

আপনি একা নন। আপনার সাথে আপনার সৃষ্টিকর্তা আছেন। প্রার্থনা আপনাকে এটি মনে করিয়ে দিবে। যা আপনাকে শক্তি প্রদান করবে পরবর্তী পরিকল্পনাগুলোকে সফল করতে।

জীবন অনেক সুন্দর, দুঃখ কষ্টকে বেশি গুরুত্ব দিয়ে জীবনেক কঠিন করে তুলবেন না। ভাল থাকুন সবসময়।

Googleplus Pint
Like - Dislike Votes 9 - Rating 5.6 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি

পাঠকের মন্তব্য (0)